শিরোনাম

সোমবার, অক্টোবর 16, 2017 - গুগলের এই এয়ারপড হেডফোন যখন ট্রান্সলেটর | সোমবার, অক্টোবর 16, 2017 - কম্পিউটার গেমের আসক্তিতে হতে পারে ভয়াবহ পরিণতি | সোমবার, অক্টোবর 16, 2017 - ওটিসি ড্রাগ বিষয়ে সচেতনতা জরুরি | সোমবার, অক্টোবর 16, 2017 - ইউরোপ ও আমেরিকায় মেডিক্যাল পড়াশোনা | সোমবার, অক্টোবর 16, 2017 - ইউরোপ সাইপ্রাসে পড়াশোনা ও কাজ | সোমবার, অক্টোবর 16, 2017 - আসুসের নতুন অষ্টম প্রজন্মের মাদারর্বোড বাজারে | সোমবার, অক্টোবর 16, 2017 - ক্লাউড কম্পিউটিং মেলায় অংশ গ্রহন করছে বাংলাদেশের প্রতিনিধি দল | রবিবার, অক্টোবর 15, 2017 - পাতায়া ভ্রমনের স্বপ্ন পূরণ | রবিবার, অক্টোবর 15, 2017 - বৃৃটিশ কাউন্সিল আয়োজিত বই পড়া প্রতিযোগিতার চুড়ান্ত পরীক্ষা সম্পন্ন | রবিবার, অক্টোবর 15, 2017 - ঢাকায় অনুষ্ঠিত হলো ডিজিটাল মার্কেটিং সামিট ও অ্যাওয়ার্ড ২০১৭ |
প্রথম পাতা / স্থানীয় খবর / আনন্দ-আড্ডায় সিলেট ও খুলনায় প্রোগ্রামিং প্রতিযোগিতা
আনন্দ-আড্ডায় সিলেট ও খুলনায় প্রোগ্রামিং প্রতিযোগিতা

আনন্দ-আড্ডায় সিলেট ও খুলনায় প্রোগ্রামিং প্রতিযোগিতা

আনন্দ আড্ডায় সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে প্রোগ্রামিং প্রতিযোগিতা। ‘জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতা ২০১৫’র অংশ হিসেবে শুক্রবার এ দুই অঞ্চলে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সিলেটে অঝোরধারায় বৃষ্টি উপেক্ষা করে অংশ নেয় খুদে প্রোগ্রামাররা। সকাল নয়টার আগেই প্রোগ্রামিং প্রতিযোগিতায় শ’চারেক শিক্ষার্থীর উপস্থিত হয়। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা অংশ নেয় কুইজ প্রতিযোগিতায়। যারা প্রোগ্রামিংয়ের নিবন্ধন করেনি তাদের জন্য ছিলো ‘প্রোগ্রামিং ও তথ্যপ্রযুক্তি বিষয়ক আড্ডা’। শাবিপ্রবির কেন্দ্রীয় মিলনায়তনে অনুষ্ঠিত আড্ডায় অংশ নেন সিএসই বিভাগের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ও বাংলায় কম্পিউটার প্রোগ্রামিং বিষয়ক বইয়ের লেখক তামিম শাহরিয়ার সুবিন।

সিলেট ও খুলনায় প্রোগ্রামিং প্রতিযোগিতা

সিলেট ও খুলনায় প্রোগ্রামিং প্রতিযোগিতা

 

শিক্ষার্থীদের মজার মজার সব প্রশ্নের উত্তর দেন তাঁরা। দুপুরে কেন্দ্রীয় মিলনায়তনে শুরু হয় পুরস্কার বিতরণী অনুষ্ঠান। শাবিপ্রবির সিএসই বিভাগের প্রধান অধ্যাপক মো. শহীদুর রহমানের সভাপতিত্বে এতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, তামিম শাহরিয়ার সুবিন, রবি’র রিজিওনাল সেলস ম্যানেজার জসিম উদ্দিনসহ অনেকে। কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের নাম ঘোষণা করেন সিএসই বিভাগের সহকারী অধ্যাপক মাহরুবা শারমিন চৌধুরী। এতে নিম্ন মাধ্যমিক ক্যাটাগরিতে ৩৫, মাধ্যমিকে ৩৬ ও উচ্চ মাধ্যমিকে ৩৭ শিক্ষার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়। প্রোগ্রামিং প্রতিযোগিতায় জুনিয়র ক্যাটাগরিতে ১০ ও সিনিয়রে ১০ শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রতিযোগিতার উদ্ধোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর শিকদার। এ সময়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর, রবি’র খুলনার এরিয়া ম্যানেজার মো. মিজানুর রহমানসহ অনেকে। এতে কুইজে ১০০ জন এবং প্রোগ্রামিং ২০ জনকে বিজয়ী ঘোষনা করা হয়। বিজয়ীরা আগামী ২৯ মে বুয়েটে অনুষ্ঠিতব্য জাতীয় হাইস্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নেবে।

সরকারের তথ্য ও প্রযুক্তি বিভাগের উদ্যোগে আয়োজিত এ প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতায় রয়েছে রয়েছে রবি আজিয়াটা লিমিটেড ও আনোয়ার ইস্পাত। সহযোগিতায় বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) ও ধাঁনসিড়ি কমিউনিকেশন এবং একাডেমিক সহযোগিতায় কোডমার্শাল ও দ্বিমিক কম্পিউটিং স্কুল। প্রতিযোগিতার বিস্তারিত জানা যাবে www.nhspc.org এবং www.facebook.com/nhspcbd এই ঠিকানায় ।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top