শিরোনাম

সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - রোহিঙ্গাদের কাছে মোবাইল বিক্রি নিষিদ্ধ করেছে সরকার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - ডাটা খরচ কমাতে আসছে টুইটারের নতুন সংস্করণ | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - লন্ডনে লাইসেন্স বাঁচানোর চেষ্টায় উবার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - ড্রোন যখন কৃষকের বন্ধু | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - আইফোন ৮ এর ভেতরে যা দেখা গেল | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - ডি-লিংক এর স্পেশাল অফার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - রংতা ব্র্যান্ডের নতুন পিওএস প্রিন্টার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - নারীর নিরাপত্তা ও শরনার্থীদের শিক্ষা বিষয়ক ধারণা যাচ্ছে ওসলোর টেলিনর ইয়ুথ ফোরামে | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - উদ্বোধনের অপেক্ষায় শেখ হাসিনা সফটওয়্যার পার্ক | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আপনারই কিছু ভুল হয়তো অজান্তে ফোনের পারফরম্যান্স খারাপ করছে |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / অ্যান্টিভাইরাস ব্যবহার না করেও থাকুন নিরাপদ

অ্যান্টিভাইরাস ব্যবহার না করেও থাকুন নিরাপদ

কম্পিউটার ব্যবহার করেন অথচ ভাইরাস নিয়ে ঝামেলায় পড়েন নি, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। আমাদের দেশে যেহেতু উইন্ডোজ ব্যবহারকারীর সংখ্যাই সবচেয়ে বেশি, তাই ভাইরাস নিয়ে দুশ্চিন্তাও অনেক বেশি। ম্যাক বা লিনাক্সে প্রচলিত ইএক্সই এক্সটেনশনের ফাইল কাজ করে না বলে লিনাক্স বা ম্যাক ব্যবহারকারী যারা, তাদের চিন্তা একটু কম। কারণ ভাইরাস হিসেবে ইএক্সই ফাইলের ব্যবহারই বেশি। এ ছাড়া ভাইরাসের অন্যান্য ফরম্যাটগুলোও মূলত উইন্ডোজকেই বেশি আক্রান্ত করে। ভাইরাস থেকে মুক্তি পেতে অ্যান্টিভাইরাসের বিকল্প নেই। তবে অ্যান্টিভাইরাস পিসির পারফরম্যান্সকে প্রভাবিত করে বলে অনেকেই অ্যান্টিভাইরাস ব্যবহার করতে চান না। তবে ভাইরাস আক্রমণ করলে অ্যান্টিভাইরাসের বিকল্প নেই বললেই চলে। আর ভাইরাসে আক্রান্ত না হয়ে থাকলে কিছু পদ্ধতি অবলম্বন করলে ভাইরাসের আগমন ঠেকানো যায়। এরকম কিছু টিপস দেওয়া হলো এই লেখায়।
ব্রাউজিংয়ের অভ্যাস বদলে দিন
পিসি ব্রাউজিংয়ে সতর্কতা আপনাকে ভাইরাসের আক্রমণ থেকে অনেকটাই মুক্ত রাখতে সক্ষম হবে। আসলে আপনি অ্যান্টিভাইরাস ব্যবহার করুন বা না করুন, ব্রাউজিংয়ে সতর্ক থাকুন। একটা বিষয় মনে রাখবেন, আপনার পিসিতে ভাইরাস না থাকলে নিজে নিজে ভাইরাস তৈরি হবে না। ভাইরাস পিসিতে প্রবেশের অন্যতম মূল মাধ্যম হচ্ছে ইন্টারনেট। কাজেই যদি সতর্কতার সাথে ইন্টারনেট ব্রাউজ করেন তাহলে অনেকটাই সুরক্ষিত থাকবেন। সন্দেহজনক কোনো ওয়েবলিংকে না ঢোকাই ভালো। বিশেষ করে অজানা ঠিকানার ইমেইলে কোনো লিংক থাকলে সেটাতে সরাসরি ঢুকবেন না। যারা ইন্টারনেট ব্যবহারে খুব এক্সপার্ট না, তারা যেকোনো সাইটে ঢুকতে কোনো অস্বাভাবিক দৃশ্য দেখলেই সেই সাইট পরিহার করুন।
বহনযোগ্য ডিভাইস ব্যবহারে সাবধান
ইন্টারনেট ব্রাউজিংয়ের মতো পিসি ব্রাউজিংয়েও সতর্ক হলে ভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে যায়। ইন্টারনেটের পাশাপাশি বহনযোগ্য ডিভাইসগুলো থেকেও পিসিতে ভাইরাস আসতে পারে। পোর্টেবল হার্ডডিস্ক, পেনড্রাইভ, সিডি বা ডিভিডি প্রভৃতি মাধ্যমে অন্য কম্পিউটার থেকে ভাইরাস আসতেই পারে আপনার কম্পিউটারে। কাজেই এসব ডিভাইস পিসিতে সংযুক্ত করলে সরাসরি ডিভাইস ওপেন না করে ফাইল এক্সপ্লোরার ব্যবহার করে ডিভাইসে প্রবেশ করা ভালো। এতে সরাসরি কোনো ভাইরাস পিসিতে আক্রমণ করতে পারে না। আর ডিভাইস ওপেন করে ফাইলগুলো দেখে নিরাপদ ফাইলগুলো নির্বাচন করে নিতে পারবেন।
হিডেন ফাইল ও ফাইল এক্সটেনশন প্রদর্শিত রাখুন
আর পিসিতে সবসময় হিডেন ফাইল প্রদর্শন করা রাখুন এবং ফাইল এক্সটেনশনও প্রদর্শিত রাখুন। এতে কোনো ডিভাইসে প্রবেশ করলে তাতে হিডেন ফাইল কিংবা অজানা বা সন্দেহজনক এক্সটেনশনের ফাইল থাকলে সহজেই চোখে পড়বে। আর এসব বেশেই সাধারণত ভাইরাস পিসিতে প্রবেশ করে। কাজেই এসব বিষয়ে আপনার সতর্কতা আপনাকে চিন্তামুক্ত রাখবে। আর ফাইল এক্সটেনশন সম্পর্কে যতটা সম্ভব জেনে রাখুন। কোন কোন ধরনের এক্সটেনশনের ফাইল পিসির জন্য ক্ষতিকর, সেগুলো চিনে রাখতে পারলে তা থেকে মুক্ত থাকাটাও সহজ হবে।
সফটওয়্যার আপডেট রাখুন
আপনার সিস্টেমে যেসব সফটওয়্যার ব্যবহার করে থাকেন, সেগুলোকে যথাসম্ভব আপডেট রাখুন। আপডেটেড সফটওয়্যারগুলো সবসময়ই আগের সংস্করণগুলোর তুলনায় নিরাপত্তার দিক থেকে শক্তিশালী হয়। ফলে আপডেট সফটওয়্যার পিসিতে অনাকাক্সিক্ষত কোনো ফাইলের উপস্থিতি এবং প্রবেশ থেকে সুরক্ষা দেয়।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top