শিরোনাম

সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - রংতা ব্র্যান্ডের নতুন পিওএস প্রিন্টার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - নারীর নিরাপত্তা ও শরনার্থীদের শিক্ষা বিষয়ক ধারণা যাচ্ছে ওসলোর টেলিনর ইয়ুথ ফোরামে | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - উদ্বোধনের অপেক্ষায় শেখ হাসিনা সফটওয়্যার পার্ক | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আপনারই কিছু ভুল হয়তো অজান্তে ফোনের পারফরম্যান্স খারাপ করছে | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - খুলনায় দুইদিনের বেসিক আরডুইনো কর্মশালা অনুষ্ঠিত | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - ঢাকা মহিলা পলিটেকনিককে স্যামসাং এর পক্ষ থেকে অত্যাধুনিক ল্যাব হস্তান্তর  | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - সিডস্টারস ঢাকায় দেশের সেরা স্টার্টআপ সিমেড হেলথ | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - অ্যান্ড্রয়েড ফোনকে মডেম হিসেবে ব্যবহারের উপায় | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আসছে নকিয়ার আরও দুই ফোন | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - ফেসবুকের পাঁচ মজাদার অপশন যা জানেন না অনেকেই |
প্রথম পাতা / টেলিকম / আগামী বছরের শুরুতে বাংলালায়ন ও কিউবির এলটিই সেবা
আগামী বছরের শুরুতে বাংলালায়ন ও কিউবির এলটিই সেবা

আগামী বছরের শুরুতে বাংলালায়ন ও কিউবির এলটিই সেবা

তারবিহীন ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান বাংলালায়ন ও কিউবি আগামী বছরের শুরুতেই লং টার্ম ইভোলুশন (এলটিই) প্রযুক্তির সেবা চালুর পরিকল্পনা করছে। প্রতিষ্ঠান দুটি বর্তমানে ব্রডব্যান্ড ওয়্যারলেস অ্যাকসেস (বিডব্লিউএ) লাইসেন্সের আওতায় ওয়াইম্যাক্স প্রযুক্তির ইন্টারনেট সেবা দিচ্ছে। এলটিই চালু হলে আরো দ্রুতগতির ও উন্নত মানের ইন্টারনেট সেবা পাবেন গ্রাহকরা।
সম্প্রতি বিডব্লিউএ লাইসেন্সিং নীতিমালায় সংশোধন এনেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।
এ সংশোধনীর আওতায়ই ওয়াইম্যাক্স অপারেটরদের এলটিই প্রযুক্তির সেবা চালুর অনুমোদন দেয়া হয়েছে।
wimax-vs-lte
এলটিই সেবা চালুতে গত সেপ্টেম্বরে কিউবি এবং অক্টোবরে বাংলালায়ন বিটিআরসির কাছ থেকে অনাপত্তিপত্র পায়। প্রতিষ্ঠান দুটির আবেদনের পরিপ্রেক্ষিতে এ অনাপত্তি দিয়েছে কমিশন। এছাড়া গত মাসে ওয়াইম্যাক্সের লাইসেন্স পাওয়া প্রতিষ্ঠান ওলো চলতি বছরের প্রথম দিকে এলটিই নেটওয়ার্ক অবকাঠামো তৈরির কাজ শুরু করে। লাইসেন্সিং নীতিমালা অনুযায়ী, থ্রিজি লাইসেন্স পাওয়া চার সেলফোন অপারেটরও ফোরজি প্রযুক্তির এলটিই সেবা দিতে পারবে।
জানা গেছে, এরই মধ্যে নেটওয়ার্ক অবকাঠামো উন্নয়নের কাজ শুরু করেছে বাংলালায়ন ও কিউবি। চলতি মাসেই পরীক্ষামূলক সেবা চালুর পরিকল্পনা রয়েছে তাদের। এলটিই সেবা গ্রহণে বর্তমানে গ্রাহকদের ব্যবহার করা ডিভাইস পরিবর্তন করতে হবে। এ প্রযুক্তি চালু হলে আরো বেশি সংখ্যক গ্রাহককে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা দিতে সক্ষম হবে অপারেটর প্রতিষ্ঠানগুলো। ফলে গ্রাহকসেবার মানও উন্নত হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
বাংলালায়নের হেড অব মার্কেট কমিউনিকেশন্স জি এম ফারুক খান  বলেন, দ্রুত এ সেবা চালুর লক্ষ্যে কাজ চলছে। আগামী বছরের শুরুর দিকেই গ্রাহকদের কাছে সেবাটি পৌঁছে দেয়ার পরিকল্পনা রয়েছে বাংলালায়নের। তিনি বলেন, এলটিই চালু হলে অপারেটর হিসেবে আরো দ্রুতগতির ইন্টারনেট সেবাদানের সক্ষমতা তৈরি হবে। এর ফলে গ্রাহকদের উন্নত সেবা নিশ্চিত করা যাবে।
গত বছরের সেপ্টেম্বরে এলটিই প্রযুক্তি চালু এবং ৮০০ মেগাহার্টজ ব্যান্ডে তরঙ্গ বরাদ্দে বিটিআরসির কাছে আবেদন করে বাংলালায়ন কর্তৃপক্ষ। তাদের বর্তমান লাইসেন্সের আওতায়ই এ প্রযুক্তি চালুর জন্য আবেদন করা হয়। একই বছরের আগস্টে ওয়াইম্যাক্স, জিএসএম ও ইউএমটিএস প্রযুক্তির নেটওয়ার্কে ব্যবহার করা যায় এমন হ্যান্ডসেট আমদানির অনুমতির জন্য আবেদন করে প্রতিষ্ঠানটি। তবে সেসময় দুটি আবেদনের কোনোটিতেই সম্মতি দেয়নি বিটিআরসি।
এদিকে বিডব্লিউএ লাইসেন্সিং নীতিমালায় পরিবর্তনের বিষয়ে আপত্তি জানিয়েছে সেলফোন অপারেটররা। এতে সেবায় বিঘ্ন ঘটার পাশাপাশি ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে মনে করছে প্রতিষ্ঠানগুলো। গত মাসে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের কাছে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে নিজেদের প্রতিক্রিয়া জানিয়েছে অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটরস অব বাংলাদেশ (অ্যামটব)। সংগঠনটি বলছে, বিডব্লিউএ লাইসেন্সের আওতায় প্রযুক্তি নিরপেক্ষ হিসেবে তরঙ্গ বরাদ্দ পাওয়ার যে সুযোগ রাখা হয়েছে, তা সেলফোন অপারেটরদের সেবার ক্ষেত্রে বাধা হিসেবে আবির্ভূত হতে পারে।
প্রসঙ্গত, ২০০৮ সালের সেপ্টেম্বরে অনুষ্ঠিত নিলামের মাধ্যমে ২১৫ কোটি টাকা দিয়ে বিডব্লিউএ লাইসেন্স নেয় বাংলালায়ন ও কিউবি। ওয়াইম্যাক্স লাইসেন্সের নিলামের ক্ষেত্রে এ দর বিশ্বের সর্বোচ্চ। এর আগে সিঙ্গাপুরে প্রতিটি ওয়াইম্যাক্স লাইসেন্সের জন্য দর উঠেছিল ১ কোটি ৮০ লাখ ডলার। উচ্চমূল্যে লাইসেন্স নেয়ার পর ব্যবসা পরিচালনার ক্ষেত্রে হুমকির মুখে পড়ে দুটি প্রতিষ্ঠানই।

সুত্রঃবনিকবার্তা

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top