শিরোনাম

সোমবার, মে 29, 2017 - নুসরাত ফারিয়ার ‘আল্লাহ মেহেরবান’ সরাতে নোটিশ | রবিবার, মে 28, 2017 - আগামীকাল থেকে রাজশাহী বিভাগে এক হতে যাচ্ছে রবি-এয়ারটেল নেটওয়ার্ক | রবিবার, মে 28, 2017 - বাক্য এর ২০১৭-২০১৯ মেয়াদের কার্যনির্বাহী পরিষদ গঠিত | রবিবার, মে 28, 2017 - ঈদ আনন্দে বিশেষ মূল্যছাড় : ডিসকাউন্ট বাজার বিডি ডট কম | রবিবার, মে 28, 2017 - লংকাবাংলা এবং এস এস এল ওয়ারলেস এর মধ্যে চুক্তি সাক্ষর | রবিবার, মে 28, 2017 - বেনকিউ এর এমএস৫০৬ মডেলের প্রজেক্টর বাজারে | রবিবার, মে 28, 2017 - দারাজ ডট কম এর সাথে লুবনান, ইনফিনিটি ও রিচম্যান-এর চুক্তি সাক্ষর | রবিবার, মে 28, 2017 - সেহেরি, ইফতারের সময় জানাবে মোবাইল অ্যাপ | রবিবার, মে 28, 2017 - আইফোন ৮ এ যে সব ফিচারসমূহ থাকতে পারে | রবিবার, মে 28, 2017 - কম্পিউটার সমস্যা জনিত কারনে শত শত ফ্লাইটে দেরি |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / আজ শুরু হচ্ছে দেশের সবচেয়ে বড় তথ্য প্রযুক্তি মেলা
আজ শুরু হচ্ছে দেশের সবচেয়ে বড় তথ্য প্রযুক্তি মেলা

আজ শুরু হচ্ছে দেশের সবচেয়ে বড় তথ্য প্রযুক্তি মেলা

‘মিট ডিজিটাল বাংলাদেশ’ আহ্বানে আজ থেকে শুরু হচ্ছে দেশের তথ্য প্রযুক্তির সবচেয়ে বড় আয়োজন ‘বাংলাদেশে আইসিটি এক্সপো- ২০১৫। ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) যৌথভাবে তিন দিনের এই প্রদর্শনী ও মেলার আয়োজন করছে। ‘মিট ডিজিটাল বাংলাদেশ আহ্বানে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রদর্শনীর উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।

ict-expo1

বাংলাদেশ আইসিটি এক্সপো-২০১৫ উপলক্ষে গতকাল ১৪ই জুন বিকেলে মেলার ভেন্যু রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের গ্রিনভিউতে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি, উপস্থিত ছিলেন আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার, বিসিএস সভাপতি এএইচএম মাহফুজুল আরিফ, আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব হারুন অর রশিদ, বিসিএস মহাসচিব নজরুল ইসলাম মিলন, আইসিটি এক্সপো-২০১৫ এর আহ্বায়ক মুজিবুর রহমান স্বপন প্রমুখ।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, দেশীয় প্রযুক্তি শিল্পের টেকসই উন্নয়ন ও সম্ভাবনার প্রতিচিত্র তুলে ধরতেই আমরা এবার ভিন্নমাত্রায় আয়োজন করেছি ‘বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৫’। তথ্য প্রযুক্তি খাতে বাংলাদেশের সক্ষমতা ও দক্ষতা উপস্থাপনের অনন্য ক্ষেত্র হবে এই এক্সপো। বিশেষ করে হার্ডওয়্যার ও ম্যানুফ্যাকচারিং খাতে অসীম সম্ভাবনা কর্মপ্রচেষ্টা ও রূপকল্পকে নান্দনিক ভাবে উপস্থাপন করবে এই প্রদর্শনী।

তিনি আরো বলেন, জন সচেতনতা সৃষ্টি, তথ্য প্রযুক্তি খাতে বিনিয়োগ ও বাণিজ্যবান্ধব পরিবেশ তৈরী, তরুণদের অংশগ্রহণ বাড়ানো, কর্মসংস্থান সৃষ্টি, বৈদাশিক মুদ্রা অর্জনের পথ ও উদ্যোক্তা তৈরী এ প্রদর্শনীর উদ্দেশ্য যার চুড়ান্ত লক্ষ্য ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণ ত্বরান্বিত করা। তিনি মেলায় এসে ডিজিটাল বাংলাদেশের সাথে পরিচিত হতে সবাইকে আমন্ত্রণ জানান।

আইসিটি সচিব শ্যাম সুন্দর সিকদার বলেন, দেশীয় তথ্য প্রযুক্তি পণ্য ও সেবার সর্ববৃহৎ আয়োজন আইসিটি এক্সপো-২০১৫। তথ্য প্রযুক্তির অত্যাধুনিক পণ্য ও সেবার উপস্থাপন, উৎপাদক- বিক্রেতা-ক্রেতার মতবিনিময়, বিশেষজ্ঞ ব্যাবহারকারীর মিথস্ক্রিয়া, বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরীতে জনসচেতনতা বৃদ্ধি ও ব্যাপক বেচাকেনার অবারিত সুযোগ এনে দেবে এ আয়োজন ।

মেলার আয়োজন সম্পর্কে বিসিএস সভাপতি এএইচএম মাহফুজুল আরিফ বলেন, বাংলাদেশ আইসিটি এক্সপো’-এর মাধ্যমে রূপকল্প ২০২১ এর মধ্যেই প্রযুক্তি বিশ্বে শুরু হোক ‘মেকবাই বাংলাদেশ’ হিসেবে আমাদের পথচলা। প্রস্ফুটিত দেশীয় প্রযুক্তি শিল্পের টেকসই উন্নয়ন ও সম্ভাবনার প্রতিচিত্র তুলে ধরতেই আমরা ভিন্নমাত্রায় সরকারের সঙ্গে যৌথভাবে এবারের মেলার আয়োজন করেছি। এর সফলতার জন্য সকলের সহযোগিতা কামনা করছি।

বিসিএসের সহ-সভাপতি ও প্রদর্শনীর আহ্বায়ক মজিবুর রহমান স্বপন বলেন, আইসিটিএক্সপো-২০১৫ আয়োজনে ‘ইনোভেশন জোন’ থাকবে। সেখানে নবীনদের নানা উদ্ভাবন প্রদর্শিত হবে। এছাড়া গেইমিং প্রতিযোগিতা, রোবট শো, সেলব্রেটি শো হবে এই জোনে।

মেলায় তিন দিনে বিভিন্ন বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হবে। এর মধ্যে,  ডিজিটাল ই-হেলথ, হার্ডওয়্যার: চ্যালেঞ্জস অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড, ক্লাউড কম্পিউটিং: দি ফিউচার, পাওয়ার ব্যাকআপ সলিউশন, ফিউটার টেকনোলজি, ট্রান্সফরমিং এডুকেশন টু ডিজিটাল, আইসিটি ফর বেটার ম্যানজেমেন্টসহ আরও নানা বিষয়ে সেমিনার। যেখানে দেশী-বিদেশী বিভিন্ন স্বনাম খ্যাত তথ্যপ্রযুক্তিবিদগণ আলোচক হিসেবে অংশ নিবেন।

এছাড়াও ১৫ জুন  বেসিস স্টুডেন্টস ফোরামের আয়োজনে প্রযুক্তি খাতে ক্যারিয়ার নিয়ে বিশেষ  সেমিনার অনুষ্ঠিত হবে ।  ১৭ জুন দেশীয় মার্কেট প্লেস বিল্যান্সারের আয়োজনে অনুষ্ঠিত হবে ফ্রিল্যান্সার লোকাল মার্কেটপ্লেস: পসিবিলিটিজ অ্যান্ড চ্যালেঞ্জেস শীর্ষক সেমিনার। এছাড়া অন্যান্য সেমিনারের বিভিন্ন ব্যান্ড প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রতিনিধিরাও অংশ নেবেন।

মেলা সম্পর্কে তরুণদের আগ্রহী করতে এবং তাদের অংশগ্রহন বাড়াতে বিসিএস ইয়থ অ্যালায়েন্স গঠন করা হয়েছে।  এছাড়াও অনুষ্ঠিত হবে ‘ভবিষ্যৎ উদ্যোক্তা ফোরাম’ সম্মেলন।

প্রদর্শনী চলাকালে ইনোভেশন প্রজেক্ট চ্যাম্পিয়নশিপ, ডিজিটাল ফটো কনটেস্ট, সেলফি কনটেস্ট, গেইমিং কনটেস্ট, সেলিব্রেটি শো, প্রোডাক্ট শো, স্পন্সর আওয়ার নামের নানান সেশন অনুষ্ঠিত হবে। এছাড়াও প্রতিদিন থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

মেলায় শিশুদের জন্য বিশেষ চিত্রাঙ্কণ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। বয়সভিত্তিক দুই বিভাগে ‘তোমার ভবিষৎ স্বপ্নের ডিভাইস’ বিষয়ে অঙ্কন প্রতিযোগিতা ১৬ জুন বিকাল চারটায় অনুষ্ঠিত হবে।

মেলার শেষ দিন বুধবার (১৭জুন) বিকাল ৫ টা ৩০ মিনিটে অনুষ্ঠিত সমাপনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। অনুষ্ঠানে আইসিটি প্রতিমন্ত্রীর সভাপতিত্বে ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ইমরান আহমেদ, এমপি, আইসিটি সচিব শ্যাম সুন্দর শিকদার, এফবিসিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব আহমেদ এবং বিসিএস সভাপতি এএইচএম মাহফুজুল আরিফ উপস্থিত থাকবেন।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল(বিসিসি), অ্যাকসেস টু ইনফরমেশনের (এটুআই), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরেমশন সার্ভিস (বেসিস), সিটিও ফোরাম এবং  ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (আইএসপিএবি) সহযোগী হিসেবে রয়েছে। মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে এটিএন বাংলা, দৈনিক সমকাল এবং রেডিও টুডে। মেলার প্লাটিনাম স্পন্সর হিসেবে অংশগ্রহণ করছে ডেল ও এইচপি। গোল্ড স্পন্সর কনিকা মিনোল্টা এবং মাইক্রোল্যাব। সিলভার স্পন্সর হিসেবে থাকছে প্রোলিংক এবং এনআরবি ব্যাংক লিমিটেড।

 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top