শিরোনাম

রবিবার, আগস্ট 20, 2017 - রবিকে ৩ কোটি টাকা জরিমানা করেছে বিটিআরসি | রবিবার, আগস্ট 20, 2017 - ‘নোকিয়া-8’ এর ফিচারে চমক | রবিবার, আগস্ট 20, 2017 - অ্যাসোসিও পুরস্কার পাচ্ছে বিআইটিএম | রবিবার, আগস্ট 20, 2017 - ফ্লোরা লিমিটেড বাজারে নিয়ে এলো ক্যানন তৃতীয় প্রজন্মের কালার ফটোকপিয়ার | রবিবার, আগস্ট 20, 2017 - মেঘনা গ্রূপ অব ইন্ডাস্ট্রিজ এর সৌজন্যে অনুষ্ঠিত হলো ৭ম কমিউনিকেশন সামিট | রবিবার, আগস্ট 20, 2017 - শুরু হচ্ছে বিসিসি আয়োজিত গেম ডেভেলপমেন্টের প্রথম ডিপ্লোমা কোর্স | রবিবার, আগস্ট 20, 2017 - চলছে পিকাবুর ঈদ আনন্দ উৎসব | রবিবার, আগস্ট 20, 2017 - বাংলাদেশি জাহাঙ্গীর আলম সুইজারল্যান্ডে চালু করলো উবারের বিকল্প সেবা | রবিবার, আগস্ট 20, 2017 - দারাজের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষ্যে ৭০% পর্যন্ত ছাড় | রবিবার, আগস্ট 20, 2017 - এই ঈদে বিক্রয় ও মিনিস্টার নিয়ে এল ‘বিরাট হাট’ |
প্রথম পাতা / কর্পোরেট স্পেশাল / আসছেন বিল গেটস ! দুই কোটি ডলার অনুদান পাবে বাংলাদেশ
আসছেন বিল গেটস ! দুই কোটি ডলার অনুদান পাবে বাংলাদেশ

আসছেন বিল গেটস ! দুই কোটি ডলার অনুদান পাবে বাংলাদেশ

 বিশ্বের শীষ ধনী বিল গেটস এবং তার স্ত্রী মেলিন্ডা গেটস বাংলাদেশে আসছেন। আগামী মাসের প্রথম সপ্তাহে সেলিব্রেটি এ দম্পত্তির সফরে আসার কথা রয়েছে বলে জানা গেছে।সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের সফরসূচীতে কি কি কার্যক্রম থাকবে তা এখনও ঠিক হয়নি বলে অসমর্থিত একটি সূত্র জানিয়েছে।

bill-gates

চার বছর পর ফোর্বসের তালিকায় আবারও শীর্ষ ধনীর তালিকার এক নম্বরে চলে আসা বিল গেটস ব্যক্তিভাবে নাকি মাইক্রোসফট কিংবা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের পক্ষ থেকে এ সফরে আসছেন তা নিশ্চিত করতে পরেেনি ওই সূত্র।

খুব সম্প্রতি বাংলাদেশে বেশ বড় একটি প্রকল্প শুরু করতে যাচ্ছে বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।  ডিজিটাল লাইব্রেরি ও তথ্যপ্রযুক্তি কেন্দ্র স্থাপনে এ ফাউন্ডেশন বড় অংকের অনুদান দেবে বাংলাদেশকে।

এ বিষয়ে বিল গেটস প্রতিষ্ঠিত এ সামাজিক কল্যাণমূলক সংগঠনের সঙ্গে বৃটিশ কাউন্সিলের মধ্যস্থতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের আলোচনা চলছে। অনুদানের অথের্র পরিমান দেড় থেকে দুই কোটি ডলার হতে পারে বলে জানিয়েছেন আইসিটি বিভাগের সচিব নজরুল ইসলাম খান।

লাইব্রেরি স্থাপন প্রকল্পে অনুদান পেতে শিগগির গেটস ফাউন্ডেশনের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) সই হতে পারে বলেও জানা গেছে। আগামী ১৪ এপ্রিল গেটস ফাউন্ডেশনের সঙ্গে প্রকল্প গ্রহনের বিষয়ে বৈঠক হওয়ার কথা রয়েছে। চলতি মাসের প্রথম সপ্তাহে এ নিয়ে বৃটিশ কাউন্সিলসহ আন্তমন্ত্রণালয় বৈঠকও হয়েছে।

gates-bd

এর আগে গত বছর বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের তিন সদস্যের একটি দল বাংলাদেশ সফরে এসেছিলেন। গত বছরের ২৭ জানুয়ারি প্রতিনিধি দলটি বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানের সঙ্গে বৈঠক করেছিলেন।

বৈঠকে ‘পার্টনারশিপ উইথ বাংলাদেশ ব্যাংক টু কিক-স্টার্ট জিওস্পেশিয়াল ম্যাপিং ফর ফিনান্সিয়াল ইনকুশন ইন বাংলাদেশ অ্যান্ড আপডেট অন গেটস ফাউন্ডেশন প্লানস ফর স্কেলিং মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস ইন বাংলাদেশ’ বিষয়ে কার্যক্রম নিয়ে আলোচনা করেছিলেন।

large_35697

এর আগে ২০১১ সালের ১৬ মে জেনেভায় ডব্লিউএমও এর সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিল গেটসের এক সৌজন্য সাক্ষাত হয়েছিল। তখন বিল গেটসে বাংলাদেশ সফরে আমন্ত্রণ জানানোর পাশাপাশি সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এমডিজি) অর্জনে বাংলাদেশের সঙ্গে একযোগে কাজ করার আগ্রহ দেখিয়েছেন বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ার বিল গেটস।

মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস ফের উঠে এসেছেন বিশ্বের সেরা ধনীর তালিকার শীর্ষে। বর্তমানে তার সস্পদের পরিমাণ ৭ হাজার ২১০ কোটি ডলার। গেটসের মোট সম্পদের পরিমান ২০১৩ সালে ১০ শতাংশ বেড়েছে।

গেটস প্রতিষ্ঠিত কোম্পানি মাইক্রোসফটের শেয়ারের দাম গত বছর ২৮ ভাগ বৃদ্ধি পাওয়ায় আবার ধনীর তালিকার শীর্ষে উঠে এসেছেন তিনি।

বিশ্বের সেরা ধনী গেটস দান করার ক্ষেত্রেও সবার চেয়ে এগিয়ে। ২০০৭ সালের পর থেকে গেটস এবং তার স্ত্রী মেলিন্ডা গেটস বিভিন্ন দাতব্য সংস্থায় ২৮ বিলিয়নের চেয়েও বেশি দান করেছেন। এমন কি মৃত্যুর পর মোট সম্পত্তির ৯৫ ভাগ দান করে দেওয়ারও ইচ্ছা রয়েছে এই দম্পতির।

আর এ দম্পতির প্রতিষ্ঠিত গেটস ফাউন্ডেশন এক হাজার বেশি সংগঠনে অনুদান প্রদান করেছে। যুক্তরাষ্ট্র ছাড়াও আফ্রিকা, ভারত, ইউরোপ ও দক্ষিণ আমেরিকায় কার্যক্রম রয়েছে এ ফাউন্ডেশনের।

Comments

comments



One comment

  1. বাংলাদেশের জন্য খুবই সুসংবাদ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top