শিরোনাম

মঙ্গলবার, আগস্ট 22, 2017 - কে করবে অস্ত্রোপচার ? | মঙ্গলবার, আগস্ট 22, 2017 - আসছে স্যামসাংয়ের নতুন ট্যাব | মঙ্গলবার, আগস্ট 22, 2017 - চেক লেখার সময়ে এই ভুলগুলি করলেই ফাঁকা হবে অ্যাকাউন্ট! | মঙ্গলবার, আগস্ট 22, 2017 - জিওনির কম বাজেটের নতুন স্মার্টফোন | মঙ্গলবার, আগস্ট 22, 2017 - নিটল ইলেকট্রনিক্স এর শোরুম এখন সিলেটে | সোমবার, আগস্ট 21, 2017 - সীমান্তে অবৈধ টাওয়ার, ১৭ কোটি টাকা জরিমানা গুনতে হবে বাংলালিংককে | সোমবার, আগস্ট 21, 2017 - টাকা ওঠাতে চার্জ বেশি নিচ্ছে বিকাশ | সোমবার, আগস্ট 21, 2017 - এরিকসনে বিনা নোটিশে ৫০ কর্মী ছাঁটাই করায় অবরুদ্ধ শীর্ষ কর্মকর্তারা | সোমবার, আগস্ট 21, 2017 - যে অ্যাপ বাধ্য করবে সন্তানদের সাড়া দিতে | সোমবার, আগস্ট 21, 2017 - মোজিলা ফায়ারফক্সের প্রয়োজনীয় কিছু কীবোর্ড শর্টকাট |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / আট দেশের অংশগ্রহনে ঢাকায় আন্তর্জাতিক ডাটা সেন্টার সামিট
আট দেশের অংশগ্রহনে ঢাকায় আন্তর্জাতিক ডাটা সেন্টার সামিট

আট দেশের অংশগ্রহনে ঢাকায় আন্তর্জাতিক ডাটা সেন্টার সামিট

summit

আট দেশের অংশগ্রহনে ঢাকায় শুরু হয়েছে দুই দিন ব্যাপী ডাটা সেন্টার প্রযুক্তি নিয়ে আন্তর্জাতিক সামিট ও সবুজবান্ধব প্রযুক্তি সম্মেলন। শুক্রবার ঢাকার ফার্মগেইট এলাকায় কৃষিবিদ ইনিস্টিটিউটে সম্মেলনের উদ্বোধনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইইবির সভাপতি কবির আহমেদ ভুঁইয়া এবং সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার সোসাইটির সভাপতি ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ মাহফুজুল ইসলাম ও আাইইবির মহাসচিব প্রকৌশলী আবদুস সবুর, পরিবেশবান্ধব প্রযুক্তির আন্তর্জাতিক সংগঠন এশরের বাংলাদেশ শাখার সভাপতি প্রকৌশলী মানস কুমার মিত্র।

উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে আইইবির সভাপতি কবির আহমেদ ভুঁইয়া বলেন, ডাটা সেন্টার নিয়ে বাংলাদেশের প্রকৌশলীদের অর্জন প্রশংসিত। ডাটা সেন্টার নিয়ে এধরনের সম্মেলনে দেশী বিদেশী প্রকৌশলীরা পরিবেশবান্ধব প্রযুক্তি নিয়ে জ্ঞান বিনিময়ের সুযোগ পাবেন। আমাদের দেশে যেসব ডাটা সেন্টারের কাজ হচ্ছে সেখানে আমাদের স্থানীয় প্রকৌশলীরা আন্তর্জাতিকমান বজায় রাখছেন। বর্তমানে দেশে ৫০০ শতাধিক ডাটা সেন্টার রয়েছে।

বাংলাদেশ কম্পিউটার সোসাইটি (বিসিএস), ইনিস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ(আইইবি) এর কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ডিভিশন, ডাটা সেন্টার প্রযুক্তি প্রতিষ্ঠান ডিসিআইকন এবং  অঝঐজঅঊ বাংলাদেশ চ্যাপ্টারের যৌথ আয়োজনে ঢাকার ফার্মগেইট এলাকায় কৃষিবিদ ইনিস্টিটিউটে চলবে দুদিন ব্যাপী এই প্রযুক্তি আয়োজন।
দেশের প্রকৌশল পেশাজীবিদের শীর্ষ সংগঠনের সভাপতি আয়োজক ডিসি আইকনকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমাদের দেশেও যে ডাটা সেন্টার নিয়ে সম্মেলন হচ্ছে।

প্রথমবারের মত এ সম্মেলনে যুক্তরাজ্য, ইতালী, জার্মানি, সুইজারল্যান্ড, সিঙ্গাপুর, নেদারল্যান্ড, ভারত ও স্বাগতিক বাংলাদেশের ৩০ টি সংশ্লিষ্ট প্রযুক্তি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। অন্যতম আয়োজক ডিসি আইকনের প্রধান নির্বাহী কর্মকর্তা মাসুদ পারভেজ বলেন – আমাদের লক্ষ্য হলো আমাদের প্রধানমন্ত্রীর রূপকল্প ২০২১ বাস্তবায়ন ও তথ্য প্রযুক্তির বিশাল ক্ষেত্রের একটা অংশ ডাটা সেন্টার নিয়ে কাজ করা যাতে করে আমরা বাংলাদেশের আপামর শিক্ষিত শ্রেণিকে আকৃষ্ট করতে পারি এবং তথ্য-প্রযুক্তির এই খাতকে আরো সামনে এগিয়ে নিয়ে যেতে পারি।

মাসুদ পারভেজ আরো বলেন, স্থানীয় প্রতিষ্ঠান ও আন্তর্জাতিক মানকে একত্রিত করতে এই উদ্যোগ। যারা ডাটা সেন্টার করবেন অথবা ইতোমধ্যে তৈরি করে ফেলেছেন, অথবা যারা এই সংক্রান্ত উপকরন তৈরি করছেন তাদের সবাইকে একত্রিত করার সেতুবন্ধন হিসাবে তুলে ধরার প্রয়াসেই আমাদের সার্বিক আয়োজন।

আয়োজকরা জানান সম্মেলনে দেশের ডাটা সেন্টার ভোক্তাগন তাদের সমস্যার সমাধান পাবেন। যার মাধ্যমে আমাদের দেশের তথ্য প্রযুক্তির খাত আরো সুষ্ঠ ভাবে ব্যবহার করতে পারবেন। বর্তমান সরকারের সময়োপযোগী ডিজিটালাইজেশনের সিদ্ধান্ত আরো মজবুত করার মাধ্যমে আমাদের দেশকে ক্রমান্বয়ে উন্নত বিশ্বের কাতারে নিয়ে যেতে সক্ষম হবেন। আগামী বছরের শেষ ভাগে ডাটা সেন্টার সামিটের দ্বিতীয় আয়োজন ঢাকায় অনুষ্ঠিত হবে বলে জানান আয়োজকরা।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top