শিরোনাম

সোমবার, মে 22, 2017 - সিটিও ফোরাম বাংলাদেশের নির্বাচন | সোমবার, মে 22, 2017 - বেসিসের সদস্য কোম্পানির জন্য  ইউএসডি মাস্টারকার্ড | সোমবার, মে 22, 2017 - লাভা ও মাইক্রোম্যাক্সের সাথে সাশ্রয়ী স্মার্টফোন নিয়ে এলো গ্রামীণফোন | সোমবার, মে 22, 2017 - ১০ হাজার ফ্রিল্যান্সার তৈরির উদ্যোগ কোডার্সট্রাস্টের | রবিবার, মে 21, 2017 - নিজল ক্রিয়েটিভের ৫ম বর্ষপূর্তি উদযাপন | রবিবার, মে 21, 2017 - বগুড়ায় দ্বিতীয় আইইটিএফ আউটরিচ প্রোগ্রাম অনুষ্ঠিত | রবিবার, মে 21, 2017 - স্যামসাং ও গ্রামীণফোনের আকর্ষণীয় অফার | রবিবার, মে 21, 2017 - সাইবার নিরাপত্তা বিধানে গণসচেতনতা অত্যাবশ্যকীয় | রবিবার, মে 21, 2017 - শেষ হলো ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং ক্যাম্প | রবিবার, মে 21, 2017 - ‘রি ডটকন’ চালু করল রবি |
প্রথম পাতা / স্থানীয় খবর / আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতায় দক্ষিণ এশিয়ার সেরা বাংলাদেশ
আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতায় দক্ষিণ এশিয়ার সেরা বাংলাদেশ

আন্তর্জাতিক প্রোগ্রামিং প্রতিযোগিতায় দক্ষিণ এশিয়ার সেরা বাংলাদেশ

JU-Programing থাইল্যান্ডে অনুষ্ঠিত আন্তর্জাতিক কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতায় দক্ষিণ এশিয়ার সেরা বিজয়ী হয়েছে বাংলাদেশের জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয় দল। গত ১৯ মে থাইল্যান্ডে এ প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অ্যাসোসিয়েশন ফর কম্পিউটিং মেশিনারি ইন্টারন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট-২০১৬ (এসিএম-আইসিপিসি) নামের এ প্রতিযোগিতায় অংশ নিয়ে ১২৮টি দেশের মধ্যে বিশ্ব র্যাংকিংয়ে ৫০তম স্থান দখল করে জাবি দল।

এ দলে ছিলেন- বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির ৪১ তম ব্যাচের শিক্ষার্থী নিলয় দত্ত ও নাফিস সাদিক এবং কম্পিউটার অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী রাইহাত জামান। প্রতিযোগিতায় ভারত, পাকিস্তান, মালদ্বীপকে পেছনে ফেলে প্রতিযোগিতায় দক্ষিণ এশিয়ার সেরা হয় তারা। এতে এসব দেশ থেকে অংশগ্রহণকারীদের জন্য নির্ধারিত ১৩টি সমস্যা দেওয়া হয়। এরমধ্যে ৬টির সমাধান করতে সক্ষম হয়ন জাবির শিক্ষার্থীরা।

প্রতিযোগিতায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের দু’টি দলও অংশ নেয়। এরমধ্যে শাবিপ্রবি ১০৮তম স্থান দখল করে এবং ১১০তম হয় নর্থ সাউথ। এর আগে ২০১৫ সালের ১৪ নভেম্বরে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য মর্যাদাপূর্ণ কম্পিউটিং প্রোগ্রামিং প্রতিযোগিতা। সেখানে ঢাকা পর্বে চ্যাম্পিয়ন হয় জাবির দলটি। এ প্রতিযোগিতায় অংশ নিয়েছিলো ১২১টি দল। এরমধ্যে প্রথম ও দ্বিতীয় রানার্স আপ হয় শাহজালাল বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটি। আর চ্যাম্পিয়ন হয় জাবি দল।

গত ১২ মে জাবি সিনেট হলে বেশ ঘটা করে তিনজনের দলকে আনুষ্ঠানিক বিদায় জানানো হয়। ওই সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামসহ জ্যেষ্ঠ শিক্ষক-কর্মকর্তারা উপস্থিত ছিলেন। জাবি দলের কোচ ও কো-কোচ হিসেবে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের আইআইটির শিক্ষক কেএম আক্কাস আলী ও ফজলুল করিম পাটোয়ারী।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top