শিরোনাম

বুধবার, ফেব্রুয়ারী 21, 2018 - আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলায় কাইজালা উন্মোচন করল মাইক্রোসফট | বুধবার, ফেব্রুয়ারী 21, 2018 - ওয়ালটনের ফোরজি ফোনে ক্যাশব্যাক | বুধবার, ফেব্রুয়ারী 21, 2018 - বইমেলায় ড. হাসান বাবুর নতুন বই ‘একটি স্বপ্ন একটি দেশ, ডিজিটাল বাংলাদেশ’ | বুধবার, ফেব্রুয়ারী 21, 2018 - খুলনায় বাংলালিংক এর ফোরজি চালু | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - বন্ধ হচ্ছে উইকিপিডিয়ার ডেটা ছাড়া তথ্যসেবা | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - বাজারে এলো সিউ কম্প্যাক্ট ডেস্কটপ নেটওয়ার্ক লেবেল প্রিন্টার | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - জুতা পরে হাঁটলেই চার্জ হবে ফোন | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - নতুন সংস্করণে আসুসের গেইমিং ল্যাপটপ | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - টাটা নিয়ে আসছে ড্রাইভারলেস গাড়ি | মঙ্গলবার, ফেব্রুয়ারী 20, 2018 - চার মোবাইল অপারেটর পেল ফোরজি লাইসেন্স |
প্রথম পাতা / ফ্রিল্যান্সিং / অনলাইন কর্মসংস্থানে দ্বিতীয় বাংলাদেশ
অনলাইন কর্মসংস্থানে দ্বিতীয় বাংলাদেশ

অনলাইন কর্মসংস্থানে দ্বিতীয় বাংলাদেশ

onlineঅনলাইন প্ল্যাটফর্মে নিয়োগকারীদের সাথে ফ্রিল্যান্সারদের যুক্ত করার ডাটা বিশ্লেষণ করে সাম্প্রতিক এক প্রতিবেদনে বলা হয়েছে, অনলাইন শ্রমের সবচেয়ে বড় সরবরাহকারী দেশ ভারত। আর ভারতের পরেই রয়েছে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, পাকিস্তান, ফিলিপাইন এবং যুক্তরাজ্য। আর এদের বলা হয় ‘ডিজিটাল গিগ ওয়ার্ক’ অথবা ফ্রিল্যান্স ওয়ার্ক।

গত সপ্তাহে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অক্সফোর্ড ইন্টারনেট ইন্সটিটিউট এই প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদনে জুলাই মাসের প্রথম সপ্তাহের ডাটা বিশ্লেষণ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সফটওয়্যার ডেভলপমেন্ট এবং প্রযুক্তি খাতে অনলাইন শ্রম সরবরাহকারীর অর্ধেকেরও বেশি ভারত থেকে সরবরাহ করা হয়ে থাকে। এছাড়া তথ্য অনুযায়ী আউটসোর্সিং এর গতানুগতিক গন্তব্য হচ্ছে ভারত। এবং এই আউটসোর্স সরবরাহের হার ভারতে ২৬ শতাংশ।

আর এর পরেই আছে বাংলাদেশ যেখানে ১৬ শতাংশ সরবরাহ করে থাকে এবং যুক্তরাষ্ট্র ১২ শতাংশ। তবে বিভিন্ন দেশের কর্মীরা বিভিন্ন পেশার উপর ফোকাস করে থাকে। আর এক্ষেত্রে ৫৫ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে সফটওয়্যার ডেভেলপমেন্ট এবং প্রযুক্তি খাতে বাজার দখল করে আছে ভারতীয় উপমহাদেশ। আবার পেশাগত সেবা ক্যাটাগরিতে অ্যাকাউন্টিং, লিগ্যাল সার্ভিস এবং বিজনেস কনসালটিং বিষয়গুলোতে ২২ শতাংশ মার্কেট শেয়ার নিয়ে যুক্তরাজ্যের দখলে রয়েছে।

ভারতের শীর্ষ খাত সফটওয়্যার এবং প্রযুক্তি সেবা, সৃজনশীল ও মাল্টিমিডিয়া সেবা দ্বিতীয় স্থানে এবং বিক্রয় এবং বিপণন সহায়তা দেশের জন্য তৃতীয় সবচেয়ে জনপ্রিয় অনলাইন শ্রম ছিল।

প্রতিবেদনে চারটি অনলাইন প্ল্যাটফর্ম থেকে ডাটার ভিত্তিতে বিশ্লেষণ করা হয়েছে। আর এই চারটি প্ল্যাটফর্ম হলো- ফিভার, ফ্রিল্যান্সার, গুরু এবং পিপলপারআওয়ার।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top