শিরোনাম

বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - ৩ দিন বন্ধ থাকবে প্রথম সাবমেরিন ক্যাবল | বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - ডিসেম্বরের মধ্যে ফোর-জি চালু:তারানা হালিম | বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - ভিসা কার্ড ব্যবহারকারীদের জন্য বাগডুম ডটকম নিয়ে এলো দারুণ অফার | বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - দীর্ঘস্থায়ী ব্যাটারী ব্যাকআপ দিবে আইটেল পি ১১ স্মার্টফোন | বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - ভিসা এবং এসএসএলকমার্জ শুরু করলো অনলাইন ধামাকার দ্বিতীয় রাউন্ড | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - প্রতিশ্রুতিশীল প্রযুক্তি বিষয়ক স্টার্টআপের খোঁজে সিডস্টারস ওয়ার্ল্ড | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - ফেইসবুকে কাউকে বন্ধু করার ক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - ম্যার্শম্যালো এখনো শীর্ষে | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - দীর্ঘক্ষণ ব্যাটারি ব্যাকআপ দেবে ওয়ালটনের নতুন ফোন | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - হ্যাকারের হানায় ঝুঁকিতে সিক্লিনার ব্যবহারকারীদের ডিভাইস |
প্রথম পাতা / ক্যারিয়ার / আমেরিকায় মেডিক্যাল পড়ার সুবর্ণ সুযোগ
আমেরিকায় মেডিক্যাল পড়ার সুবর্ণ সুযোগ

আমেরিকায় মেডিক্যাল পড়ার সুবর্ণ সুযোগ

ইশতিয়াক আলম:চিকিৎসক পেশা সারা পৃথিরীতে অত্যন্ত সন্মানজনক, অধিক উপার্জনকারী ও চাহিদাসম্পন্ন। একইসঙ্গে মানব কল্যানমূখীও। তাই আমাদেও দেশেই শূধু নয়, সারা পৃথিবীতে চিকিৎসক হওয়ার জন্য মেডিক্যালে পড়ার আগ্রহ প্রচন্ড। মেডিক্যাল শিক্ষা তথা শিক্ষা প্রতিষ্ঠান অত্যন্ত ব্যয়বহুল। তা সত্বেও চাহিদার প্রচন্ডতার কারনে বাংলাদেশের মত ছোট দেশে মেডিক্যাল কলেজের (সরকারী ও বেসরকারী) সংখ্যা ৮০ এর উপরে। অথচ উন্নত দেশ, যেমন অষ্ট্রেলিয়া, যুক্তরাজ্য এমনকি কানাডা, যুক্তরাষ্ট্র-আমেরিকাতেও ডাক্তারী বা মেডিক্যাল পড়ার শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা সীমিত। এবং সেসব দেশে ভর্তি প্রক্রিয়া খুবই প্রতিযোগীতামূলক এবং বিদেশী ছাত্রদের মেডিক্যালে পড়াশোনা অত্যন্ত ব্যয়বহুল ও ভর্তি শর্তযুক্ত।

bangladesh-doctor-corporate

বাংলাদেশের ছাত্ররা বিদেশে, বিশেষ করে উন্নত দেশে পড়ার জন্য উন্মখ এবং প্রচুর সংখ্যক ছাত্র-ছাত্রী উন্নত দেশের নামী-দামী কলেজ-বিশ্ববিদ্যালয়ে পড়াশোনাও করছে। কিšত্ত মেডিক্যালে বিশেষ করে MBBS বা BDS পড়ছে এনমটি পাওয়া যাবে না। এর কারন মেডিক্যালে শিক্ষা যেমন ব্যয়বহুল তেমনি কঠিন ভর্তি প্রক্রিয়া বা নানান বিধিনিষেধযুক্ত। মেডিক্যালে বর্তমানে উচ্চতর শিক্ষাও তাই। যুক্তরাজ্যে যেমন লাগে WHO বা World Health Organization অনূমোদিত মেডিক্যাল কলেজের MBBS -এ ভাল রেজাল্ট, এর সঙ্গে PLAB-Proficiency and Linguistic Test এ নির্ধারিত মান নিয়ে পাশ। উচ্চ শিক্ষাব্যয়তো আছেই।

আমেরিকা-যুক্তরাষ্ট্র বা কানাডায় উচ্চতর পড়াশোনা অথবা মেডিক্যাল চাকুরী বা প্রাকটিসের জন্য আবশ্যিকভাবে লাগে USMLE- United States Medical Licensing Exam । এই পরীক্ষায় মোট তিনটি ধাপ, প্রথম ধাপটির পরীক্ষা আমেরিকার বাইরের বিভিন্ন দেশে দেওয়া যায়। কিšত্ত দ্বিতীয় ধাপের দুটি পরীক্ষায় আগে যুক্তরাষ্ট্রের কোন মেডিক্যাল হাসপাতালে যুক্ত থাকতে হয় এবং সেখান থেকে পরীক্ষা দিতে হয়। সাধারনভাবে বাংলাদেশের ছাত্রদের সরাসরি USMLE  পরীক্ষা দেওয়ার সুযোগ নেই। তবে আমেরিকা যুক্তরাষ্ট্রে মেডিক্যাল পড়া বা USMLE পরীক্ষা দেওয়ার বিকল্প সুযোগ রয়েছে। আমেরিকা মহাদেধের পূর্বাংশে আটলান্টিক মহাসাগরে ক্যারিবিয়ায় মোট ২৮টি দ্বীপরাষ্ট্র আছে, যার বেশিরভাগই স্বাধীন ও উন্নত। ক্যারিবীয় দ্বীপ রাষ্ট্রের অনেকগুলোতেই আন্তর্জাতিকমানের ও WHO স্বীকৃত এবং IMED-International Medical Education Directory  অর্ন্তভূক্ত মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আছে যার মধ্যে কয়েকটির নাম নিচে দেওয়া হলো :

  1. International American University College of Medicine,St Lucia.
  2. Texila American University College of Medicine, British Guyana, South America.
  3. Rajib Gandhi University of Science & Technology, British Guyana, South America.
  4. Spartan Health Science University, Lucia.
  5. Green Heart Medical University School of Medicine, British Guyana.
  6. IUHS-International University of Health Science, Sint Kitts & Navis.
  7. All Saints University, Dominica & Saint Vincent and the GrenadinesCampus..

এইসব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষায় মাধ্যম ইংরাজী, মোট সময়কাল ৫.৫ বছর এবং প্রদত্ত ডিগ্রীর নাম এম.ডি (MD)। প্রথম থেকেই মূল পড়াশোনার পাশাপাশি USMLE করানো হয়। পাঠ কার্র্যক্রম নিম্নরূপ :
(ক) প্রি-মেডিক্যাল : ১৮ মাস।
(খ) প্রি-ক্লিনিক্যাল : ২ বছর।
(গ) ক্লিনিক্যাল : ২ বছর (আমেরিকান হাসপাতালে করা যায়)।
প্রতি বছরের টিউশন ফি US$ ৫০০০ বা ৮০০০ বা তার বেশি। ভর্তির জন্য IELTS দরকার নেই। জীববিদ্য্যা নিয়ে উচ্চ মাধ্যমিক পাশ (কমপক্ষে ৬০% থাকতে হবে)।

Royal College এর বিভিন্ন প্রোগ্রামসহ মেডিক্যাল এবং ডেন্টালে মাষ্টার্স করারও সুযোগ রয়েছে।

ভর্তি ও ভিসা সহজ। এইসব বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ প্রতিনিধি (Time & Trade Int’l. Ltd. Mobile : 01911-393896)। বিস্তারিত তথ্য এবং ভর্তি ও ভিসার ব্যবস্থা করে থাকে। বাংলাদেশী ছাত্রদের জন্য একটা খুব ভাল সুযোগ। বিস্তারিত জানার জন্য ওয়েরসাইট সার্র্চ করা যেতে পারে অথবা সকল তথ্য একসঙ্গে পাওয়ার জন্য বাংলাদেশ প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করা যেতে পারে

Ishtiaq Alam <traveler@bol-online.com> , Mobile : 01552-417531

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top