শিরোনাম

সোমবার, অক্টোবর 16, 2017 - গুগলের এই এয়ারপড হেডফোন যখন ট্রান্সলেটর | সোমবার, অক্টোবর 16, 2017 - কম্পিউটার গেমের আসক্তিতে হতে পারে ভয়াবহ পরিণতি | সোমবার, অক্টোবর 16, 2017 - ওটিসি ড্রাগ বিষয়ে সচেতনতা জরুরি | সোমবার, অক্টোবর 16, 2017 - ইউরোপ ও আমেরিকায় মেডিক্যাল পড়াশোনা | সোমবার, অক্টোবর 16, 2017 - ইউরোপ সাইপ্রাসে পড়াশোনা ও কাজ | সোমবার, অক্টোবর 16, 2017 - আসুসের নতুন অষ্টম প্রজন্মের মাদারর্বোড বাজারে | সোমবার, অক্টোবর 16, 2017 - ক্লাউড কম্পিউটিং মেলায় অংশ গ্রহন করছে বাংলাদেশের প্রতিনিধি দল | রবিবার, অক্টোবর 15, 2017 - পাতায়া ভ্রমনের স্বপ্ন পূরণ | রবিবার, অক্টোবর 15, 2017 - বৃৃটিশ কাউন্সিল আয়োজিত বই পড়া প্রতিযোগিতার চুড়ান্ত পরীক্ষা সম্পন্ন | রবিবার, অক্টোবর 15, 2017 - ঢাকায় অনুষ্ঠিত হলো ডিজিটাল মার্কেটিং সামিট ও অ্যাওয়ার্ড ২০১৭ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / আইফোনের চেয়েও বড় চমক অ্যাপল গ্লাস
আইফোনের চেয়েও বড় চমক অ্যাপল গ্লাস

আইফোনের চেয়েও বড় চমক অ্যাপল গ্লাস

iglass২০২০ সাল নাগাদ অ্যাপল স্মার্ট গ্লাস উন্মাচন করতে যাচ্ছে বলে মোটামুটি একটি প্রতিষ্ঠিত ধারণা আছে প্রযুক্তি বিশ্বে। অ্যাপলের এ স্মার্টগ্লাসটিতে অগমেন্টেড রিয়েলিটি ফিচার যুক্ত থাকবে। অর্থাৎ চশমাটি পরা অবস্থায় বাস্তবের সাথে ডিজিটাল কন্টেন্ট দেখতে পারবে মানুষ। নানা কারণে এখনই প্রযুক্তি বাজার বিশ্লেষকরা মুখিয়ে আছেন কেমন হয় অ্যাপলের এ স্মার্ট গ্লাস, তা দেখার জন্য।

ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান লুপ ভেঞ্চারসের বিশ্লেষক জিনি মুনস্টার বলেন, অ্যাপলের এ স্মার্ট গ্লাসের মাধ্যমে সেসব সুবিধা পাওয়া যাবে, যেগুলোর জন্য মানুষ এখন আইফোনের ওপর নির্ভরশীল।

তিনি বলেন, ২০১৯ হিসাব বছর পর্যন্ত আইফোনের প্রবৃদ্ধি অব্যাহত থাকবে। কিন্তু এর পর অ্যাপলের একমাত্র স্মার্টফোন ব্র্যান্ড আইফোন বিক্রিতে ভাটা পড়বে। কারণ এ সময়ের মধ্যে অ্যাপল গ্লাস উন্মোচন করা হবে। টিকে থাকার জন্য এ স্মার্ট গ্লাসটি হবে অ্যাপলের জন্য অনেক বড় চ্যালেঞ্জ। তাই অাইফোনের চেয়েও বড় কোনো চমক অঅনতে পারে প্রতিষ্ঠানটি।

জিনি মুনস্টার বলেন, আমাদের বিশ্বাস, ২০১৮ অর্থ বছর শেষে আইফোন বিক্রি থেকে অ্যাপলের রাজস্ব ১৫ শতাংশ বাড়বে এবং অ্যাপলের মোট রাজস্বের ৬৪ শতাংশ আসবে আইফোন ডিভাইস বিক্রি থেকে। এর পরের বছর নতুন আইফোন অ্যাপলের রাজস্বে কি ধরনের প্রভাব ফেলবে, সেটা নিশ্চিত নয়। ২০২০ হিসাব বছর থেকে আইফোন বিক্রিতে প্রভাব ফেলতে শুরু করবে।

জনপ্রিয় আইফোন বিক্রিতে কেন ভাটা পড়বে, এ বিষয়ে বিস্তারিত ব্যাখ্যা দেননি জিনি মুনস্টার। কিন্তু এর কারণ খুব সাধারণ বলে মনে করা হচ্ছে। অগমেন্টেড রিয়েলিটি প্রযুক্তিসংবলিত অ্যাপল গ্লাসে সেসব ফিচার থাকবে, যা বর্তমান আইফোনে বিদ্যমান। ব্যবহারকারী অ্যাপল গ্লাস দিয়ে বিভিন্ন অ্যাপ চালাতে পারবেন।

লুপ ভেঞ্চারসের বিশ্লেষণ অনুসারে, ২০২০-২২ সালের মধ্যে আইফোন বিক্রি থেকে অ্যাপলের রাজস্ব ৩-৪ শতাংশ কমতে পারে। এ সময় ইউনিট হিসেবে আইফোন বিক্রি কমবে ২ শতাংশের বেশি।

অ্যাপলের পক্ষ থেকে অ্যাপল গ্লাস সম্পর্কে এ পর্যন্ত আনুষ্ঠানিক কোনো মন্তব্য পাওয়া যায়নি। কিন্তু অগমেন্টেড রিয়েলিটি কিভাবে ভবিষ্যত প্রযুক্তিতে কাজে লাগানো যায়, সে বিষয়ে বিশদ পরিকল্পনার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top