শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - বাংলাদেশেই তৈরি হবে সকল ডিজিটাল ডিভাইস : মোস্তাফা জব্বার | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - যে কারণে অনলাইন অ্যাকাউন্টে কঠিন পাসওয়ার্ড দিবেন | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - ফিশিং জালিয়াতির শিকার হচ্ছেন জিমেইল ব্যবহারকারীরা | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - দেশের বাজারে লেনোভোর এইচডি ডিসপ্লের ল্যাপটপ | বুধবার, জানুয়ারী 18, 2017 - হিটাচি প্রজেক্টরে ম্যাজিক অফার | বুধবার, জানুয়ারী 18, 2017 - বাংলাদেশে ডি-লিংক কাস্টমার কেয়ার সেন্টারের অংশীদার কম্পিউটার সোর্স | বুধবার, জানুয়ারী 18, 2017 - অপ্পোর নতুন ২ স্মার্টফোনে গ্রামীণফোনের ফ্রি ইন্টারনেট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ওয়েস্টার্ন ডিজিটাল এর পার্টনার মিট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে পর্নগ্রাফি ভিডিও | বুধবার, জানুয়ারী 18, 2017 - আসছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ওয়ান ফোন |
প্রথম পাতা / টেলিকম / অবৈধ ভিওআইপির অভিযোগে টেলিটক রবি ও গ্রামীণফোনকে জরিমানা
অবৈধ ভিওআইপির অভিযোগে টেলিটক রবি ও গ্রামীণফোনকে জরিমানা

অবৈধ ভিওআইপির অভিযোগে টেলিটক রবি ও গ্রামীণফোনকে জরিমানা

Picture-13অবৈধ ভিওআইপি সিম বন্ধের নির্দেশনা অমান্য করায় দেশের একমাত্র সরকারি মোবাইল ফোন অপারেটর টেলিটককে ৫০ লাখ ২৪ হাজার টাকা এবং রবি ও গ্রামীণফোনকে ৪ হাজার টাকা করে জরিমানা করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। কমিশনের সর্বশেষ বৈঠকে এ সংক্রান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে। জরিমানা আদায়ের চিঠি আজ বুধবার বিটিআরসি থেকে তিনটি অপারেটরের প্রধান কার্যালয়ে পাঠানো হয়েছে।

বিটিআরসি জানিয়েছে, চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত অবৈধ ভিওআইপির কাজে ব্যবহার হওয়া ১ হাজার ২৫৬টি টেলিটক সিম এবং একটি করে রবি ও গ্রামীণফোন সিম নির্ধারিত চার ঘণ্টা সময়ের মধ্যে বন্ধ না করায় এ আর্থিক জরিমানা করা হয়েছে। অবৈধ ভিওআইপি ধরতে ব্যবহৃত সিম বক্স ডিটেকশন (এসবিডি) পদ্ধতিতে এসব সিম শনাক্ত করা হয়।

অবৈধ ভিওআইপির কাজে কোনো সিম ব্যবহার হওয়ার বিষয়টি চিহ্নিত হলে তা সংশ্লিষ্ট মোবাইল ফোন অপারেটরকে চার ঘণ্টার মধ্যে বন্ধ করতে হয়। জানুয়ারি থেকে ৭ এপ্রিল পর্যন্ত টেলিটকের ১ হাজার ২৫৬টি সিম পাওয়া যায়, যেগুলো চার ঘণ্টার বেশি সময় ধরে অবৈধ ভিওআইপির কাজে ব্যবহৃত হয়। এর মধ্যে কিছু সিম ৮৪ দিন পর্যন্ত চালু রাখার ঘটনাও পাওয়া গেছে। অবৈধ ভিওআইপিতে ব্যবহার হওয়া কোনো সিম চার ঘণ্টার মধ্যে বন্ধ করা না হলে প্রতি সিমের জন্য চার হাজার টাকা করে আর্থিক জরিমানা করার নিয়ম আছে। সে হিসাবে এই জরিমানা করা হয়েছে।

প্রসঙ্গত, অবৈধ ভিওআইপিতে কোনো সিম ব্যবহৃত হচ্ছে কি না, সেটি জানতে দুটি পদ্ধতি ব্যবহার করা হয়। একটি হলো সিম বক্স ডিটেকশন (এসবিডি) ও অপরটি হলো সেলফ রেগুলেশন পদ্ধতি (এসআরপি)। দুটি পদ্ধতিতে কতগুলো সিম অবৈধ ভিওআইপিতে ব্যবহৃত হচ্ছে, প্রতিটি মোবাইল ফোন অপারেটরকে সে বিষয়ে বিটিআরসির কাছে প্রতিবেদন দিতে হয়। পরে সর্বশেষ কমিশন বৈঠকে এ সংক্রান্ত আলোচনা করে জরিমানার সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top