শিরোনাম

বৃহস্পতিবার, মে 25, 2017 - জিপি অ্যাক্সেলারেটরের চতুর্থ ব্যাচের জন্য আবেদন গ্রহণ শুরু | বৃহস্পতিবার, মে 25, 2017 - বিসিএস-এ ‘ব্যবসা সাফল্যে প্রচার এবং প্রসার’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত | বৃহস্পতিবার, মে 25, 2017 - ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে দারাজের ফিউচার লিডারশীপ প্রোগ্রাম | বৃহস্পতিবার, মে 25, 2017 - ফাঁস হল নকিয়া ৯ এর ফিচার | বৃহস্পতিবার, মে 25, 2017 - নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এর সেরা পাঁচে বাংলাদেশের দুই প্রকল্প | বৃহস্পতিবার, মে 25, 2017 - স্মার্টফোনে চার্জ না থাকার জন্য দায়ী যে সকল অ্যাপ | বৃহস্পতিবার, মে 25, 2017 - ফেসবুকে ভিডিও আপলোডে পুরস্কার | বুধবার, মে 24, 2017 - গ্রাহকের হাতে পণ্য তুলে দিতে সর্বাপেক্ষা জনপ্রিয় মাধ্যম বিক্রয় ডট কম | বুধবার, মে 24, 2017 - জেডটিই এবং বাংলালিংক নিয়ে এলো বিশ্বের সবচেয়ে বড় ভার্চুয়াল এসডিএম | বুধবার, মে 24, 2017 - ৩৩১০ সহ নকিয়ার তিনটি স্মার্টফোন জুন থেকে দেশের বাজারে পাওয়া যাবে |
প্রথম পাতা / টেলিকম / সিম নিবন্ধনে আঙুলের ছাপ সংরক্ষণ করছেনা সরকার: তারানা
সিম নিবন্ধনে আঙুলের ছাপ সংরক্ষণ করছেনা সরকার: তারানা

সিম নিবন্ধনে আঙুলের ছাপ সংরক্ষণ করছেনা সরকার: তারানা

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনে ফিঙ্গারপ্রিন্ট সংরক্ষণ নিয়ে অপপ্রচার ছড়ানো হচ্ছে । একটি চক্র গুজব ছড়িয়ে নিজেদের স্বার্থে মানুষকে বিভ্রান্ত করছে।

রোবাবার বিকালে সচিবালয়ে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের সার্বিক অবস্থা জানাতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

সংবাদ সম্মেলনে তারানা জোর দিয়ে বলেন, কোথাও কোনো ফিঙ্গারপ্রিন্ট সংরক্ষণ করা হচ্ছে না। এটা গুজব।

এ সময় টেলিযোগাযোগ সচিব ফায়েজুর রহমান বলেন, যিনি ফিঙ্গারপ্রিন্ট দিতে চান না তার সিম কেনার প্রয়োজন নেই।

biometric-taranaসম্মেলনে জানানো হয়, দেশে ৬ লাখ এনআইডিতে ভুল আছে। সিম নিবন্ধনে এসব এনআইডির বিষয়ে ব্যবস্থা নেয়া হবে। এছাড়া প্রায় এক কোটি মানুষ যারা ভোটার কিন্তু এনআইডি হাতে পাননি তারা শুধু এনআইডি নাম্বার দিয়ে সিম নিবন্ধন করতে পারবেন।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি), নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র অনুবিভাগ, মোবাইল অপারেটরদের সংগঠন অ্যামটবসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থা এবং আইনশৃঙ্খলা বাহিনীর সংশ্লিষ্ট প্রতিনিধিরা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন। রোববার সংবাদ সম্মেলনের আগে প্রতিমন্ত্রী এই প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন।

উল্লেখ্য, বায়েমেট্রিক পদ্ধতিতে ফিঙ্গারপ্রিন্ট দেওয়ার মাধ্যমে মোবাইল ফোনের সিম নিবন্ধনের পর ফিঙ্গারপ্রিন্ট মোবাইল ফোন অপারেটররা সংরক্ষণ করছে বলে সাম্প্রতিক সময়ে মিডিয়াতে যে খবর বেরিয়েছে তার প্রেক্ষিতেই বিষয়টি সকলের নজরে আসে।

অনেকে এ বিষয়ে প্রশ্নও তোলেন। এক আইনজীবী এ পদ্ধতিতে সিম নিবন্ধন বাতিল চেয়ে আদালতে রিটও করেছেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top