শিরোনাম

শনিবার, নভেম্বর 18, 2017 - এখন হোয়্যাটসঅ্যাপে ডিলিট হয়ে যাওয়া মেসেজও পড়তে পারবেন | শনিবার, নভেম্বর 18, 2017 - বাজারে এসেছে গুগল এর পিক্সেল ২এক্সএল | শনিবার, নভেম্বর 18, 2017 - উন্মুক্ত হলো ওয়ানপ্লাস ৫টি | শনিবার, নভেম্বর 18, 2017 - আইটি প্রশিক্ষণে আয় করে ফি পরিশোধের সুযোগ | শনিবার, নভেম্বর 18, 2017 - চার দেশের মাইক্রোসফটের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পেলেন সোনিয়া বশির | শনিবার, নভেম্বর 18, 2017 - “বাংলালিংক নেক্সট টিউবার”-এর গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত | শনিবার, নভেম্বর 18, 2017 - স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে একত্রে কাজ করবে স্বাস্থ্য অধিদপ্তর ও এটুআই | শনিবার, নভেম্বর 18, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রবি’র ক্যারিয়ার কার্নিভাল | শনিবার, নভেম্বর 18, 2017 - ‘শান্তি’র জন্য প্রযুক্তি পরিচয়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত | শনিবার, নভেম্বর 18, 2017 - নতুন ফিচার নিয়ে ফুডপান্ডা |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / আইটি খাতের বিকাশে ঢাবিতে এসিএমপি প্রোগ্রামের যাত্রা শুরু
আইটি খাতের বিকাশে ঢাবিতে এসিএমপি প্রোগ্রামের যাত্রা শুরু

আইটি খাতের বিকাশে ঢাবিতে এসিএমপি প্রোগ্রামের যাত্রা শুরু

acmদেশের আইটি প্রতিষ্ঠানগুলোর মধ্যম স্তরের কর্মকর্তাদের দক্ষতা উন্নয়নের জন্য  (৫ অক্টোবর, ২০১৭) থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস ম্যানেজমেন্টে (আইবিএ) ‘এডভান্সড সার্টিফিকেশন ফর ম্যানেজমেন্ট প্রফেশনালস (এসিএমপি)’ প্রোগ্রাম চালু করা হয়।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামান আইবিএ মিলনায়তনে এ প্রোগ্রামের উদ্বোধন করেন।
লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম, আইবিএ’র ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এমডিপি) এর চেয়ারম্যান অধ্যাপক ড. শেখ মোরশেদ জাহান, এলআইসিটি প্রকল্প ব্যবস্থাপনা পরিচালক সরকার আবুল কালাম আজাদ ও কমিউনিকেশন স্পেশালিস্ট অজিত কুমার সরকার, বিবিএ এর অধ্যাপক ড. রিদওয়ানুল হক, পরামর্শক প্রতিষ্ঠান আর্নস্ট অ্যান্ড ইয়ং (ইওয়াই) এর বিজনেস অ্যাডভাইজারি সার্ভিসের প্রকল্প পরিচালক বিদ্যুৎ ঠাকুর এ সময় উপস্থিত ছিলেন।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইবিএ’র পরিচালক অধ্যাপক ড. এ কে এম সাইফুল মজিদ।
দেশের আইটি প্রতিষ্ঠানের ৫শ’রও বেশি মধ্যম স্তরের কর্মকর্তাকে এ প্রোগ্রামের আওতায় প্রশিক্ষণ দেওয়া হবে। পরবর্তীতে আইবিত্র গার্মেন্টসসহ অন্যান্য খাতের কর্মকর্তাদের দক্ষতা উন্নয়নেও এসিএমপি প্রোগ্রাম অব্যাহত রাখবে।
এসিএমপি প্রোগ্রামে প্রশিক্ষণের অন্তর্ভুক্ত থাকছে প্রজেক্ট ম্যানেজমেন্ট, পিপল ম্যানেজমেন্ট, বিজনেস এ্যান্ড কাস্টমার ম্যানেজমেন্ট, বিজনেস কমিউনিকেশন, ফিন্যান্স এ্যান্ড অ্যাকাউন্টিং, স্ট্রাটেজি ম্যানেজমেন্ট, বিজনেস অ্যানালাইটিকস, সাইবার সিকিউরিটি এবং অন্যান্য সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এরিয়ায়।
আখতারউজ্জামান বলেন, আইবিত্র এসিএমপি তথ্যপ্রযুক্তি খাতকে বিকশিত করার জন্য প্রতিযোগিতামূলক সুযোগ সৃষ্টির মাধ্যমে আইটি এবং আইটিইএস খাতের জন্য দক্ষ মানুষ তৈরির উদ্যোগ গ্রহণ করেছে। আর্নস্ট অ্যান্ড ইয়ং দেশের স্বনামখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান আইবিত্র এবং আই আই এম আহমেদাবাদ এবং আই আই টি দিল্লীর দক্ষ প্রশিক্ষকদের তথ্যপ্রযুক্তি খাতে দক্ষ মানুষ তৈরি হবে।

এর আগে এসিএমপি প্রোগ্রাম চালুর লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্পের আওতায় আইবিএ এবং যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান ইওয়াই এর ভারতীয় চ্যাপ্টারের মধ্যে ১০ আগস্ট ২০১৭ একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
আর্নস্ট অ্যান্ড ইয়ং দেশের আইবিত্র এবং আই আই এম আহমেদাবাদ এবং আই আই টি দিল্লীর অংশীদারিত্ব গড়ে তুলে এসিএমপি প্রোগ্রাম চালু করে, যাতে কোর্স কারিকুলাম ও মডিউলে দেশ এবং বিদেশের প্রশিক্ষকদের অভিজ্ঞতার প্রতিফলন ঘটে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top