শিরোনাম

শনিবার, ফেব্রুয়ারী 24, 2018 - কুমিল্লায় আনুষ্ঠানিকভাবে ৪জি চালু করলো গ্রামীণফোন | শনিবার, ফেব্রুয়ারী 24, 2018 - ট্রাভেল বুকিং এ যুক্ত হলেন সাকিব আল হাসান | শুক্রবার, ফেব্রুয়ারী 23, 2018 - অনলাইন পোর্টালের গুঞ্জনে ক্ষুব্ধ তাসকিন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - দর্শনার্থী নেই বেসিস সফটএক্সপোতে ! | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বিসিএস নির্বাচনে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - ২০১৭ সালে রবি’র লোকসান ২৮০ কোটি টাকা | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বাংলাদেশের গ্রাহকদের জন্য অপো স্মার্টফোনসমূহ ৪জি সেবা দিতে প্রস্তুত | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - বিইউপিবিজিএ-এর বার্ষিক বনভোজন সম্পন্ন | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - উদ্বোধন হলো বেসিস সফটএক্সপো ২০১৮’র | বৃহস্পতিবার, ফেব্রুয়ারী 22, 2018 - এলো টোটেলিংক এর হাই স্পীড ওয়াইফাই রাউটার |

অ্যাপলের নতুন আইপড

বর্তমান বিশ্বে মাল্টিমিডিয়ার জগতের অন্যতম জায়ান্ট অ্যাপল সমপ্রতি নিয়ে এসেছে নতুন আইপড মিডিয়া প্লেয়ার যার আই টিউনস সফটওয়্যারে সংযুক্ত করেছে সোস্যাল নেটওয়ার্কিং। আর নতুন এই আইপড ব্যবহারকারীরা টিভি শো আর মুভিও দেখতে পারবে এর মাধ্যমে।

নতুন এই আইপডে সংযুক্ত করা যাবে টিভি সেট টপ বক্স যার মাধ্যমে হাই ডেফিনেশন টিভি প্রোগ্রাম উপভোগ করা যাবে মাত্র ৯৯ সেক্টের বিনিময়ে। আরনেটফ্লিক্স ইনকরপোরেশনের অনলাইন সার্ভিসের মাধ্যমে এতে ৪.৯৯ ডলারের বিনিময়ে দেখা যাবে মুভি। নতুন আইপডটির মূল্য রাখা হয়েছে ৯৯ ডলার। এর মাধ্যমে অ্যপল মোবাইল অ্যাপলিকেশনের পাশাপাশি ভিডিও এবং সোস্যাল নেটওয়ার্কিং এর দিকেও এগিয়ে গেল আর এক ধাপ।

টিভি রেন্টাল সার্ভিসের জন্য অ্যাপল ওয়াল্ট ডিজনি করপোরেশনের এবিসি এবং নিউজ করপোরেশনের ফক্স এর সাথে চুক্তি করেছে। নতুন এসব সুবিধাযুক্ত আইফোন আর আইপ্যাডের বিক্রি আরো বেড়ে যাবে বলেই সবার ধারনা। অ্যাপলের মিউজিক সফটওয়্যার আইটিউনস এর নতুন ভার্সন ১০এ যুক্ত করা হয়েছে পিং নামে সোসাল নেটওয়অর্কিং ব্যবস্থা। টুইটারের মতো এর ব্যবহারকারীরাও এর মাধ্যমে একে অন্যকে ফলো করতে পারবে।

নতুন আইপডের পাশাপাশি অ্যাপল নিয়ে এসেছে নতুন ডিজাইনের আইপড শাফল আর আইপড ন্যানো। আইপড শাফলটি ১৫ ঘন্টা মিউজিক প্লে করতে সক্ষম আর ন্যানোতে যুক্ত করা হয়েছে টাচপ্যাড। নতুন আইপডের টাচস্ক্রিনের রেজুলেশন আরো ভালো আর ফ্রন্ট কেসিং ক্যামেরার মাধ্যমে ফেসটুফেস চ্যাট করা যায়। এতে ভিডিও এডিটিং এর সুবিধাও দেওয়া হয়েছে।

২০০১ সালে প্রথম আইপড নিয়ে আসার পর থেকে এ পর্যন্ত ২৭৫ মিলিয়ন আইপড বিক্রি হয়েছে। এনপিডি গ্রুপের ভাষ্যমতে আইপড আসার পর থেকে আইটিউনসের জনপ্রিয়তা বেড়ে গেছে অনেক গুন। তাদের হিসাবে সকল মিউজিক পণ্যের ২৮% বাজার দখল করেছে আইটিউনস। আর শুধু অনলাইন বিক্রির হিসাব করলে এর পরিমাণ ৭০%।

আই অপারেটিং সিস্টেমযুক্ত ১২০ মিলিয়ন পণ্যবিক্রি করেছে অ্যাপল যার মধ্যে রয়েছে আইফোন, আইপ্যাড এবং আইপড টাচ। আর এ সকল ডিভাইসের জন্য রয়েছে ২৫০,০০০ এরও বেশী অ্যাপ্লিকেশন। ইতোমধ্যে আই অপারেটিং সিস্টেম পেছনে ফেলেছেঠ গুগলের এনড্রয়েডকে। গুগলের চিফ এক্সিকিউটিভি এরিক স্মিথের বক্তব্য অনুযায়ী প্রতিদিন নতুন ২০০,০০০ নতুন ব্যবহারকারী যুক্ত হচ্ছে অ্যানন্ড্রয়েড অপারেটিং সিস্টেমে। আর অ্যাপলের কর্ণধার স্টিভ জবস বলেছেন, তাদের অপারেটিং সিস্টেমে সংযুক্ত হচ্ছেন প্রতিদিন ২৩০,০০০ জন নতুন গ্রাহক। অ্যাপলের এই অগ্রগতি আরো ত্বরান্বিত হতে পারে খুব শীঘ্রই। কারণ নতুন আইপডগুলোতে তারা সংযুক্ত করেছে গেম সেন্টার যার মাধ্যমে মাল্টিপ্লেয়র গেম খেলা যায়। আইপড, আইপড যারা আইফোনের গেম খেলা যায়। আইপড, আইপড আর আইফোনের গেম পাগল ভক্তরা এবার একে অন্যের সাথে অনলাইন গেম খেলতে সক্ষম।

অ্যাপল সেভাবে মাল্টিমিডিয়ায় নতুন নতুন প্রযুক্তি সংযোজন করে যাচ্ছে, অচিরেই তারা হয়তো অন্যান্য প্রোডাক্টকে পিছে  েফেলে অনেকদূর এগিয়ে যাবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top