শিরোনাম

সোমবার, ডিসেম্বর 18, 2017 - মোবাইল ডেটা ব্যবহারে এগিয়ে গ্রামীণফোন | সোমবার, ডিসেম্বর 18, 2017 - বিদেশ থেকে এখন ৮টি মোবাইল ফোন আনা যাবে | রবিবার, ডিসেম্বর 17, 2017 - গুগল-ফেসবুকের বিজ্ঞাপনে ডলার পাচার-রাজস্ব হারাচ্ছে সরকার | রবিবার, ডিসেম্বর 17, 2017 - রাইড শেয়ারিং সার্ভিস ‘ডাকো’র প্রথম যাত্রী আশরাফুল | রবিবার, ডিসেম্বর 17, 2017 - বাংলাদেশে এলো মোবাইল এ্যাপস ‘ফ্ল্যাশট্যাগ’ | রবিবার, ডিসেম্বর 17, 2017 - আগামী বছর ঢাকায় আন্তর্জাতিক পর্যটন মেলা : রাশেদ খান মেনন | রবিবার, ডিসেম্বর 17, 2017 - ‘ল্যাপটপ ফর অল’ ক্যাম্পেইন বাস্তবায়নে এটুআই ও সিঙ্গারের মধ্যে সমঝোতা স্মারক | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - শুরু হলো আসুস আরওজি জেফ্রাস গেমিং ল্যাপটপের প্রি-বুকিং | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - বাজারে এলো স্বল্পবাজেটের এসার ল্যাপটপ | শুক্রবার, ডিসেম্বর 15, 2017 - ছুটির দিনের শুরুতেই ক্রেতা মুখর ল্যাপটপ মেলা ২০১৭ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / অপটিক্যাল ফাইবার ক্যাবল নিয়ে বিকন ইনফোটেকের প্রশিক্ষণ কর্মশালা
অপটিক্যাল ফাইবার ক্যাবল নিয়ে বিকন ইনফোটেকের প্রশিক্ষণ কর্মশালা

অপটিক্যাল ফাইবার ক্যাবল নিয়ে বিকন ইনফোটেকের প্রশিক্ষণ কর্মশালা

অপটিক্যাল ফাইবার ক্যাবলের মাধ্যমে নেটওয়ার্ক ডিজাইন করা থেকে শুরু করে গ্রাহক পর্যন্ত সংযোগ পৌঁছে দেওয়ার সব ধাপ নিয়ে বিকন ইনফোটেক আয়োজিত দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। আজ বেলা ১১ টায় রাজধানীর কাকরাইলে বিকন ইনফোটেকের কর্পোরেট কার্যালয়ে এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়।

Training-workshop-Beacon-Infotech-corporateভারতের অপটিক্যাল ফাইবার নির্মাতা প্রতিষ্ঠান আপার ইন্ড্রাস্ট্রিজের সহায়তায় এই প্রশিক্ষণ কমশালা পরিচালিত হচ্ছে। কর্মশালায় দেশে কর্মরত তিন এনটিটিএন (ন্যাশনওয়াইড টেলিকমিউনিকেশন অ্যান্ড ট্রান্সমিশন নেটওয়ার্ক) প্রতিষ্ঠান বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লি: (বিটিসিএল), সামিট কমিউনিকেশন ও ফাইবার অ্যাট হোম ছাড়াও শীর্ষস্থানীয় আইএসপি (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স) এবং ক্যাবল টিভি অপারেটররা অংশগ্রহণ করছেন।

প্রতিদিন দুইটি সেশন করে মোট চারটি সেশনে অনুষ্ঠিত হচ্ছে এই কর্মশালা। আজ প্রথম দিনে এই কর্মশালার সূচনা বক্তব্য প্রদান করেন বিকন ইনফোটেকের হেড অব অ্যাডমিন জিকেএম সাদিকুল আমিন এবং সমাপনী বক্তব্য রাখেন বিকন ইনফোটেকের চেয়ারম্যান একেএম বেলাল হোসেন। কর্মশালায় প্রেজেন্টেশনের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করেন ভারতের আপার ইন্ডাস্ট্রিজের ওয়ার্কশপ ফ্যাসিলিয়েটর ওয়াইকে গুপ্তা।

আজ কর্মশালার প্রথম দিনের প্রথম সেশনে অংশগ্রহণ করে বেসরকারি খাতের এনটিটিএন প্রতিষ্ঠান সামিট কমিউনিকেশনের জেষ্ঠ্য ব্যবস্থাপক, সাপ্লাই চেইন ব্যবস্থাপনা বিভাগের প্রধান হুমায়ুন কবীর মোল্লা; জেষ্ঠ্য ব্যবস্থাপক, কোয়ালিটি অ্যাস্যুরেন্স আবেদুর রহমানসহ কারিগরি, কেয়ালিটি অ্যাস্যুরেন্স ও সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বিভাগের ২১ জন প্রতিনিধি।

এদিনের দ্বিতীয় সেশনে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের মধ্যে এনটিটিএন প্রতিষ্ঠান ফাইবার অ্যাট হোম ছাড়াও ছিল বাংলা ডটনেট ও দৃক আইসিটি। আগামীকাল প্রথম সেশনে বিটিসিএলের ব্যবস্থাপনা পরিচালকসহ ২৯ জনের একটি প্রতিনিধিদল অংশগ্রহণ করবেন কর্মশালায়। আর দ্বিতীয় সেশনে থাকবে ক্যাবল টিভি অপারেটরসহ শীর্ষস্থানীয় কয়েকটি আইএসপি কোম্পানি।

প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মধ্যে আপার ইন্ডাস্ট্রিজে ও বিকন ইনফোটেকের পক্ষ থেকে সনদ বিতরণ করা হয়। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিকন ইনফোটেকের ব্যবস্থাপনা পরিচালক রাজীব দেব, টেকনিক্যাল ম্যানেজার জিএইচ লিটন, আপার ইন্ড্রাস্ট্রিজের জিএম, এক্সপোর্ট মার্কেটিং আশিস ট্যান্ডন প্রমুখ।

এই কর্মশালা প্রসঙ্গে বিকন ইনফোটেকের রাজীব দেব বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে সরকার পর্যায়ক্রমে দেশের প্রতিটি ইউনিয়নে অপটিক্যাল ফাইবার ক্যাবলের মাধ্যমে ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়ার কাজ শুরু করেছে। কিন্তু এই বিষয়ে সংশ্লিষ্টদের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের উদ্যোগ এখনও পর্যন্ত কেউ গ্রহণ করেনি। আমরা ২০০০ সাল থেকেই আইটি খাতে কাজ করছি। নিকট ভবিষ্যতে দেশেই প্রয়োজনীয় পরিমাণে অপটিক্যাল ফাইবার ক্যাবল উৎপাদনের লক্ষ্যও রয়েছে আমাদের। আমরা তাই এই কর্মশালা আয়োজন করেছি এবং ভবিষ্যতেও এই কার্যক্রম অব্যাহত থাকবে।’

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top