শিরোনাম

সোমবার, মে 22, 2017 - সিটিও ফোরাম বাংলাদেশের নির্বাচন | সোমবার, মে 22, 2017 - বেসিসের সদস্য কোম্পানির জন্য  ইউএসডি মাস্টারকার্ড | সোমবার, মে 22, 2017 - লাভা ও মাইক্রোম্যাক্সের সাথে সাশ্রয়ী স্মার্টফোন নিয়ে এলো গ্রামীণফোন | সোমবার, মে 22, 2017 - ১০ হাজার ফ্রিল্যান্সার তৈরির উদ্যোগ কোডার্সট্রাস্টের | রবিবার, মে 21, 2017 - নিজল ক্রিয়েটিভের ৫ম বর্ষপূর্তি উদযাপন | রবিবার, মে 21, 2017 - বগুড়ায় দ্বিতীয় আইইটিএফ আউটরিচ প্রোগ্রাম অনুষ্ঠিত | রবিবার, মে 21, 2017 - স্যামসাং ও গ্রামীণফোনের আকর্ষণীয় অফার | রবিবার, মে 21, 2017 - সাইবার নিরাপত্তা বিধানে গণসচেতনতা অত্যাবশ্যকীয় | রবিবার, মে 21, 2017 - শেষ হলো ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং ক্যাম্প | রবিবার, মে 21, 2017 - ‘রি ডটকন’ চালু করল রবি |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / ইউটিউবের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল পাকিস্তান
ইউটিউবের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল পাকিস্তান

ইউটিউবের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল পাকিস্তান

ইসলাম ধর্মের অবমাননা করে তৈরি সিনেমা ‘ইনোসেন্স অফ ইসলাম’ আপলোড হওয়ার ঘটনায় ২০১২ সালে ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব-এর উপর আরোপিত নিষেধাজ্ঞা দীর্ঘ তিন বছর পর তুলে নিয়েছে পাকিস্তান সরকার।

youtube-ban-corporate‘ইনোসেন্স অফ মুসলিমস’ নামে বিতর্কিত ওই চলচ্চিত্র নিয়ে তীব্র প্রতিবাদের ঝড় ওঠে বাংলাদেশসহ মুসলিমপ্রধান দেশগুলোতে। আর এতে অভিনয় করা শিল্পীরা অভিযোগ করেছিলেন তাদের না জানিয়েই ইসলামবিদ্বেষী কনটেন্ট ঢোকানো হয়েছে সিনেমাটিতে।

চলচ্চিত্রটি নিয়ে বিশ্বব্যাপী আন্দোলনের মধ্যে লিবিয়ায় খুন হন সেদেশে থাকা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত। মিশর, তিউনিশিয়া, লেবানন, ইয়েমেন আর সুদানসহ অনেক দেশেই প্রাণ হারান মানুষ।

সম্পূর্ণ নিষেধাজ্ঞা তুলে নিয়ে পাকিস্তানে ইউটিউবের একটি বিশেষ সংস্করণ চালু করা হয়েছে। ওই সংস্করণটি শুধু পাকিস্তানের জন্যই করা হয়েছে বলে জানিয়েছে স্কাই নিউজ। এতে কোনো কনটেন্ট আক্রমণাত্মক মনে হলে পাকিস্তান সরকার তা মুছে ফেলার ক্ষমতা রাখে।
পাকিস্তানের তথ্যপ্রযুক্তি ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ইউটিউবের নতুন ওই সংস্করণে পাকিস্তান টেলিকমিউনিকেশন অথরিটি (পিটিএ) চাইলে কোনো আক্রমণাত্মক কনটেন্ট ব্লক করার জন্য বলতে পারবে।
মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, পিটিএ-এর সুপারিশে পাকিস্তানের ইন্টারনেট ব্যবহারকারীদের পাকিস্তান সরকার দেশটির জন্য চালু করা ইউটিউবের সামপ্রতিক সংস্করণ অ্যাকসেস করার অনুমোদন দিয়েছে।

পাকিস্তানে ইসলাম ধর্মকে অবমাননার দায়ে সাজা হিসেবে মৃত্যুদণ্ড দেওয়ার আইন রয়েছে। তবে এখন পর্যন্ত দেশটিতে বিশেষ ওই কারণে সাজার প্রয়োগ করা হয়নি।

এ বিষয়ে ইউটিউবের একজন মুখপাত্র বলেন, “আঞ্চলিকতার ভিত্তিতে আমাদের স্পষ্ট নির্দেশনা রয়েছে, যদি কোনো ভিডিও এই নীতি লঙ্ঘন করে, আমরা তা সরিয়ে দেই। সরকার কোনো কনটেন্ট সরানোর অনুরোধ করলে তা যাচাই করা হবে আর আমাদের ট্রান্সপারেন্সি রিপোর্টে তা অন্তর্ভূক্ত করা হবে।”

আরও পড়ুন:

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top