শিরোনাম

সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - রংতা ব্র্যান্ডের নতুন পিওএস প্রিন্টার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - নারীর নিরাপত্তা ও শরনার্থীদের শিক্ষা বিষয়ক ধারণা যাচ্ছে ওসলোর টেলিনর ইয়ুথ ফোরামে | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - উদ্বোধনের অপেক্ষায় শেখ হাসিনা সফটওয়্যার পার্ক | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আপনারই কিছু ভুল হয়তো অজান্তে ফোনের পারফরম্যান্স খারাপ করছে | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - খুলনায় দুইদিনের বেসিক আরডুইনো কর্মশালা অনুষ্ঠিত | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - ঢাকা মহিলা পলিটেকনিককে স্যামসাং এর পক্ষ থেকে অত্যাধুনিক ল্যাব হস্তান্তর  | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - সিডস্টারস ঢাকায় দেশের সেরা স্টার্টআপ সিমেড হেলথ | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - অ্যান্ড্রয়েড ফোনকে মডেম হিসেবে ব্যবহারের উপায় | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আসছে নকিয়ার আরও দুই ফোন | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - ফেসবুকের পাঁচ মজাদার অপশন যা জানেন না অনেকেই |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ইউএসবি কানেক্টর কাজ করবে উভয় পাশেই
ইউএসবি কানেক্টর কাজ করবে উভয় পাশেই

ইউএসবি কানেক্টর কাজ করবে উভয় পাশেই

ইউএসবি ক্যাবলের যাত্রার শুরু থেকেই অর্জন করেছে প্রভূত জনপ্রিয়তা। বর্তমানে কম্পিউটারের জন্য তৈরি বিভিন্ন ধরনের অ্যাকসেসরিজের বড় একটি অংশই কম্পিউটারের সাথে সংযুক্ত হয়ে থাকে ইউএসবি ক্যাবল দিয়ে।

প্রায় ২০ বছর বয়সী এই প্রযুক্তির একটি সীমাবদ্ধতা শুরু থেকেই মনোযোগ আকর্ষণ করেছে প্রযুক্তি বিশ্লেষক এবং ব্যবহারকারীদের। আর তা হলো, ইউএসবি ক্যাবল একটিমাত্র দিকেই ব্যবহার করা যায়। অর্থাত্, কম্পিউটারের ইউএসবি পোর্টের সাথে ইউএসবি ডিভাইসের পোর্ট বা কানেক্টর সংযুক্ত করা যায় একটিমাত্র উপায়ে। সব ধরনের ইউএসবি পোর্টের যেকোনো এক পাশে থাকে ইউএসবি চিপ। ইউএসবি ক্যাবলেও একইরকম চিপ থাকে একপাশে। পোর্ট এবং ক্যাবলকে সংযুক্ত করতে একটিমাত্র সমন্বয় ব্যবহার করা যায়। উল্টো করে ক্যাবলটি পোর্টে প্রবেশ করানোর কোনো সুযোগ নেই।

তবে যাত্রা শুরুর প্রায় দুই দশক পরে এসে বিশ্ব দেখতে যাচ্ছে নতুন ধরনের ইউএসবি পোর্ট কানেক্টর, যাতে কোন দিক দিয়ে ক্যাবল প্রবেশ করাতে হবে তা নিয়ে চিন্তা করার প্রয়োজন নেই। অ্যাপল’র লাইটনিং ক্যাবলগুলোকে যেমন পোর্টে সংযুক্ত করা যায় যেকোনো পাশ থেকেই, তেমনি নতুন ইউএসবি ক্যাবলও একইভাবে কাজ করবে। এখন পর্যন্ত সর্বশেষ সংস্করণ হিসেবে ইউএসবি ৩.০ রয়েছে বাজারে। নতুন এই ধরনের ইউএসবি ক্যাবলের নাম হবে টাইপ-সি ইউএসবি। ইউএসবি ক্যাবলের এই গ্রুপটি ইন্টেল, এইচপি, মাইক্রেসফট, রেনেসাস টেকনোলজি, এসটি-এরিকসন এবং টেক্সাস ইন্সট্রুমেন্টের প্রতিনিধিদের নিয়ে গঠিত। এই গ্রুপের প্রেসিডেন্ট জেফ র্যাভেনক্র্যাফট বলেন, ‘ক্রেতারা এখন হালকা-পাতলা পণ্য কিনতে চায়। ইউএসবি ব্যবহার আরও সুবিধাজনক করতে এর কানেক্টরকে উভয় দিক থেকে সংযুক্তির সুবিধাও তারা চায়। এসব চাহিদা মাথায় রেখেই ইউএসবি ৩.০ প্রোমোটার গ্রুপ টাইপ-সি ইউএসবি তৈরি করছে।’ তিনি জানান, নতুন ইউএসবিতে উভয় পাশ থেকে সংযুক্তির সুবিধা থাকবে। সাথে সাথে এটি আকারেও হবে বর্তমানের মাইক্রো-ইউএসবি ক্যাবলের মতো ছোট। আর এটি ১০০ ওয়াট পর্যন্ত বিদ্যুত্ ব্যবহারে সক্ষম হবে। গতির দিক থেকেও এটি ইউএসবি ৩.০-এর প্রায় দ্বিগুণ হবে। এসব ক্যাবলের তথ্য স্থানান্তরের গতি হবে সেকেন্ডে ১০ গিগাবিট। ফলে ইউএসবি ক্যাবলগুলো ব্যবহার করা সুবিধাজনক হবে। গ্রুপের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী বছরের মাঝামাঝিতেই এই ক্যাবল তৈরির যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন হবে। তবে বাজারে টাইপ-সি ইউএসবি আসতে ২০১৬ সাল পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে বলে ধারণা দেওয়া হয়েছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top