শিরোনাম

রবিবার, ডিসেম্বর 10, 2017 - টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে সহায়তা করবে ভেঞ্চার ক্যাপিটাল | রবিবার, ডিসেম্বর 10, 2017 - অপো এফ৫ ৬জিবি’র প্রি-বুকিং-এ আশাতীত সাফল্য | রবিবার, ডিসেম্বর 10, 2017 - মাস্টারকার্ডের সহযোগিতায় প্রিয়শপ ডট কম-এর ‘শায়েস্তা খাঁ অফার’ | রবিবার, ডিসেম্বর 10, 2017 - ‘অ্যাডাল্ট কনটেন্ট’এর হাত থেকে শিশুদের বাঁচাতে যা করবেন | রবিবার, ডিসেম্বর 10, 2017 - “আগামী দিনের দক্ষতা ও চতুর্থ শিল্প বিপ্লব” শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত | রবিবার, ডিসেম্বর 10, 2017 - ইন্টারেস্টিং কোনো অফার পেলে বাংলাদেশি ছবিতে কাজ করবো:নাফিস | রবিবার, ডিসেম্বর 10, 2017 - পিপীলিকা ক্রাউডসোর্সিং প্ল্যাটফর্ম এর যাত্রা শুরু | রবিবার, ডিসেম্বর 10, 2017 - জমকালো আয়োজনে পর্দা নামলো ডিজিটাল ওয়ার্ল্ডের | শনিবার, ডিসেম্বর 9, 2017 - মেটাল বডিতে ফিরছে অ্যাপল | শনিবার, ডিসেম্বর 9, 2017 - বাজারে আসছে এলজি ভি৩০ |
প্রথম পাতা / ব্লগ / আপনিও লিখতে পারেন
আপনিও লিখতে পারেন

আপনিও লিখতে পারেন

write-for-usকর্পোরেট ম্যাগাজিন ব্লগ ‘-এ আপনাকে স্বাগত জানাই। যে কেউ আমাদের এখানে লিখতে পারেন। তবে, লেখাগুলো হতে হবে বাংলায়। আর মান হতে হবে যথেষ্ঠ ভালো। লেখা পোস্ট হলেই সেটা প্রকাশিত হবে না। আমরা প্রতিটি লেখা পড়ে তারপর প্রকাশ করে থাকি। লেখা পোস্ট করতে হলে, প্রথমেই একটি একাউন্ট খুলুন। তারপর পোস্ট করুন কনটেন্ট

‘কর্পোরেট ম্যাগাজিন ব্লগ ‘-এর নীতিমালা ও ব্যবহারবিধি

”কর্পোরেট ম্যাগাজিন ব্লগ ‘-এ নিবন্ধন করার সময় এর ‘নীতিমালা ও ব্যবহারবিধি’ আপনারা পড়ে নেবেন। কেউ ব্লগে নিবন্ধন করলে ধরে নেওয়া হবে তিনি ‘নীতিমালা ও ব্যবহারবিধি’ পড়ে তাতে সম্মতি জ্ঞাপন করেছেন। ব্লগে প্রকাশিত লেখার বক্তব্য, মত ও স্বত্ব লেখকের নিজস্ব। এ ব্লগে প্রকাশিত লেখার আইনগত বা অন্য কোনো দায়দায়িত্ব প্রথম আলো বহন করে না। ‘কর্পোরেট ম্যাগাজিন ব্লগ ‘-এর উদ্দেশ্য মত প্রকাশের পরিসর বাড়ানো, সৃষ্টিশীলতাকে উৎসাহ দেওয়া, লেখক-পাঠক যোগাযোগের মাত্রা প্রসারিত করা। আমরা আশা করি, ‘নীতিমালা ও ব্যবহারবিধি’ মেনে ব্লগাররা ইতিবাচকভাবে এসব সুযোগ ব্যবহার করবেন।

নীতিমালা ও ব্যবহারবিধি

১. বাংলাদেশে প্রচলিত আইন লঙ্ঘন করে কোনো লেখা প্রকাশ করা যাবে না।
২.অশ্লীল ও অশালীন ইঙ্গিতপূর্ণ এমন কোনো শব্দ, বাক্য, ছবি, ভিডিও ও অডিও ব্যবহার করা যাবে না, যা নারীকে হেয় করতে পারে।
৩ .কোনো পর্নোগ্রাফিক ছবি, লেখা, তথ্য বা ভিডিও প্রকাশ করা যাবে না। কোনো পর্নোগ্রাফিক সাইটের লিংক দেওয়া যাবে না।
৪ . এমন কোনো লেখা প্রকাশ করা যাবে না যা সামাজিক দৃষ্টিভঙ্গি থেকে অশ্লীল বা অশালীন বলে বিবেচিত হতে পারে।
৫ . অশালীন ইঙ্গিতপূর্ণ কোনো শব্দ, শব্দবন্ধ বা বাক্য ব্যবহার করা যাবে না।
৬ . কাউকে হেয় প্রতিপন্ন করার উদ্দেশে কোনো ব্যক্তির অনুমতি ছাড়া/গোপনে তোলা কোনো ছবি প্রকাশ করা যাবে না।

ব্লগের নীতিমালা লঙ্ঘিত হলে
১. যে কোনো ব্লগার ব্লগের নিয়ম লঙ্ঘন করলে, কেউ কাউকে আক্রমণ করলে বা কেউ আক্রান্ত বোধ করলে ই-মেইলে বা ব্লগের অভিযোগ বাটনের সাহায্যে অভিযোগ জানাতে পারেন। এ বিষয়ে কোনো পোস্ট না দিয়ে ব্লগ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করাই কার্যকর পদ্ধতি বলে গণ্য হবে। ব্লগ কর্তৃপক্ষ অভিযোগ পর্যালোচনা করে নীতিমালা অনুসারে সিদ্ধান্ত গ্রহণ করবে।

‘কর্পোরেট ম্যাগাজিন ব্লগ ‘-এ আপনার লেখা দিতে এই ফর্ম এ লেখা পোস্ট করুনঃ








:

‘কর্পোরেট ম্যাগাজিন ব্লগ ‘-এর সাম্প্রতিক লেখাগুলো ঃ

  

Security and privacy setiings in Facebook Mobile

I’m willing to share my own experiences to be safe in Facebook, being protective of own privacy and safety, maintaining a life that might resemble one of a Muslim. Plus, I will provide you with some tips. Hiding Friend list: It’s a first concern of any users who use Facebook on a minutely basis. Keeping friend list hidden means being protective of people around ourselves. While it’s easy to hide friend list on Facebook, many don’t know how to. Here’s how you can hide your friend list.Stopping app requests: With various apps being massively popular in Facebook, they can do damage to your privacy. Even, in some cases, granting apps authorization unconsciously can give it access to your own inbox! So beware of it. Moreover, it’s very irritating to have app or game requests very frequently. Nonetheless, you can turn off such requests in three simple steps. Reporting someone or page (especially for girls): It’s epidemic in many regions where a girls ID often is imitated entirely to create a new ID by using her name, with her profile and private pictures uploaded in the fake ID. I strongly recommend that only trusted friends and relatives should be added in the friend list in order to ensure that such thing doesn’t happen. Besides, if anyone considers herself (or himself) to be under the risk, s/he should upload public pictures. Instead, maintaining ‘Friends’ or ‘Only Me’ privacy settings is appropriate. However, if anyone finds herself/himself under such a situation, s/he can report the fake ID. And Facebook is very strict about that. If being notified, it would remove the fake ID as soon as possible.
Refraining from being eager to get likes: It’s very important thing to maintain. ‘Likes’ is not the prime target one should set. It’s worthy of having a massive discussion. Because in many areas around the world, the trait is being exploited or used as bait to hack one’s ID. In Bangladesh, for example, it’s ‘auto-like’ epidemic that caused hundreds of people’s accounts getting compromised.
Cancelling pending friend requests: In order to be safe from being blocked, one should not send unknown people friend requests. However, sometimes known people might not recognize you. If such things continue to happen regularly, Facebook may deem that you’re sending requests to random people and thus will block you from doing that. In order to avoid punishment, you can cancel pending requests on a specific basis to make sure that Facebook doesn’t get you suspicious.
Unfollowing posts: If you want to stop continuous notifications from a specific post you may have commented or liked, you can unfollow it. Plus, one more tip to unfollow a person – a friend or anyone. If s/he is a friend, you’re news feed will not get filled with his/her posts, but you will remain to be friends.
Preventing anyone from sending you private messages: You can block anyone from sending you unnecessary private messages. Unlike blocking entirely, this feature would only block him/her from sending you messages. I think it’s enough for today. If I think it’s helping you, maybe I can write more in near future. Stay well.

Read article: Security and privacy setiings in Facebook Mobile

মাস্টারকার্ড এর বিকল্প Qকার্ড এসে গেছে! এখন ঘরে বসে শপিং করুণ

আপনারা হয়ত জানেন যে Qকার্ড চলে এসেছে বাংলাদেশে। এখন বাংলাদেশ থেকে Qকার্ড দিয়ে যেকোনো লেনদেন করা যাচ্ছে অনলাইনে। তারমানে কি দাঁড়াচ্ছে? বর্তমান সময়ে আপনি যদি ঘরে বসে প্রয়োজনীয় যেকোনো জিনিস শপিং করাকে ‘কল্পনা’ বলেন, তাহলে অনেকেই আপনার দিকে হতবাক দৃষ্টিতে তাকাতে পারে! ইন্টারনেটের সহজলভ্যতার বদৌলতে অনলাইনে কেনাকাটা এখন আর কল্পনা নয়, নিদারুণ বাস্তব! আপনার আশে পাশেই তাকিয়ে দেখুন এখন অনেকেই আর সশরীরে গিয়ে মার্কেট থেকে কেনাকাটা করছে না! সময় কই বলুন? বরং অনলাইনে কেনাকাটা জীবনকে করে দিচ্ছে অনেক বেশি সহজ!

অনলাইনে কেনাকাটার জনপ্রিয়তা বৃদ্ধির কারনে সব কিছু এতটাই সহজ ও স্বাভাবিক হয়ে গেছে যে আমরা এতে বেশ অভ্যস্ত হয়ে একে আর প্রযুক্তির যুগান্তকারী বিবর্তনের তালিকায় আর রাখতে পারছি না। বরং অপেক্ষা করছি এই জগতে নতুন কোন চমকের। এই যে যেমন Qকার্ড চলে এসেছে ইতিমধ্যে, সামনে শোনা যাচ্ছে পেপালও আসতে যাচ্ছে! সুতরাং আমাদের আর শপিং এর কোন ঝামেলাই থাকবে না! Qকার্ড দিয়ে কীভাবে অনলাইনে শপিং করবেন তা নিয়ে বিস্তারিত আলচনা একটু পরে করব, আগে চলুন দেখে নেই অনলাইনে কেনাকাটার বাংলাদেশে বর্তমান পরিস্থিতি কি?
বাংলাদেশে অনলাইনে শপিং এর বর্তমান পরিস্থিতি
উন্নত বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশে ক্রমশ প্রসার ঘটছে অনলাইনে কেনাকাটার। ২৪ ঘণ্টারও কম সময়ে নিজের অর্ডার করা পণ্য ডেলিভারি পেয়ে ক্রেতারাও আগ্রহী হয়ে উঠছেন অনলাইন কেনাকাটায়। পণ্য বুঝে পেয়ে মূল্য (ক্যাশ অন ডেলিভারি) পরিশোধের সুযোগে অনলাইন কেনাকাটায় ক্রেতাদের আগ্রহ আরও বেশি। নগরজীবনের ব্যস্ততায় একটু স্বস্তি দিয়েছে এই অনলাইন শপগুলো। ইন্টারনেট সহজ করে দিচ্ছে ক্রেতার জীবনাচরণ। অনলাইন শপগুলোর বিক্রেতারা বলছেন ক্রেতাদের কাছ থেকে ব্যাপক সাড়া পাচ্ছেন তাঁরা। অনলাইন কেনাকাটা আমার জীবনকে সহজ ও স্বাচ্ছন্দ্যময় করেছে। একটি জিনিস কিনতে আগে পুরো বিপণিবিতান ঘুরতে হতো। এতে অনেক সময় নষ্ট হতো। এখন খুব সহজেই আমার প্রয়োজনীয় পণ্যটি কিনতে পারছি অনলাইনে।
কেন আমাদের দেশে অনলাইনে শপিং এত বেশি জনপ্রিয় হচ্ছে?
অনলাইনে অর্ডার করলে পণ্য পৌঁছে যাচ্ছে ক্রেতার দোরগোড়ায়। অর্থ পরিশোধে পাওয়া যাচ্ছে ব্যাংক সহায়তাও। অনেকেই মোবাইল ফোনের মাধ্যমে পরিশোধ করে দিচ্ছেন প্রয়োজনীয় অর্থ। ক্যাশ অন ডেলিভারিতে গ্রাহক পণ্য হাতে পাওয়ার পর টাকা পরিশোধের সুযোগ পাচ্ছেন। এ কারণে অনলাইন বাজারে কেনাকাটা করতেই স্বাচ্ছন্দ্য বোধ করছেন ক্রেতারা। জমি, ফ্ল্যাট, গাড়ি, কম্পিউটার, মোবাইল থেকে শুরু করে জামা-কাপড়, জুয়েলারি, শাড়ি, ঘর গোছানোর সামগ্রী সবই কিনতে পাওয়া যাচ্ছে অনলাইনে। এমনকি মাছ, মাংস, কাঁচাবাজারও মিলবে অনলাইন অর্ডারে। দোকান বা শপিংমলে গিয়ে যেভাবে পরখ করে পছন্দের পণ্যটি কেনা হয় ঠিক সেভাবে অনলাইন শপে ঢুকে ছবি এবং দাম দেখে অনলাইনেই কেনার অর্ডার দেয়া যায়। ডেলিভারির সময় হাতে অর্ডার দেয়া জিনিস পেয়ে যাচাই করে নেয়ারও সুযোগ রয়েছে। পছন্দসই জিনিস না পেলে অর্ডার বাতিলও করা যায়। অবশ্য তা শুধু ক্যাশ অন ডেলিভারির ক্ষেত্রে প্রযোজ্য। তবে অন্যান্য দেশের সাথে তাল মিলিয়ে আমাদের শপিং এর বিস্তৃতি বাড়ছে না কিছু কারণে।
বাংলাদেশে অনলাইনে শপিং এর ক্ষেত্রে প্রতিবন্ধকতা কি?
এটা সত্যি যে বাংলাদেশে ক্রমশ প্রসার ঘটছে অনলাইন কেনাকাটার, তবে এই ক্ষেত্রে আমরা বাংলাদেশীরা দুর্ভাগ্যের শিকার! বর্তমানে বিকাশ কিংবা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে দেশীয় ওয়েবসাইট গুলো থেকে পন্য ক্রয় করা যাচ্ছে ঘরে বসে। কিন্তু এখনও বিভিন্ন ইন্টারন্যাশনাল অনলাইন শপিং সাইট, যেমনঃ অ্যামাজন, ইবে, আলিবাবা ইত্যাদি থেকে আমরা ঘরে বসে কেনা কাটা করতে পারছি না। এর প্রধান কারনে অনলাইনে পেমেন্ট করার ক্ষেত্রে নানা ধরণের বাঁধা! এটা সত্যি যে, আন্তর্জাতিক পেমেন্ট গেটওয়ে (যেমনঃ পে-প্যাল, আমাজন পেমেন্ট, পেইজা, স্ক্রিল, ওয়ার্ল্ডপে ইত্যাদি) সম্পর্কিত কিছু সমস্যা থাকায় বাংলাদেশ থেকে আমরা বিভিন্ন বিখ্যাত অনলাইন মার্কেটপ্লেসে কেনাকাটা করতে পারছিনা। আমাজন, ই-বে কিংবা আলিবাবা বা জাডোপাডো’র মত বিভিন্ন সাইটের মারাত্নক সব ডিল মিস করছি।
Qকার্ড দিয়ে এবার বাংলাদেশ থেকেও অনলাইনে শপিং করা যাবে অ্যামাজন, ইবে কিংবা আলিবাবা থেকে!
আমাদের দেশের তরুণ উদ্যোক্তারা কিন্তু অনলাইন শপিং এর ক্ষেত্রটিতে বসে নেই। আমাদের নিজস্ব প্রচলিত পেমেন্ট সিস্টেমকে ভিত্তি করে বাংলাদেশে আজ দারুন সব অনলাইন মার্কেটিং বা শপিং সাইট গড়ে উঠেছে। অনেক ক্ষেত্রেই এই সার্ভিসগুলো রাজধানী ঢাকা কেন্দ্রিক হলেও, ধীরে ধীরে তা ছড়িয়ে পড়ছে দেশব্যাপী। সরকারের পক্ষ থেকে পেমেন্ট গেটওয়ে সম্পর্কিত সমস্যা সমাধানের প্রদত্ত প্রতিশ্রুতি পালিত হলে, বাংলাদেশ অনলাইন শপিং এর স্বর্গরাজ্যে পরিণত হবে এটা বলাই বাহুল্য।
তারই ধারাবাহিকতায় গ্লোবাল অনলাইন পেমেন্ট সলিউশন MasterCards.co নিয়ে এসেছে এক বিশাল সুযোগ! ঢাকায় স্থাপিত হয়েছে QCard এর ৭ম গ্লোবাল অফিস। ফলে এখন থেকে বাংলাদেশ ছাড়াও দক্ষিন এশিয়ার সকল দেশ থেকে QCard ব্যবহার করে অনলাইনে শপিং করা যাবে অনায়াসে। অ্যামাজন, ইবে, আলিবাবা সহ বিশ্বের প্রায় এক মিলিয়ুন রিটেইল ওয়েবসাইট QCard সাপোর্ট করে। ফলে বাংলাদেশে বসে এখন অ্যামাজনের প্রডাক্ট কেনাটা কয়েক মুহূর্তের ব্যাপার মাত্র!
কোন কোন গ্লোবাল ই-কমার্স সাইট থেকে Qকার্ড এর সাহায্যে কেনাকাটা করা যাবে?
প্রযুক্তির সাথে সাথে বাইরের দেশগুলর মতো আমাদের দেশের অনলাইন কেনাকাটার ট্রেন্ডস অনেক বেড়েছে। আমাদের মাঝে এখন অনেকেই অনলাইন এ কেনাকাটাই প্রাধান্য দেই। তবে এখানে আমাদের মাঝে কনফিউশন থাকে কোন সাইট থেকে কেনাকাটা করা যায় কিংবা কোন সাইটগুল ট্রাস্টেড কিংবা প্রোডাক্ট কোয়ালিটিই বা কেমন! তবে বিভিন্ন ইন্টারন্যাশনাল ই-কমার্স সাইটগুলি এই ক্ষেত্রে ব্যতিক্রম। তারা ক্রেতাদের দিচ্ছে সর্বোচ্চ সাপোর্ট এবং যেকোনো সমস্যার ক্ষেত্রে আছে রিফান্ড পলিসি। তাই এই সকল সাইট থেকে যেকোনো কিছু ক্রয় করাটা অনেক বেশি নিরাপদ। আজ আমি প্রথম সারির কিছু ইকমার্স সাইট এর লিস্ট দিচ্ছি যা কিনা আপনাদের অনলাইন কেনাকাটায় সাহায্য করবে।
• অ্যামাজন
• ই-বে
• রাকুটেন
• টার্গেট.কম
• আলিবাবা
• এটসি
• জেট.কম
• Newegg
• Sears.com
• ওভারস্টক
• আলি এক্সপ্রেস
• ওয়ালমার্ট
• QVC
এছাড়াও সমগ্র বিশ্বের প্রায় ১ মিলিয়ন ওয়েবসাইট Qকার্ড গ্রহন করছে।
QCard সম্পর্কে আরও বিস্তারিত জানুন তাদের ওয়েবসাইট থেকেঃ মাস্টারকার্ড বাংলাদেশ

অনলাইন কেনাকাটা জনপ্রিয় হয়ে উঠছে সব শ্রেণীর মানুষের কাছে। খুব সহজে প্রয়োজনীয় কেনাকাটা সারা যাবে অনলাইনে, যদি সঙ্গে থাকে কম্পিউটার আর ইন্টারনেট সংযোগ। কম্পিউটার, ব্যাংক অ্যাকাউন্ট ও ডেবিট কার্ডের মাধ্যমে ঝামেলা ছাড়াই কেনাকাটা করা যায় ঘরে বসে। প্রয়োজনীয় নীতিমালা, কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন হয়ে যাওয়ায় অনলাইন লেনদেন (ট্রানজেকশন) করা যাচ্ছে এখন। নির্দিষ্ট ব্যাংকিং সময়ের বাইরে টাকা তোলার সীমাবদ্ধতা কাটিয়ে উঠতে তৈরি হয়েছে এটিএম বুথ। আর টাকা না থাকলে রয়েছে ক্রেডিট কার্ডের সুবিধা। ফলে, নগদ টাকা বহনের ঝুঁকি অনেকাংশে কমে গেছে। Qকার্ড চলে এসেছে বাংলাদেশে, ফলে গ্লোবাল ই-কমার্স সাইটগুলি থেকে কেনাকাটাও এখন বা হাতের ব্যাপার। এখন শুধু অপেক্ষা পেপাল আসার। পেপাল বাংলাদেশে সার্ভিস শুরু করলে আমাদের দেশে অনলাইনে কেনাকাটার আর কোন বাঁধাই থাকবে না!

Read article: মাস্টারকার্ড এর বিকল্প Qকার্ড এসে গেছে! এখন ঘরে বসে শপিং করুণ

পেপাল পেপাল করে এখনও কপাল চাপড়াচ্ছেন? পেপালের বিকল্প আছে?

ফ্রিল্যান্সার হতে গিয়ে আমরা বাংলাদেশিরা সবার প্রথমেই যে সমস্যাটি ফেস করি, তা হচ্ছে বাংলাদেশে অর্থ নিয়ে আসতে জটিলতা। ফ্রিল্যান্সিং করে আয়কৃত অর্থ উত্তোলন করে দেশে নিয়ে আসার নানাবিধ পদ্ধতি রয়েছে। এর মধ্যে কোন কোনটি ঝামেলাবিহীণ কিন্তু অত্যন্ত ব্যয়বহুল, আবার কোন কোনটি অল্প খরচে করা যায় কিন্তু এগুলোর মাধ্যমে অর্থ উত্তোলন করতে গিয়ে নানাবিধ বিড়ম্বনার শিকার হতে হয়। অনেক ক্ষেত্রে আমাদের দেশের ব্যাংকগুলো বিষয়টি যথাযথ উপলব্ধি করতে না পারায় তাদের কাছ থেকে আশানূরূপ সাড়া পাওয়া যায় না। সবকিছু ছাপিয়ে প্রধান যে বাধাটি শুরু থেকেই প্রত্যেকটি ফ্রিল্যান্সারকে ভোগান্তিতে ফেলেছে তা হচ্ছে, ইন্টারনেটে অর্থ লেনদেনের জন্য সারা বিশ্বে ব্যাপকভাবে ব্যবহৃত এবং জনপ্রিয় একটি পদ্ধতি- পেপাল (Paypal) এর সার্ভিস বাংলাদেশে নেই।
পেপালের কি কোন বিকল্প বাংলাদেশে নেই?
হ্যা আছে। কিন্তু তাদের কি বিকল্প বলব, নাকি দুধের স্বাদ ঘোলে মিটানো বলব- তা নিয়ে আমি সন্দিহান। আসুন একটু দেখে নেয়া যাক, আউটসোর্সিং কাজ থেকে প্রাপ্ত অর্থ দেশে নিয়ে আসতে বর্তমানে কি কি পদ্ধতি রয়েছে এবং এগুলোর সমস্যাগুলো কি কি?
ওয়েস্টার্ন ইউনিয়ন মানি ট্রান্সফারঃ
কিছু কিছু ফ্রিল্যান্সিং সাইট রয়েছে যাতে ওয়েস্টার্ন ইউনিয়নে মাধ্যমে অর্থ উত্তোলন করা যায়। এটি অত্যন্ত সহজ এবং দ্রুত পদ্ধতি। বাংলাদেশে ফ্রিল্যান্সিং জনপ্রিয় হওয়ার শুরুর দিকে অনেকেই এই পদ্ধতিটি ব্যবহার করে বাইরে থেকে পেমেন্ট আনাতে সক্ষম হয়েছে। বেশিরভাগ ব্যাংক ওয়েস্টার্ন ইউনিয়নের মাধ্যমে ফ্রিল্যান্সিং এর টাকা আনার ব্যাপারটি সাপোর্ট না করলেও, কিছু কিছু ব্যাংক এই সার্ভিস দিত। ফলে সমস্যা হয়নি খুব একটা। কিন্তু কিছুদিন পর তাদের একটা নিয়ম হল যে- ওয়েস্টার্ন ইউনিয়ের মাধ্যমে বিদেশ থেকে একটি ব্যবসা প্রতিষ্ঠান, বাংলাদেশী কোন ব্যক্তিকে অর্থ পাঠাতে পারবে না। কারণ জানা গেল বাংলাদেশ সরকার ওয়েস্টার্ন ইউনিয়ন এর মাধ্যমে ব্যাবসা প্রতিষ্ঠান থেকে কোন ব্যক্তিকে টাকা পাঠানোয় অনুমতি প্রদান করে না।
সরাসরি ব্যাংক চেক:
শুনতে অনেক সহজ মনে হলেও আসলে এই পদ্ধতিতে অর্থ উত্তোলনে ফ্রিল্যান্সারদেরকে যথেষ্ঠ ভোগান্তিতে পড়তে হয়। কোন কোন ওয়েবসাইট থেকে এই পদ্ধতি ছাড়া অর্থ উত্তোলনের অন্য কোন উপায়ও নেয়। উদাহরণসরূপ, গুগল এডসেন্স থেকে আয়ের টাকা উত্তোলনের একমাত্র উপায় হচ্ছে চেকের মাধ্যমে। এই পদ্ধতির প্রধান সমস্যা হচ্ছে চিঠি পেতে মাসখানেক সময় লেগে যায়। তারপর সেই চেক ব্যাংকে নিজের একাউন্টে জমা দেবার পর টাকা জমা হতে আরও কয়েক সপ্তাহ লেগে যায়। তার উপর ১০০ ডলারের একটি চেকে ব্যাংককে ২৫ ডলার মত ফি দিতে হয়। কয় টাকাই বা কামাবেন বলুন, তার উপর যদি আবার কমিশনেই সব কেটে ফেলে! হায়রে!
ব্যাংক থেকে ব্যাংকে ওয়্যার ট্রান্সফার:
এই পদ্ধতিটিতে ৩ থেকে ৫ দিনের মধ্যে অর্থ সরাসরি ব্যাংকে জমা হয়ে যায়। এটি ঝামেলাবিহীন এবং নিরাপদ একটি পদ্ধতি। কিন্তু দুঃখের ব্যাপার কি জানেন? এই পদ্ধতিতে খরচ পড়ে অনেক বেশি, প্রায় ৪৫ ডলারের মত। আরও কষ্টের বিষয় হচ্ছে আপওয়ার্ক, ফাইভারের মত আউটসোর্সিং সাইটগুলোতে এই পদ্ধতিটি খুব একটা জনপ্রিয় নয়। কিছু সাইটে এই পেমেন্ট সিস্টেম আছে, কিন্তু সাইটগুলো নিরভরযোগ্য নয়। অর্থাৎ আপনি কাজ করে দেবেন, কিন্তু আপনাকে বিনিময়ে পয়সা দেবে কি না নিশ্চিত করে তা বলা যায় না!
পেওনার ডেবিট মাস্টারকার্ড:
ইদানিংকালে প্রায় সকল আউটসোর্সিং সাইটগুলো এই মাস্টারকার্ডের মাধ্যমে অর্থ উত্তোলনের সুবিধা প্রদান করে থাকে। বাংলাদেশী ফ্রিল্যান্সারদের কাছেও এটি বেশ জনপ্রিয়। এই পদ্ধতিতে প্রথমে ফ্রিল্যান্সারদের ঠিকানায় একটি মাস্টারকার্ড পাঠিয়ে দেয়া হয়। তারপর মাস শেষে ৩ থেকে ৫ দিনের মধ্যে কার্ডে অর্থ জমা হয়ে যায়। আমাদের দেশের কয়েকটি ব্যাংকের ATM থেকে এই কার্ডের মাধ্যমে যেকোন সময় টাকা তোলা যায়। কিন্তু প্রতিবার টাকা উত্তোলন করতে ২ ডলারসহ উত্তোলনকৃত অর্থের ৩% ফি দিতে হয়। আবার এই কার্ড দিয়ে অনলাইনে ডোমেইন, সার্ভার স্পেস বা যেকোন ধরনের পণ্য কেনাকাটাও করা সম্ভব।
কিন্তু সমস্যা হচ্ছে প্রতিবার লেনদেনে অনেক চার্জ কাটে। প্রতি বছরে ২৯ ডলার চার্জ দিতে হবে কোন প্রকার লেনদেন না করা সত্ত্বেও! তাছাড়া অনলাইনে এভাবে লেনদেন করাটা ভাইরাস এবং স্পাইওয়ারের কারনে বেশ ঝুকিপূর্ণ। যে কোন সময় কার্ড হ্যাক হয়ে সর্বস্ব হারানোর আশংকা থাকে। আরও একটা সমস্যা হচ্ছে এই কার্ডে আপনি পেমেন্ট আনলেন বাইরে থেকে, কিন্তু ধরুন যদি বাইরে পেমেন্ট করার প্রয়োজন পড়ে? তাহলে কি করবেন? বাংলাদেশ থেকে আপনার পকেটের টাকা খরচ করে পেওনিয়ারে ডলার লোড করার কোন কায়দা নেই। একমাত্র উপায় হচ্ছে ফ্রিল্যান্সারদের কাছ থেকে কিনে নেওয়া। তাদের কাছ থেকে ডলার ট্রান্সফার করে দিলেন, বিনিময়ে টাকা দিলেন হাতে হাতে। কিন্তু এই ক্ষেত্রে প্রতারনার শিকার হওয়ার সমুহ সম্ভাবনা রয়েছে!
কেন পেপাল সবচেয়ে সেরা?
অনলাইন পেমেন্টের সবগুলো পদ্ধতির মধ্যে ইন্টারনেটে অর্থ লেনদেনের সবচেয়ে জনপ্রিয়, নিরাপদ এবং সহজ পদ্ধতিটি হল পেপাল (Paypal)। বিশ্বের ১৯০ টি দেশে ১৮ ধরনের মূদ্রায় পেপালের সার্ভিস রয়েছে। পেপালের আগমনের পূর্বে ইকমার্স অতটা জনপ্রিয় ছিল না। ১৯৯৮ সালে প্রতিষ্ঠার পর থেকে পেপাল অনলাইনে অর্থ লেনদেনের ধারনাটাকেই পাল্টে ফেলে। অনলাইনে নিলাম করার জনপ্রিয় প্রতিষ্ঠান ই-বে (www.eBay.com) ২০০২ সালে পেপালকে ১.৫ বিলিয়ন ডলারের বিনিময়ে কিনে নেয়। অনলাইন পেমেন্টের জন্য পরিপূর্ণ সমাধান হচ্ছে পেপাল, যা অর্থ লেনদেনের ক্ষেত্রে মধ্যবর্তী মাধ্যম হিসেবে কাজ করে। ব্যবহারকারীর ক্রেডিট/ডেবিট কার্ড ও ব্যাংকের তথ্য পেপালে সংরক্ষিত থাকে, যা ইন্টারনেটে কেনাকাটা করার সময় অন্য কেউ জানতে পারবে না।
একজন পেপাল ব্যবহারকারী আরেকজন পেপাল ব্যবহারকারীকে সম্পূর্ণ বিনামূল্যে মিনিটের মধ্যেই অর্থ প্রদান করতে পারে। পেপালের বিভিন্ন ধরনের নিরাপত্তা ব্যবস্থার জন্য এটি ব্যবহার করে অর্থ অর্থ জালিয়াতি প্রায় অসম্ভব। একারণে পেপাল সারা বিশ্বে অত্যন্ত নির্ভরযোগ্য একটি সার্ভিস হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। এমন কোন ইকমার্স অথবা আউটসোর্সিং সাইট পাওয়া যাবে না যা পেপাল সমর্থন করে না। কিন্তু এসব কথা বলে আসলে কি লাভ? পেপাল তো বাংলাদেশে নেই। বেশ কয়েকবার আসার কথা শুনা গেলেও, আসলে তা ভুয়া নিউজ ছিল। সুদূর ভবিষ্যতেও পেপাল আমাদের দেশের ফ্রিল্যান্সারদের দিকে কখনও সদয় দৃষ্টি দেবে না, এই ব্যাপারে আমি সুনিশ্চিত!
তাহলে পেপাল এর বিকল্প হতে পারে এমন কোন উপায় কি নেই?
হ্যা, উপায় আছে! এই উপায় নিয়ে এসেছে পেপালের সেরা বিকল্প- কিউকার্ড। আপনারা হয়ত অনেকেই জানেন যে বেশ কিছুদিন হয়ে গেল বাংলাদেশ স্বল্প পরিসরে বিজনেস শুরু করেছে নিউজিল্যান্ডের আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান কিউকার্ড। শুরুতে এই কার্ড দিয়ে শুধু মাত্র আন্তর্জাতিক পেমেন্ট করা যেত। কিন্তু এখন থেকে আপনি কিউকার্ড এর সাহায্যে ফ্রিল্যান্সিং করে উপার্জিত অর্থ দেশে আনতে পারবেন। চাইলে কার্ডে রেখে এই অর্থ অনলাইনে শপিং করার জন্য ব্যয় করতে পারবেন। অথবা যেকোনো লোকাল ব্যাংক একাউন্টে ট্রান্সফার করে উইথড্র করতে পারবেন। বিস্তারিত সমস্ত তথ্য পাবেন কিউকার্ড এর অফিসিয়াল ওয়েবসাইটেঃ www.mastercards.co. ওয়েবসাইটে রেজিস্ট্রেশন একদম ফ্রি। কিন্তু কার্ড এর ইস্যু ফি বাবদ এককালীন পেমেন্ট করতে হয়। তাদের দুই ধরনের কার্ড প্রচলিত আছে। প্ল্যাস্টিক মাস্টারকার্ডের জন্য ইস্যু ফি ১০০ ডলার এবং ভার্চুয়াল কার্ডের জন্য ইস্যু ফি দিতে হবে ৪০ ডলার। তবে আশার কথা হচ্ছে আপনাকে পরবর্তীতে আর কোন প্রকার মাসিক বা বার্ষিক চার্জ প্রদান করতে হবে না। ছোট একটা সমস্যা হচ্ছে- বাংলাদেশে তারা এখনও কোন প্ল্যাস্টিক কার্ড ইস্যু করছে না। কিন্তু ভার্চুয়াল কার্ড দ্বারা পেপালের মতই সব ধরনের পেমেন্ট করা যাবে অনায়াসে।
কেন কিউকার্ড ফ্রিল্যান্সারদের জন্য পেপালের সেরা বিকল্প সমাধান?
আসুন এক নজরে দেখে নেই- কিউ কার্ড আপনাদের কোন কোন সমস্যাগুলির সমধান করবে?
১) যে সকল আউটসোর্সিং সাইট মাস্টারকার্ড সাপোর্ট করে, সেখান থেকে আপনি কিউকার্ডের সাহায্যে অর্থ উত্তোলন করতে পারবেন। অর্থ উত্তোলনের ক্ষেত্রে কিউকার্ড কোন প্রকার এক্সট্রা চার্জ রাখে না আপনার কাছ থেকে।
২) শুধু দেশের বাইরে থেকে অর্থ আনয়ন নয়; আপনি মোবাইল ব্যাংকিং, বিকাশ কিংবা লোকাল ব্যাংক থেকে ট্রান্সফারের মাধ্যমেও আপনার কিউকার্ডে ফান্ড ডিপোজিট করতে পারবেন।
৩) সবচেয়ে বড় সুবিধা হচ্ছে- আপনি কিউকার্ড দিয়ে সরাসরি ক্লায়েন্টের কাছ থেকে অর্থ গ্রহণ করতে পারবেন। ফলে সবসময় একটি আউটসোর্সিং সাইটের উপর নির্ভরশীল থাকতে হবে না আপনাকে।
৪) কিউকার্ড এর এই বিশেষ মাস্টারকার্ড ব্যবহার করে গ্রাহকরা স্বাচ্ছন্দ্যের সাথে অ্যামাজন, ইবে, আলিবাবা, গুগল প্লে সহ অন্যান্য গ্লোবাল অনলাইন শপ থেকে কেনাকাটা করতে পারবেন।
৫) বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ও গুগলে পেইড বিজ্ঞাপন প্রচার করতে পারবেন আপনার কিউকার্ডে থাকা ডলার দিয়ে।
৬) GRE, GMAT, TOELF ইত্যাদি প্রতিযোগিতামূলক পরীক্ষার রেজিস্ট্রেশন ফি প্রদান; ডোমেইন ও হোস্টিং এর পেমেন্ট প্রসেসিং; হোটেল বুকিং, গাড়ি ভাড়া ও প্লেনের টিকেট কাটা ইত্যাদি লেনদেন করতে পারবেন।
তারপরও অপেক্ষা করবেন পেপালের জন্য?
প্রকৃতপক্ষে পেপাল কবে বাংলাদেশে সার্ভিস প্রদান করবে সে অপেক্ষায় বসে না থেকে আমাদের নিজেদেরকেই উচিত তার বিকল্প রাস্তা বেছে নেওয়া। বাংলাদেশের তরুনরা আজ এতটাই স্মার্ট যে, শুধুমাত্র এই সমস্যাটির সমাধান করতে পারলে নিজেরাই বাংলাদেশে ইকমার্সের বিপ্লব ঘটিয়ে ফেলতে পারবে। তাই আসুন, চিলে কান নিয়েছে ভেবে, তার পেছনে না ছুটে আমরা কিউকার্ড এর এই উদ্যোগকে স্বাগত জানাই।

Read article: পেপাল পেপাল করে এখনও কপাল চাপড়াচ্ছেন? পেপালের বিকল্প আছে?

Android version 5.0 (Lollipop) এ ডিরেক্ট ভিডিও কল করা যায় কি না ?

Smart phone এর জনপ্রিয় অপারেটিং সিস্টেম Android । এর ভার্শন রয়েছে অনেক গুলো এবং প্রতিটি ভার্শনের নাম কোন না কোন মিষ্টি জাতীয় খাবারের নাম ।তেমনী Android এর নতুন একটি ভার্শন ললিপপ ।এই Android version 5.0( Lollipop) এর অনেক গুলো যুগউপযোগী প্রযুক্তির মধ্যে ডিরেক্ট ভিডিও কল একটি গুরুত্বপূর্ণ প্রযুক্তি । এই Android version 5.0(Lollipop) এ ভিডিও করা যায় কিনা এটা নিয়ে আমরা সকলেই কনফিউজ । যার সঠিক কোন তথ্য সেই ভাবে কোথাও দেয়া নেই । তবে অনেক নির্ভরযোগ্য তথ্য বিষয়ক ওয়েভ সাইট Wikipedia.org এবং আরও কিছু ললিপপ অফিসিয়াল ফরাম থেকে যত টুকু জেনেছি তা সকলের সাথে শেয়ার করলাম ।

প্রকৃতপক্ষে Android version 5.0 (Lollipop) এ ডিরেক্ট ভিডিও কল করা যায় না । তবে কিছু ব্র্যান্ডের হ্যান্ডসেট আছে যারা অপারেটিং সিস্টেম কে কাস্টমাইজ করে ডিরেক্ট ভিডিও কলের জন্য উপযোগী করেছে । কিন্তু সেই হ্যান্ডসেটের সংখ্যা খুবই কম ।হ্যান্ডসেটের সংখ্যা কম হওয়ার কারণ বিভিন্ন তথ্য বিষয়ক ওয়েভ সাইট থেকে জানা গেছে অপারেটিং সিস্টেমকে কাস্টমাইজ করলে হ্যান্ডসেটটি অরজিনাল পারফরমেন্স কতটুকু দিবে তা কনফিউজ । সে জন্য বেশীর ভাগ কোম্পানী ডিরেক্ট ভিডিও কলের জন্য অরিজিনাল অপারেটিং সিস্টেমকে কাস্টমাইজ করে না ।

এছাড়াও Android version 5.0 (Lollipop) এ ডিরেক্ট ভিডিও কল করা যাবে কিনা তা নির্ভর করে অনেকটা অপারেটরের সার্পোটের উপর ।

তবে ২০১৫ সালের শেষের দিকে ললিপপ ভার্শনের যে সকল হ্যান্ডসেট বাজারে এসেছে ।সকল হ্যান্ডসেট গুলোতে ডিরেক্ট ভিডিও কলের অপশন রয়েছে কিন্ত Android version 5.0(Lollipop) এর বাধ্যবাধকতার কারণে ডিরেক্ট ভিডিও করা যায় না ।তবে ভবিষৎতে ললিপপ ভার্শনের বাধ্যবাধকতা কাটিয়ে যদি কোন আপডেট আসে তাহলে ঐ সব হ্যান্ডসেট গুলোতে ডিরেক্ট ভিডিও কল করা যাবে ।

তবে যে সকল ব্র্যান্ডের হ্যান্ডসেট গুলোতে ডিরেক্ট ভিডিও কল করা যায় না । সে সকল হ্যান্ডগুলোতে রয়েছে উচ্চ ক্যানেকটিভিটি যার ফলে থার্ড পার্টি অ্যাপস (যেমন: Skype, Viber, imo) ব্যবহার করে খুব সহজে এবং সুন্দর ভাবে ভিডিও কল করা যায় ।

Read article: Android version 5.0 (Lollipop) এ ডিরেক্ট ভিডিও কল করা যায় কি না ?

আধুনিক ব্যাংকিং-মেশিনে টাকা জমা

atm

ব্যাংকে লাইনে দাড়িয়ে টাকা উঠানোর ঝামেলা ATM Booth এর কারনে কমে গেলেও জমা দেয়ার ক্ষেত্রে তা এখনো রয়েই গেছে। তবে অনেক ব্যাংক তাদের ATM  সেবার পাশাপাশি এখন টাকা জমা দেয়ার মেশিন Cash deposit machine(CDM) এর মাধ্যমে ব্যাংক ডিপোজিট/বিল/সঞ্চয় ইত্যাদি নিয়ে থাকে। যা পরের  কার্যদিবসে  জমা হয়ে যায়।  সেবাটি পাওয়া যায় দিনরাতের যেকোনো সময়।এটি অনেক ভাল সেবা এটা বলার অপেক্ষা রাখে না।কিন্তু ডিপোজিট যদি সাথে সাথে হত, এটি সবার জন্য আরো সুবিধাজনক হত।
যেমন,
অনেক মোবাইল অপরেটর বিশেষ মেশিনের মাধ্যমে নগদ টাকা নিয়ে সেই মেশিন হতে সাথে সাথে টক টাইম প্রদানের সুবিধা দিয়ে থাকে।
আশা করি ব্যাংকিং সেক্টর এ ধরনের অত্যাধুনিক মেশিন বা আরো উন্নত যন্ত্র ব্যবহার করে গ্রাহকদের সুবিধা প্রদানে আগ্রহী  হবেন।
ধন্যবাদ।

হাসানুল ইসলাম সজল
ইস্টার্ন ইউনিভার্সিটি, বাংলাদেশ।

পাঁচমিশালি প্রসঙ্গের সাইট, পড়ার টেবিল থেকে

unnamed

জিপিএস আসার আগে কিভাবে সমুদ্রের বুকে অক্ষাংশ ও দ্রাঘিমাংশ নির্ণয় করা হত সে প্রশ্ন মনে আসা খুবই স্বাভাবিক। এজন্য প্রয়োজন দু’টি যন্ত্র, একটি ক্রনোমিটার আর অন্যটি সেক্সট্যান্ট। ক্রনোমিটার হল এক ধরনের ঘড়ি আর সেক্সট্যান্ট কোণ মাপার যন্ত্র, যেটি কোনভাবেই সেক্স এর সাথে জড়িত নয়। আবার লাল টেলিফোন আসলে কি, বাংলাদেশের লাল টেলিফোন ব্যবস্থাটি কেমন কিংবা প্রশান্ত মহাসাগরে রহস্যজনকভাবে হারিয়ে যাওয়া নারী বৈমানিকের কথা, কিংবা মানচিত্রে লুকিয়ে রাখা স্থান এরিয়া ৫১ এর কথাসহ নানা প্রসঙ্গের অবতারণা করা হয়েছে সাইটটিতে। কৌতূহলী মানুষের ভালো লাগবে সাইটটি একবার দেখেই আসুন না!

শিহাব উদ্দিন আহমেদ

http://fromreadingtable.com/bangla

100 Inspirational Quotes of Self Motivation

We are searching for the people who can give us inspiration, bring to the top. Stop searching the people for giving you inspiration, because you are the person who could be an example for others of inspiration.

You just need to believe in yourself, work hard and go for the destiny. I share surprising research into the true triggers of workplace motivation. So in the spirit of self motivation, here are 100 inspirational quotes.

Whatever the mind of man can conceive and believe, it can achieve. –Napoleon Hill
Strive not to be a success, but rather to be of value. –Albert Einstein
Two roads diverged in a wood, and I—I took the one less traveled by, and that has made all the difference. –Robert Frost
I attribute my success to this: I never gave or took any excuse. –Florence Nightingale
I’ve missed more than 9000 shots in my career. I’ve lost almost 300 games. 26 times I’ve been trusted to take the game winning shot and missed. I’ve failed over and over and over again in my life. And that is why I succeed. –Michael Jordan
The most difficult thing is the decision to act, the rest is merely tenacity. –Amelia Earhart
Every strike brings me closer to the next home run. –Babe Ruth
Definiteness of purpose is the starting point of all achievement. –W. Clement Stone
You miss 100% of the shots you don’t take. –Wayne Gretzky
The past is a ghost, the future a dream. All we ever have is now. –Bill Cosby
Life is what happens to you while you’re busy making other plans. –John Lennon
We become what we think about. –Earl Nightingale
Twenty years from now you will be more disappointed by the things that you didn’t do than by the ones you did do, so throw off the bowlines, sail away from safe harbor and catch the trade winds in your sails. Explore, Dream, Discover. –Mark Twain
Life is 10% what happens to me and 90% of how I react to it. –Charles Swindoll
The most common way people give up their power is by thinking they don’t have any. –Alice Walker Your time is limited, so don’t waste it living someone else’s life. –Steve Jobs
Winning isn’t everything, but wanting to win is. –Vince Lombardi
I am not a product of my circumstances. I am a product of my decisions. –Stephen Covey
Every child is an artist. The problem is how to remain an artist once he grows up. –Pablo Picasso
You can never cross the ocean until you have the courage to lose sight of the shore. –Christopher Columbus
The mind is everything. What you think you become. –Buddha
The best time to plant a tree was 20 years ago. The second best time is now. –Chinese Proverb
An unexamined life is not worth living. –Socrates
Eighty percent of success is showing up. –Woody Allen
I’ve learned that people will forget what you said, people will forget what you did, but people will never forget how you made them feel. –Maya Angelou
Either you run the day, or the day runs you. –Jim Rohn
Whether you think you can or you think you can’t, you’re right. –Henry Ford
The two most important days in your life are the day you are born and the day you find out why. –Mark Twain
Whatever you can do, or dream you can, begin it. Boldness has genius, power and magic in it. –Johann Wolfgang von Goethe
The best revenge is massive success. –Frank Sinatra
People often say that motivation doesn’t last. Well, neither does bathing. That’s why we recommend it daily. –Zig Ziglar
Life shrinks or expands in proportion to one’s courage. –Anais Nin
If you hear a voice within you say “you cannot paint,” then by all means paint and that voice will be silenced. –Vincent Van Gogh
There is only one way to avoid criticism: do nothing, say nothing, and be nothing. –Aristotle
Ask and it will be given to you; search, and you will find; knock and the door will be opened for you. –Jesus
The only person you are destined to become is the person you decide to be. –Ralph Waldo Emerson
Go confidently in the direction of your dreams. Live the life you have imagined. –Henry David Thoreau
When I stand before God at the end of my life, I would hope that I would not have a single bit of talent left and could say, I used everything you gave me. –Erma Bombeck
Few things can help an individual more than to place responsibility on him, and to let him know that you trust him. –Booker T. Washington
Certain things catch your eye, but pursue only those that capture the heart. – Ancient Indian Proverb
Believe you can and you’re halfway there. –Theodore Roosevelt
Everything you’ve ever wanted is on the other side of fear. –George Addair
We can easily forgive a child who is afraid of the dark; the real tragedy of life is when men are afraid of the light. –Plato
Teach thy tongue to say, “I do not know,” and thous shalt progress. –Maimonides
Start where you are. Use what you have. Do what you can. –Arthur Ashe
When I was 5 years old, my mother always told me that happiness was the key to life. When I went to school, they asked me what I wanted to be when I grew up. I wrote down ‘happy’. They told me I didn’t understand the assignment, and I told them they didn’t understand life. –John Lennon
Fall seven times and stand up eight. –Japanese Proverb
When one door of happiness closes, another opens, but often we look so long at the closed door that we do not see the one that has been opened for us. –Helen Keller
Everything has beauty, but not everyone can see. –Confucius
How wonderful it is that nobody need wait a single moment before starting to improve the world. –Anne Frank
When I let go of what I am, I become what I might be. –Lao Tzu
Life is not measured by the number of breaths we take, but by the moments that take our breath away. –Maya Angelou
Happiness is not something readymade. It comes from your own actions. –Dalai Lama
If you’re offered a seat on a rocket ship, don’t ask what seat! Just get on. –Sheryl Sandberg
First, have a definite, clear practical ideal; a goal, an objective. Second, have the necessary means to achieve your ends; wisdom, money, materials, and methods. Third, adjust all your means to that end. –Aristotle
If the wind will not serve, take to the oars. –Latin Proverb
You can’t fall if you don’t climb. But there’s no joy in living your whole life on the ground. –Unknown
We must believe that we are gifted for something, and that this thing, at whatever cost, must be attained. –Marie Curie
Too many of us are not living our dreams because we are living our fears. –Les Brown
Challenges are what make life interesting and overcoming them is what makes life meaningful. –Joshua J. Marine
If you want to lift yourself up, lift up someone else. –Booker T. Washington
I have been impressed with the urgency of doing. Knowing is not enough; we must apply. Being willing is not enough; we must do. –Leonardo da Vinci
Limitations live only in our minds. But if we use our imaginations, our possibilities become limitless. –Jamie Paolinetti
You take your life in your own hands, and what happens? A terrible thing, no one to blame. –Erica Jong
What’s money? A man is a success if he gets up in the morning and goes to bed at night and in between does what he wants to do. –Bob Dylan
I didn’t fail the test. I just found 100 ways to do it wrong. –Benjamin Franklin
In order to succeed, your desire for success should be greater than your fear of failure. –Bill Cosby
A person who never made a mistake never tried anything new. – Albert Einstein
The person who says it cannot be done should not interrupt the person who is doing it. –Chinese Proverb
There are no traffic jams along the extra mile. –Roger Staubach
It is never too late to be what you might have been. –George Eliot
You become what you believe. –Oprah Winfrey
I would rather die of passion than of boredom. –Vincent van Gogh
A truly rich man is one whose children run into his arms when his hands are empty. –Unknown
It is not what you do for your children, but what you have taught them to do for themselves, that will make them successful human beings. –Ann Landers
If you want your children to turn out well, spend twice as much time with them, and half as much money. –Abigail Van Buren
Build your own dreams, or someone else will hire you to build theirs. –Farrah Gray It’s not the years in your life that count. It’s the life in your years. –Abraham Lincoln
Change your thoughts and you change your world. –Norman Vincent Peale
Either write something worth reading or do something worth writing. –Benjamin Franklin
Nothing is impossible, the word itself says, “I’m possible!” –Audrey Hepburn
The only way to do great work is to love what you do. –Steve Jobs
If you can dream it, you can achieve it. –Zig Ziglar
The battles that count aren’t the ones for gold medals. The struggles within yourself–the invisible battles inside all of us–that’s where it’s at. –Jesse Owens
Education costs money. But then so does ignorance. –Sir Claus Moser
I have learned over the years that when one’s mind is made up, this diminishes fear. –Rosa Parks
It does not matter how slowly you go as long as you do not stop. –Confucius
If you look at what you have in life, you’ll always have more. If you look at what you don’t have in life, you’ll never have enough. –Oprah Winfrey
Remember that not getting what you want is sometimes a wonderful stroke of luck. –Dalai Lama
You can’t use up creativity. The more you use, the more you have. –Maya Angelou
Dream big and dare to fail. –Norman Vaughan
Our lives begin to end the day we become silent about things that matter. –Martin Luther King Jr.
Do what you can, where you are, with what you have. –Teddy Roosevelt
If you do what you’ve always done, you’ll get what you’ve always gotten. –Tony Robbins
Dreaming, after all, is a form of planning. –Gloria Steinem
It’s your place in the world; it’s your life. Go on and do all you can with it, and make it the life you want to live. –Mae Jemison
You may be disappointed if you fail, but you are doomed if you don’t try. –Beverly Sills
Remember no one can make you feel inferior without your consent. –Eleanor Roosevelt
Life is what we make it, always has been, always will be. –Grandma Moses
The question isn’t who is going to let me; it’s who is going to stop me. –Ayn Rand
When everything seems to be going against you, remember that the airplane takes off against the wind, not with it. –Henry Ford
So What Inspires you?

Read article: 100 Inspirational Quotes of Self Motivation

অযোগ্য নেতৃত্বই কি বিআইজেএফ এর ব্যর্থতার জন্য দায়ী?

আইসিটি সাংবাদিকতা নিয়ে যারা কাজ করেন তাদের ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ)। ২০১২ সালের মাঝামাঝি নতুন কমিটি দায়িত্ব গ্রহণ করার পর তাদের মেয়াদ প্রায় শেষ প্রান্তে।

গেল ১.৫ বছরের কার্যক্রম নিয়ে বর্তমান কমিটি হয়ত সন্তুষ্ট! কিন্তু সব সদস্যরা সন্তুষ্ট কিনা তা নিয়ে সন্দেহ আছে! তবে সংগঠনটির ওয়েবসাইট দেখলে বুঝা যায় তারা এসময়ে কতটুকু এগিয়েছে! ওয়েবসাইটের মূল পাতায় এখনো ২০১২ সালের ডিজিটাল ওয়ার্ল্ড কিংবা কামিংসুন এর মাঝে থেমে আছে।

সংগঠনটির পক্ষ থেকে সম্প্রতি মোস্তফা জব্বার সাহেবকে সংবর্ধনা দেয়াসহ টুকুটাক যেসব আয়োজন ছিল সেগুলোর আপডেট পর্যন্তও তারা দিতে পারেনি! আইসিটি নিয়ে যাদের কাজ তারা যদি তাদের সংগঠনের ওয়েবসাইট/ফেসবুক আপডেটগুলোও হালনাগাদ না রাখতে পারে তাহলে অন্যান্য কার্যক্রম নিয়ে প্রশ্ন না করাই বাঞ্চনীয়। অযোগ্য নেতৃত্বই কি এ ব্যর্থতার জন্য দায়ী?

provatalo24.com

ক্রিসমাস কিডস ইভেন্ট @ ওয়েষ্টিন

ফান ফেয়ার @ ওয়েষ্টিন। ওয়েষ্টিন ঢাকা আগামী ২৫ ডিসেম্বর বড়দিনকে সামনে রেখে উৎযাপন করতে যাচ্ছে শীশুদের জন্য বিশেষ বড়দিনের র্পাটি।
ওয়েষ্টিনের গ্র্যান্ড বলরুমে আয়োজন করা হয়েছে বিশেষ এ অনুষ্ঠানের।

christmas 2013 pre event

বরাবরের মতোই শিশুদের জন্য মজাদার সব গেইম এর আয়োজনের পাশাপাশি এবার ওয়েষ্টিন কর্তৃপক্ষ আয়োজন করেছে ভেনট্রিলকিউজম এবং মেজিসিয়ান আসিফ আসগর পরিবেশন করবেন এই বিশেষ শো।এছারাও থাকছে ক্রিসমাস এর মজাদার খাবারের অয়োজন। কিডস ডিজে শো, কাপ কেক মেকিং কম্পিটিশন সহ আরো নানান আয়োজন।
এছাড়া স্যানটাক্লস তো থাকছেই, বিশেষ এই আয়োজনের টিকেট পাওয়া যাচ্ছে ওয়েষ্টিনের ক্লন্ট অফিসে।
বিস্তারিত জানতে যোগাযোগ করুন ঃ ৯৮৯১৯৮৮

ইকমার্স সাইট বিক্রয় – মেলা ডট কম

http://bikroy-mela.com/
আপনার প্রতিষ্ঠানকে কাঙ্ক্ষিত উচ্চতায় নিয়ে যেতে হলে নিজের প্রতিষ্ঠানকে সবার সামনে সুন্দরভাবে উপস্থাপন করতে হলে[ বিক্রয় – মেলা ডট কম ]হল অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম। আর আপনি যদি অনলাইনে ব্যাবসা প্রতিষ্ঠান গড়ে তোলার কথা ভেবে থাকেন, তবে নিশ্চিন্তে[ বিক্রয় – মেলা ডট কম ]কে বেছে নিতে পারেন। ই–কমার্সে আপনার সাফল্যের নিশ্চয়তা করতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ। উন্নত কাস্টমার সার্ভিস প্রদানে সাহায্য করে স্বল্পব্যয়ে বিজ্ঞাপন দেয়া যায় নিমিষেই। প্রিন্টমিডিয়ার তুলনায় সাশ্রয়ী খরচে বিজ্ঞাপন দেয়া যায়। [ বিক্রয় – মেলা ডট কম ]এর মাধ্যমে অসংখ্য মানুষের কাছে আপনার প্রতিষ্ঠানের প্রোডাক্ট পৌঁছে দিতে পারেন সহজেই।

bikroy1
[ বিক্রয় – মেলা ডট কম ]হচ্ছে আপনার প্রতিষ্ঠানের সাইট প্রমোশনের সবচেয়ে সহজ ও টেকসই মাধ্যম।[ বিক্রয় – মেলা ডট কম ]এর মাধ্যমে সরাসরি লিংক মার্কেটিং করা যায় এবং সেটা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে। [ বিক্রয় – মেলা ডট কম ]এর মাধ্যমে অল্প পরিশ্রমে আপনার পন্যটি জনপ্রিয় করতে পারেন।[ বিক্রয় – মেলা ডট কম ]এ নিবন্ধন এর জন্য অর্থের প্রয়োজন হয় না। বিক্রয় -মেলা ডট কম এ ব্যবসার জন্য আপনাকে উচ্চ ফি ব্যয় করতে হবেনা। [ বিক্রয় – মেলা ডট কম ]এর মাধ্যমে পন্যের বিক্রয়কৃত কমিশন অল্প হওয়ার কারণে প্রতিষ্ঠানের অসংখ্য আয়ের সুযোগ রয়েছে। একজন খুচরা বিক্রেতা আপনার প্রতিষ্ঠানের উৎপাদিত পণ্যসামগ্রী খুব সহজেই আমদানি করতে পারবেন । জন প্রিয় হয়ে উঠছে অনলাইন শপিং তাই আর দেরী না করে এক্ষুনি কর্পোরেট ইউজার নিবন্ধন করুন।

Read article: ইকমার্স সাইট বিক্রয় – মেলা ডট কম

:

Comments

comments



2 comments

  1. http://bikroy-mela.com/
    ক্রয় করুন বিক্রয় করুন বিড বা অনলাইন নিলামের মাধ্যমে সর্বাধিক মুল্য পাবার নিশ্চয়তা “বিক্রয়-মেলা ডট কম “

  2. http://bikroy-mela.com/
    আপনার প্রতিষ্ঠানকে কাঙ্ক্ষিত উচ্চতায় নিয়ে যেতে হলে নিজের প্রতিষ্ঠানকে সবার সামনে সুন্দরভাবে উপস্থাপন করতে হলে[ বিক্রয় – মেলা ডট কম ]হল অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম। আর আপনি যদি অনলাইনে ব্যাবসা প্রতিষ্ঠান গড়ে তোলার কথা ভেবে থাকেন, তবে নিশ্চিন্তে[ বিক্রয় – মেলা ডট কম ]কে বেছে নিতে পারেন। ই–কমার্সে আপনার সাফল্যের নিশ্চয়তা করতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ। উন্নত কাস্টমার সার্ভিস প্রদানে সাহায্য করে স্বল্পব্যয়ে বিজ্ঞাপন দেয়া যায় নিমিষেই। প্রিন্টমিডিয়ার তুলনায় সাশ্রয়ী খরচে বিজ্ঞাপন দেয়া যায়। [ বিক্রয় – মেলা ডট কম ]এর মাধ্যমে অসংখ্য মানুষের কাছে আপনার প্রতিষ্ঠানের প্রোডাক্ট পৌঁছে দিতে পারেন সহজেই।
    [ বিক্রয় – মেলা ডট কম ]হচ্ছে আপনার প্রতিষ্ঠানের সাইট প্রমোশনের সবচেয়ে সহজ ও টেকসই মাধ্যম।[ বিক্রয় – মেলা ডট কম ]এর মাধ্যমে সরাসরি লিংক মার্কেটিং করা যায় এবং সেটা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে। [ বিক্রয় – মেলা ডট কম ]এর মাধ্যমে অল্প পরিশ্রমে আপনার পন্যটি জনপ্রিয় করতে পারেন।[ বিক্রয় – মেলা ডট কম ]এ নিবন্ধন এর জন্য অর্থের প্রয়োজন হয় না। বিক্রয় -মেলা ডট কম এ ব্যবসার জন্য আপনাকে উচ্চ ফি ব্যয় করতে হবেনা। [ বিক্রয় – মেলা ডট কম ]এর মাধ্যমে পন্যের বিক্রয়কৃত কমিশন অল্প হওয়ার কারণে প্রতিষ্ঠানের অসংখ্য আয়ের সুযোগ রয়েছে। একজন খুচরা বিক্রেতা আপনার প্রতিষ্ঠানের উৎপাদিত পণ্যসামগ্রী খুব সহজেই আমদানি করতে পারবেন । জন প্রিয় হয়ে উঠছে অনলাইন শপিং তাই আর দেরী না করে এক্ষুনি কর্পোরেট ইউজার নিবন্ধন করুন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top