শিরোনাম

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - গাড়ি চালাতে এবার থেকে আর কোনও চাবির প্রয়োজন নেই! | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিজয়ী কাস্টমারদের হাতে তুলে দেওয়া হয়েছে সিম্ফনি ঈদ অফার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিশ্বব্যাপী সাইবার হামলায় ৬ মাসেই ক্ষতি ৪০০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - এইচটিসি স্মার্টফোন ব্যবসা কিনতে গুগলকে গুনতে হবে ১১০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - টাকা না পেলে টেলিটক মারা যাবে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড পরিদর্শনে হিটাচি এক্সক্লুসিভ টিম | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী’র ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এয়ারটেল’র ‘ইয়োলো ফেস্ট’ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - প্রতিষ্ঠানের নিরাপত্তায় নতুন দেশি অ্যাপ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ড্যাফোডিলে ‘সমন্বিত শিক্ষণ পদ্ধতিতে গুগল ক্লাসরুমের ব্যবহার’ শীর্ষক লেকচার সেমিনার অনুষ্ঠিত |
প্রথম পাতা / ওয়েব / অফলাইনে দেখা যাবে ইউটিউব
অফলাইনে দেখা যাবে ইউটিউব

অফলাইনে দেখা যাবে ইউটিউব

13412976_1752928308288470_5669821250639405538_n

অফলাইনে ইউটিউব ভিডিও দেখার সেবা চালু হতে যাচ্ছে ভারতে। ‘স্মার্ট অফলাইন’ নামের ফিচারটি নির্দিষ্ট সময়ে ব্যবহারকারীর কাঙ্ক্ষিত ভিডিও ডাউনলোড করে রাখবে যা পরে কোনো ইন্টারনেট সংযোগ ছাড়াই নির্বিঘ্নে দেখা যাবে। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ জানিয়েছে এই খবর।

ভারতে ইন্টারনেট খরচ পৃথিবীর অনেক দেশের চেয়ে বেশ ব্যয়বহুল। তবে বিভিন্ন মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান অফপিক আওয়ার বা মধ্যরাতে স্বল্পমূল্যে ইন্টারনেট ডাটা ব্যবহারের সুযোগ দেয়। আর এই সুযোগকে কাজে লাগিয়ে ইউটিউব তাদের অফলাইন সেবা চালু করেছে ভারতে।

স্মার্ট অফলাইন মধ্যরাতের স্বল্প খরচের ডাটা প্যাক ব্যবহার করে ব্যবহারকারীর পছন্দসই সব ভিডিও ডাউনলোড করে ফেলবেন স্মার্টফোনে। এসব ভিডিও পরে দেখতে আর ডাটা খরচ করার কোনো প্রয়োজন হবে না।

স্মার্ট অফলাইন প্রথম পর্যায়ে ভারতের দুটি মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানের অধীনে ব্যবহার করা যাবে। ভারতের সবচেয়ে বহুল ব্যবহৃত মোবাইল অপারেটর এয়ারটেল এবং এ তালিকায় অষ্টম স্থানে থাকা টেলিনর তাদের গ্রাহকদের জন্য চালু করছে স্মার্ট অফলাইন সেবা। তবে ইউটিউব জানিয়েছে তারা এই দুটি নেটওয়ার্কেই আটকে থাকতে চায় না, ভবিষ্যতে এ তালিকা আরো লম্বা হবে।

গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রে অফলাইনে ইউটিউব ব্যবহারের সুবিধা চালু হয়। অবশ্য সেটি ইউটিউবের প্রিমিয়াম সংস্করণ ইউটিউব রেডের ক্ষেত্রে চালু করা হয়।

স্মার্ট অফলাইন ফিচার ব্যবহার করতে হলে এয়ারটেল এবং টেলিনর গ্রাহকদের অবশ্যই সেলুলার ডাটা ব্যবহার করতে হবে, ওয়াইফাই ডাটা ব্যবহারের ক্ষেত্রে এই ফিচার কাজে আসবে না। তা ছাড়া ইউটিউব অ্যাপ সর্বশেষ সংস্করণে হালনাগাদকৃত থাকতে হবে।

ভিডিও ডাউনলোডের জন্য ইউটিউব ভিডিওর পাশে ছাই রঙের তীর চিহ্নে ক্লিক করতে হবে। ক্লিক করার পর স্ক্রিনে আসা মেন্যু থেকে বাছাই করে নেওয়া যাবে ভিডিও ডাউনলোড হওয়ার নির্দিষ্ট সময়।

ইউটিউবের প্রোডাক্ট ম্যানেজার জেসিকা জু তার ব্লগপোস্টে এক লাইনে স্মার্ট অফলাইনের কার্যপদ্ধতি বুঝিয়ে বলেছেন, ‘যখন আপনি সকালে ঘুম থেকে উঠবেন ততক্ষণে আপনার সব ভিডিও অফলাইনে দেখার জন্য প্রস্তুত হয়ে থাকবে এবং কোনো বাফারিং ছাড়াই!’

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top