শিরোনাম

বৃহস্পতিবার, নভেম্বর 23, 2017 - এলো ডেলের নতুন ইন্সপাইরন এন৭৩৭০ ল্যাপটপ | বুধবার, নভেম্বর 22, 2017 - আবার স্মার্টফোনে ফিরছে ইন্টেল | বুধবার, নভেম্বর 22, 2017 - উবারের ৫ কোটি ৭০ লাখ গ্রাহকের তথ্য চুরি হয়েছিল | বুধবার, নভেম্বর 22, 2017 - ৫০০০মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি সহ বাজারে আসতে চলেছে নোকিয়া’র নতুন ফোন | বুধবার, নভেম্বর 22, 2017 - অনলাইন শপিংয়ে সিম কার্ড | বুধবার, নভেম্বর 22, 2017 - রেকর্ড গড়ছে বিটকয়েন | বুধবার, নভেম্বর 22, 2017 - প্রধানমন্ত্রীর নিকট অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড হস্তান্তর | মঙ্গলবার, নভেম্বর 21, 2017 - ‘ডাকছে থাইল্যান্ড’ নামে মেগা ক্যাম্পেইন রবি’র | মঙ্গলবার, নভেম্বর 21, 2017 - ডিজিটালাইজেশনে রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংকগুলো এখনো পিছিয়ে | মঙ্গলবার, নভেম্বর 21, 2017 - ভলভোর ২৪,০০০ গাড়ি কিনছে উবার |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / “আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০১৭“ এ ফ্রেন্ডশিপ
“আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০১৭“ এ ফ্রেন্ডশিপ

“আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০১৭“ এ ফ্রেন্ডশিপ

floodদুর্যোগ পরবর্তী ক্ষয়ক্ষতির পরিমান কমাতে গত ১৩  অক্টোবর রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে হয়ে গেল “আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস ২০১৭“ শীর্ষক আয়োজন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উদ্যোগে অনুষ্ঠিত এই আয়োজনে অংশ নেয় বেসরকারী উন্নয়ন সংস্থা “ফ্রেন্ডশিপ”।

দুর্যোগের ঝুঁকি মোকাবেলায় সম্প্রদায়ের ভূমিকা কমানোর লক্ষ্যে একসঙ্গে কাজ করে বাংলাদেশ সরকার উন্নয়ন সহযোগী, সুশীল সমাজের সংগঠন, একাডেমিক প্রতিষ্ঠান এবং ফ্রেন্ডশিপ এর মত উন্নয়ন সংস্থাগুলো এসময় তাদের কাজ প্রদর্শন করে।

ফ্রেন্ডশিপ এর দুর্যোগ ব্যবস্থাপনা ও অবকাঠামো উন্নয়ন (ডিএমআইডি) সেক্টর এসময় বিভিন্ন দুর্যোগ ঝুঁকি কমানোর (ডিআরআর) এবং জলবায়ু পরিবর্তন অভিযোজন (সিএসিএ) প্রদর্শন করে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী মো মোফাজ্জাল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম, এমপি, প্রধান অতিথি হিসেবে এই অনুষ্ঠানে উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, সভাপতিত্ব করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাননীয় সচিব মো শাহ কামাল।

এসময় আরও উপস্থিত ছিলেন কাজী আমাদাদুল হক (পরিচালক-কৌশলগত পরিকল্পনা এবং প্রধান-দুর্যোগ ব্যবস্থাপনা ও অবকাঠামো উন্নয়ন, ফ্রেন্ডশিপ), এআরআইকিএস ডেভেলপমেন্ট পার্টনার এর সের বার্গ্ভিভিস্ট এবং রোল্যান্ড নিসফোক।

ফ্রেন্ডশিপ প্লিন্থ (ক্লাস্টার গ্রাম) এবং ফ্রেন্ডশিপ মাল্টি পারপস সাইক্লোন আশ্রয়ের ডিজাইন সহ অতিথিরা ফ্রেন্ডশিপ প্রদর্শনী স্টলটি পরিদর্শন করে এবং সাধুবাদ জানান। এ সময় মাননীয় মন্ত্রী ফ্রেন্ডশিপ প্লিন্থ এর উচ্চতা ও কর্মপ্রণালী সম্পর্কে জিজ্ঞাসা করেন। উত্তরে কাজী আমাদাদুল হক বলেন, “বন্যা স্তর বিবেচনা করে ঘরগুলোর উচ্চতা  ৮-১২ ফুট পরযন্ত বাগানো যায়। স্বাভাবিক সময়ে ১৮-৩০টি পরিবার এখানে স্থায়ীভাবে বসবাস করতে পারে। বন্যার সময় ৫০-৮০ টি পরিবার অস্থায়ী আশ্রয় নিতে পারে”। তিনি আরো যোগ করেন যে ফ্রেন্ডশিপ মাল্টি-উদ্দেশ্য ঘূর্ণিঝড় আশ্রয়ের স্বাভাবিক সময় একটি স্ট্যাটিক ক্লিনিক এবং প্রাথমিক বিদ্যালয় হিসাবে ব্যবহার করা হবে এবং ঘূর্ণিঝড় সময়কালে একটি সাইক্লোন আশ্রয় হিসাবে ব্যবহার করা হবে।

উপরন্তু, ফ্রেন্ডশিপ যৌথভাবে স্থানীয় সরকারের সঙ্গে মিলে কুড়িগ্রাম, সাতক্ষীরা, বরগুনা, কক্সবাজার, সাতক্ষীরা, ময়মনসিংহ, ময়মনসিংহ, বরিশাল , নোয়াখালী ও বাগেরহাট জেলায় দিবসটি সফল করতে কাজ করেছে। এ উপলক্ষে বিভিন্ন সমাবেশ, আলোচনা সভা, নাটকীয় অনুষ্ঠান, শিল্প প্রতিযোগিতার আয়োজন করা হয়।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top