শিরোনাম

বুধবার, জানুয়ারী 17, 2018 - একত্রে কাজ করবে এটুআই এবং একটি বাড়ি একটি খামার প্রকল্প | বুধবার, জানুয়ারী 17, 2018 - ল্যাপটপের সঙ্গে রাউটার ফ্রি! | বুধবার, জানুয়ারী 17, 2018 - ‘অপো এশিয়ায় সর্বাধিক বিক্রীত স্মার্টফোন’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - চীনে চালু হচ্ছে গুগলের এআই ল্যাব | বুধবার, জানুয়ারী 17, 2018 - বৈদ্যুতিক গাড়িতে ১১০০ কোটি ডলার বিনিয়োগে ফোর্ডের আগ্রহ প্রকাশ | বুধবার, জানুয়ারী 17, 2018 - উইন্ডোজ ৮.১ এর বিদায় | বুধবার, জানুয়ারী 17, 2018 - স্যামসাংকে টপকে গেলো অ্যাপল | বুধবার, জানুয়ারী 17, 2018 - উপকূলীয় এলাকায় চোখের ছানি সারাবে স্ট্যান্ডার্ড চার্টার্ড-ফ্রেন্ডশিপ | বুধবার, জানুয়ারী 17, 2018 - ইশিখনে শুরু হচ্ছে ফ্রিল্যান্সিং কোর্স | বুধবার, জানুয়ারী 17, 2018 - ‘পাঠাও’-এর ম্যাপ ও জিপিএস সিস্টেমে ত্রুটি ;ভোগান্তিতে গ্রাহক |
প্রথম পাতা / স্থানীয় খবর / অ্যান্ড্রয়েডের অপ্রকাশিত ব্রাউজার নিরাপত্তা
অ্যান্ড্রয়েডের অপ্রকাশিত ব্রাউজার নিরাপত্তা

অ্যান্ড্রয়েডের অপ্রকাশিত ব্রাউজার নিরাপত্তা

বাজারে নিজের অবস্থান অটুট রাখতে গিয়ে গুগল অ্যান্ড্রয়েড বেশ কিছু প্রযুক্তিগত নিয়মকানুনের তোয়াক্কা না করে এখন আইনের হাতকে মোকাবেলা করতে হচ্ছে। আর এসব অনিয়মের যে কারণগুলো বের হয়ে এসেছে তার মধ্যে প্রধান বিষয়ই হলো গুগলের অ্যান্ড্রয়েড সাইবার নিরাপত্তার বিভিন্ন বিষয়গুলো এড়িয়ে গেছে। আর এর ফলে গুগল অ্যান্ড্রয়েডভিত্তিক ডিভাইস প্রস্তুতকারক কোম্পানিগুলো বিনিয়োগ ঝুঁকিতে পড়েছে।
browser-andriedইন্টারনেটভিত্তিক সাইবার নিরাপত্তার সর্বপ্রথম ধাপটিই হলো সুরক্ষিত ইন্টারনেট সেবা নিশ্চিত করার জন্য নিরাপদ ব্রাউজার। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে অনেক ব্রাউজার আছে যা ম্যাক বা উইন্ডোজ সিস্টেমে অপ্রচলিত। কিছু অ্যান্ড্রয়েডভিত্তিক আধুনিক ব্রাউজারের মধ্যে দেখা গেছে মারাত্মক দুর্বল এনক্রিপশন এবং আরো কিছু বিপদজ্জনক ক্রুটি যা কেবলমাত্র সফটওয়্যার আপডেট মেরামত প্যাচ বা অন্য কোনো কৌশল অবলম্বন করে সমাধান নয়।
এই দুর্বলতা লক্ষ্য করা গেছে অ্যান্ড্রয়েডের পুরোনো সংস্করণের সকল অপারেটিং সিস্টেমের একাধিক ব্রাউজারে এবং অন্যান্য অ্যাপ্লিকেশনে। যেসব এইচটিএমএল অ্যাপ্লিকেশনের নিজস্ব ইঞ্জিন নেই সেগুলো অ্যান্ড্রয়েড ৫.০ সংস্করণের আগেরগুলোতে এড়িয়ে যাওয়াই ভালো।
সাম্প্রতিক সময়ে এক পরিসংখ্যানে দেখা গেছে ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে ১৯ শতাংশ ডেটা গোপনীয়তা বা মোবাইলে রক্ষিত তথ্য চুরি হয়ে যাওয়ার সমস্যায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ই-কমার্স ভিত্তিক অর্থনৈতিক গোপনীয়তা তথ্যও রয়েছে। এর ফলে ই-কমার্স ভিত্তিক ব্যবসায় গ্রাহকের আস্থায় বিশাল ক্ষত সৃষ্টি হয়ে অ্যান্ড্রয়েডভিত্তিক ব্রাউজারের এই ত্রুটির কারণে ৪৫ শতাংশ ই-কমার্স ব্যবসায় ঋণাত্মক প্রবৃদ্ধি সৃষ্টি হয়েছে বলে পরিসংখ্যানে উঠে এসেছে।

 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top