শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - বাংলাদেশেই তৈরি হবে সকল ডিজিটাল ডিভাইস : মোস্তাফা জব্বার | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - যে কারণে অনলাইন অ্যাকাউন্টে কঠিন পাসওয়ার্ড দিবেন | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - ফিশিং জালিয়াতির শিকার হচ্ছেন জিমেইল ব্যবহারকারীরা | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - দেশের বাজারে লেনোভোর এইচডি ডিসপ্লের ল্যাপটপ | বুধবার, জানুয়ারী 18, 2017 - হিটাচি প্রজেক্টরে ম্যাজিক অফার | বুধবার, জানুয়ারী 18, 2017 - বাংলাদেশে ডি-লিংক কাস্টমার কেয়ার সেন্টারের অংশীদার কম্পিউটার সোর্স | বুধবার, জানুয়ারী 18, 2017 - অপ্পোর নতুন ২ স্মার্টফোনে গ্রামীণফোনের ফ্রি ইন্টারনেট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ওয়েস্টার্ন ডিজিটাল এর পার্টনার মিট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে পর্নগ্রাফি ভিডিও | বুধবার, জানুয়ারী 18, 2017 - আসছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ওয়ান ফোন |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / আইফোন-৭ সম্পর্কিত যত গুজব
আইফোন-৭ সম্পর্কিত যত গুজব

আইফোন-৭ সম্পর্কিত যত গুজব

220018iPhone_7

অ্যাপলের আইফোন-৭ বাজারে আসার আগেই বাজারজাতকরণের তারিখ ও ফিচার নিয়ে বেশ কিছু গুজব ছড়িয়েছে। ২০১৫ সালের ৩ ডিসেম্বর থেকে শুরু করে ছড়ানো এই গুজবগুলোর অধিকাংশেরই কোনো সত্যতা নেই।

ঘোষণা ও রিলিজের তারিখ
গুজব ছড়িয়েছে আগামী ১৩ জুন ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার’স কনফারেন্সেই অ্যাপল নতুন এই আইফোনটি বাজারে আনার ঘোষণা দিবে। কিন্তু এই তথ্য সত্য নয়। বরং চলতি বছরের শেষদিকেই আইফোন ৭ বাজারজাতকরণের ঘোষণা দেবে অ্যাপল। এ ছাড়াও আরেকটি গুজব হলো- আইফোন ৭ এর মধ্যে দিয়ে আইফোনের ফিচারগুলোতে বড় ধরনের আপডেট বা হালানাগাদকরন করতে যাচ্ছে অ্যাপল। এটাও সত্যি নয়। কারণ ফিচারগুলোর সামান্য কিছু রদবদল ছাড়া তেমন বড় কোনো পরিবর্তন আসছে না বলেই জানিয়ে দিয়েছে অ্যাপল।

ডিজাইন
আইফোন ৭-এ গঠনগত কোনো পরিবর্তন আসছে না। এতে শুধু পুরানো কিছু ফিচারের পরিশোধন ও নতুন কিছু আভ্যন্তরীণ উপাদান যুক্ত হবে। এছাড়া এর পুরো ডিজাইনও আইফোন সিক্স এবং সিক্স এস এর মতোই হবে। তবে এতে হয়তো বর্তমান সেটের মতো অ্যান্টেনা ব্যান্ডগুলো নাও থাকতে পারে।

তবে আইফোন ৭ সিরিজে তৃতীয় আরেকটি সেট যুক্ত করতে পারে অ্যাপল। এই সিরিজগুলো হলো- আইফোন সেভেন, আইফোন সেভেন প্লাস এবং আইফোন সেভেন প্রো বা প্লাস প্রিমিয়াম মিলে হবে ।

এ ছাড়াও আইফোন ৭ পানি নিরোধক ও ধুলোবালি নিরোধক খাঁচা যুক্ত হবে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিজনেস ইনসাইডার। এমনকি হেডফোন ও ইউএসবি কানেকটর পোর্টগুলোও স্বয়ংক্রিয় ঢাকনাযুক্ত হবে।

তা ছাড়াও অ্যাপল এয়ারপড নামের সম্পূর্ণ তারবিহীন ব্লুটুথ ইয়ারফোন তৈরি করছে। এই ইয়ারফোনও আইফোন ৭-এ যুক্ত হবে।
আর এর ডিজাইন সম্পর্কে সবচেয়ে চমকপ্রদ যে খবরটি পাওয়া গেছে তা হলো- এটি হবে সম্পূর্ণ বাটনমুক্ত। একটি থ্রিডি স্ক্রিনের মাধ্যমে এর সকল কাজকর্ম চলবে।

নিরাপত্তা
নিউ ইয়র্ক টাইমসের একটি প্রতিবেদন থেকে জানা গেছে, অ্যাপলের প্রকৌশলীরা আইফোন হ্যাকিং ঠেকাতে নতুন নিরাপত্তা সিস্টেম তৈরিতে কাজ করছেন। আর ফিনান্সিয়াল টাইমস জানিয়েছে, আই ক্লাউড সার্ভিসের মাধ্যমে মজুদকৃত তথ্য সঙ্কেতায়নের মাধ্যমে আরো সুরক্ষিত করতেও কাজ করছে অ্যাপল।

ডিসপ্লে
আরেকটি গুজব ছিল আইফোন ৭-এর ডিসপ্লে হবে ওএলইডি প্রযুক্তি সম্পন্ন। ওএলইডি ডিসপ্লে আগের এলসিডি ডিসপ্লে থেকে অনেক বেশি হালকা-পাতলা এবং নমনীয়। এতে ব্যাটারির চার্জও কম খরচ হয়। কিন্তু এই খবরটিও সত্য নয়। এতে বরং অ্যামোলেড ডিসপ্লে যুক্ত করা হবে, যা এলসিডি থেকে কিছুটা উন্নত।

এর আগেও বেশ কয়েকটি প্রতিবেদন থেকে জানা যায়, ২০১৮ সালের মধ্যেই অ্যাপল আইফোনে ওএলইডি ডিসপ্লে যুক্ত করবে। তবে এটা নিশ্চিত, আইফোন ৭ এর পরে অ্যাপল বাজারে যাই ছাড়ুক না কেন তাতে ওএলইডি ডিসপ্লে যুক্ত করা হবে।

অ্যাপল ইনসাইডারের এক প্রতিবেদন থেকে জানা গেছে, আইফোন সেভেনে আগের মতো আর ৩.৫ মিলিমিটারের হেডফোন জ্যাকটি থাকছে না। এর জায়গায় বরং একটি দ্বিতীয় স্পিকার যুক্ত করা হবে।

উপাদান
আগের সব আইফোনে ছিল এ-নাইন প্রসেসর। আইফোন সেভেন চালিত হবে এ-টেন প্রসেসরে। এছাড়া তথ্য সংরক্ষণের জন্য থাকবে ২৫৬ গিগাবাইটের মেমোরি স্পেস।

স্পিকার
আরেকটি গুজব হলো আইফোন ৭ এর উপরের দিকে অতিরিক্ত দুটি স্পিকার এবং একটি ক্যামেরার ছিদ্র যুক্ত করা হবে।

ক্যামেরা
আরেকটি গুজব বের হয়েছিল আইফোন সেভেনে ১০ মেগাপিক্সেল বা টু-লেন্স ডিএসএলআর স্টাইলের ক্যামেরা যুক্ত হতে পারে। এই গুজবটিও পুরোপুরি সত্য নয়। ডুয়াল লেন্স অ্যারে শুধুমাত্র ৫.৫ ইঞ্চির প্লাস ভার্সনেই যুক্ত হবে, মূল আইফোন সেভেন মডেলে নয়।

-মাহবুব শরীফ

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top