শিরোনাম

বুধবার, অক্টোবর 18, 2017 - বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ডে চ্যাম্পিয়ন ‘প্রিজম ইআরপি’ | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ডিজিটাল পেমেন্ট সার্ভিস ইউপের যাত্রা শুরু | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - হুয়াওয়ে মেট ১০ এ যা আছে | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - শাওমির নতুন ফোন রেডমি ৫এ | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - ফাঁস হয়ে গেল নোকিয়া ৯ এর গোপন সমস্ত তথ্য | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - হ্যাকারদের লক্ষ্য বাংলাদেশসহ অন্যান্য এশিয়ার দেশগুলোর ব্যাংকগুলো | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - এডিএন ইডু সার্ভিসেস এর উদ্দেগে এজাইল বিষয়ক কর্মশলা অনুষ্ঠিত | মঙ্গলবার, অক্টোবর 17, 2017 - প্রথম ডিজিটাল মার্কেটিং অ্যাওয়ার্ডসে গ্রামীণফোনের ব্যাপক সাফল্য | সোমবার, অক্টোবর 16, 2017 - গুগলের এই এয়ারপড হেডফোন যখন ট্রান্সলেটর | সোমবার, অক্টোবর 16, 2017 - কম্পিউটার গেমের আসক্তিতে হতে পারে ভয়াবহ পরিণতি |
প্রথম পাতা / টিউটোরিয়াল / অসতর্ক ভাবে অ্যাপ ডাউনলোড করছেন! বিপদে পড়তে পারেন
অসতর্ক ভাবে অ্যাপ ডাউনলোড করছেন! বিপদে পড়তে পারেন

অসতর্ক ভাবে অ্যাপ ডাউনলোড করছেন! বিপদে পড়তে পারেন

appsমোবাইল ফোন আমাদের দৈনন্দিন জীবনের অঙ্গ, এটা কোনও নতুন কথা নয়। ব্যক্তিগত বহু কাজের ক্ষেত্রে হাতের মুঠোফোনই হয়ে উঠেছে আমাদের অবলম্বন। সময় বাঁচাতে আমরা একের পর এক অ্যাপের সাহায্য নিই। কিন্তু জানেন কি, নিয়মিত অ্যাপের ব্যবহার আপনার বড় ক্ষতি করে দিতে পারে? কেন না অ্যাপগুলির ব্যবহারের ফলে ব্যক্তিগত তথ্য গোপনে পাচার হয়ে যাচ্ছে। সাম্প্রতিক গবেষণা এমনই কথা বলছে।

ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক ডাফনে ইয়াও ও গ্যাং ওয়াং দুজনেই একটি রিসার্চ টিমের সঙ্গে এই নিয়ে কাজ করছেন। পুরো দলটি বিশদে গবেষণা করে চলেছে, কেমন করে অ্যান্ড্রয়েড ফোনে ব্যবহৃত পরিচিত অ্যাপগুলির মাধ্যমেও কেমন করে তথ্য হস্তান্তরিত হতে পারে।

গবেষণায় উঠে এসেছে, দু’রকম ভাবে বিপন্ন হতে পারে আপনার ব্যক্তিগত তথ্য। প্রথমত, এমন অ্যাপ যা আসলে ম্যালওয়্যার অ্যাপ, যেটি তৈরিই করা হয়েছে সাইবার অ্যাটাকের উদ্দেশ্যে। দ্বিতীয়ত, এমন অ্যাপ যা থেকে তথ্য সহজেই বের করে নেওয়া যায়। এই অ্যাপগুলির ক্ষেত্রে ডেভেলপারের উদ্দেশ্য সব সময় বোঝা যায় না। তবে ইচ্ছাকৃত ভাবে হোক বা অনিচ্ছাকৃত ভাবে, নিরাপত্তা ক্ষুন্ন হওয়ার বিষয়টি কিন্তু স্পষ্টতই প্রমাণিত হয়েছে গবেষণায়।

এই গবেষক দল ১১০,১৫০টি অ্যাপকে খুঁটিয়ে দেখে এ ব্যাপারে সিদ্ধান্তে এসেছে। লক্ষণীয়, এর মধ্যে ১০০,২০৬টি অ্যাপ-ই গুগল প্লে স্টোরের জনপ্রিয় অ্যাপ।

গবেষক ওয়াং জানিয়েছেন, অ্যাপের নিরাপত্তাজনিত বিষয়টি নিয়ে নড়েচড়ে বসার প্রয়োজন রয়েছে। তবে তাঁর আশা, তাঁদের গবেষণাপত্র থেকে প্রাপ্ত তথ্যের সাহায্যে সফটওয়্যার কোম্পানিগুলি নতুন করে এই বিষয়ে ভাবনাচিন্তা করবে। এ ব্যাপারে আরও সচেতনতা বৃদ্ধির প্রয়োজন রয়েছে। গ্রাহকরাও কোনও ডাউনলোড করার আগে একটু সতর্ক থাকুন, সেটাও চাইছেন গবেষকরা।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top