শিরোনাম

শনিবার, নভেম্বর 18, 2017 - এখন হোয়্যাটসঅ্যাপে ডিলিট হয়ে যাওয়া মেসেজও পড়তে পারবেন | শনিবার, নভেম্বর 18, 2017 - বাজারে এসেছে গুগল এর পিক্সেল ২এক্সএল | শনিবার, নভেম্বর 18, 2017 - উন্মুক্ত হলো ওয়ানপ্লাস ৫টি | শনিবার, নভেম্বর 18, 2017 - আইটি প্রশিক্ষণে আয় করে ফি পরিশোধের সুযোগ | শনিবার, নভেম্বর 18, 2017 - চার দেশের মাইক্রোসফটের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পেলেন সোনিয়া বশির | শনিবার, নভেম্বর 18, 2017 - “বাংলালিংক নেক্সট টিউবার”-এর গ্র্যান্ড ফিনালে অনুষ্ঠিত | শনিবার, নভেম্বর 18, 2017 - স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে একত্রে কাজ করবে স্বাস্থ্য অধিদপ্তর ও এটুআই | শনিবার, নভেম্বর 18, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রবি’র ক্যারিয়ার কার্নিভাল | শনিবার, নভেম্বর 18, 2017 - ‘শান্তি’র জন্য প্রযুক্তি পরিচয়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত | শনিবার, নভেম্বর 18, 2017 - নতুন ফিচার নিয়ে ফুডপান্ডা |
প্রথম পাতা / ক্যারিয়ার / ইউরোপ ও আমেরিকায় মেডিক্যাল পড়াশোনা
ইউরোপ ও আমেরিকায় মেডিক্যাল পড়াশোনা

ইউরোপ ও আমেরিকায় মেডিক্যাল পড়াশোনা

medical

ইশতিয়াক আলম

চিকিৎসা পেশা সারা পৃথিবীতে অত্যন্ত সম্মানজনক ও মর্যাদা সম্পন্ন। অধিক উপার্জন সক্ষম পেশাও। তাই সারা পৃথিবীতেই উচ্চ মাধ্যমিক পাশ ছাত্রদের পড়ার এক নম্বর বিষয় হচ্ছে মেডিকেল। আমাদের MBBS-Bachelor of Medicine Bachelor of Surgery বিদেশে একই ডিগ্রীকে বলা হয় Doctor of Medicineহব মেডিক্যালে পড়াশোনা ব্যয়বহুল, দীর্ঘমেয়াদী (৬ বছর) এবং কঠিন বা কষ্টসাধ্য। তা সত্বেও ভর্তিচ্ছুক ছাত্রদের সংখ্যা প্রচুর। যেমন- এবছরে ৩১টি সরকারী ও ৬৯টি বেসরকারী মেডিক্যাল কলেজে মোট ৩৩১৮+৬২২৫=৯৫৪৩টি আসনের জন্য ভর্তি পরীক্ষা দিয়েছে ৮২,৭৮৮ জন। পাশ করেছে ৪১,১৩২ জন। কিন্তুু পাশ করলেও ৪১,১৩২-৯৫৪৩=৩১,৫৮৯ জন ছাত্র-ছাত্রী মেডিক্যাল পড়ার জন্য ভর্তি হতে পারবে না। আমরা এদের মেডিক্যালে ভর্তি এবং ভিসা করতে পারব।

বিদেশে বিশেষ করে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অষ্ট্রেলিয়ায় মেডিক্যালে পড়ার আসন অত্যন্ত সীমিত, ব্যয়বহুল এবং আমাদের দেশ থেকে সরাসরি ভর্তিও হওয়া যায় না। কিন্তুু আমরা ইউরোপ আমেরিকায় অন্তত: ২৫০ জনকে ভর্তি করতে এবং ভিসা করাতে পারব। বিস্তারিত জানার জন্য আমাদের ফ্রি সেমিনারে এসে জেনে বুঝে সিদ্ধান্ত নিতে পারেন (মোবাইল: ০১২৫৫২৪১৭৫৩১)।

বাংলাদেমের লোকসংখ্যা ১৬ কোটি। চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় ডাক্তারের সংখ্যার বিশাল ঘাটটি রয়েছে। ঘাটতি পূরনের জন্য প্রচুর ডাক্তারের প্রয়োজন। কাজেই যাদের বিদেশে পড়ার ইচ্ছা এবং আর্থিক সামর্থ রয়েছে তারা ইউরোপ এবং আমেরিকা পড়া যায় এমন অনেক মানসম্পন্ন মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে পড়তে যেতে পারেন।

এই নিবন্ধে এমন কিছু সুযোগ নিয়ে আলোচনা করা হচ্ছে।
পূর্ব ইউরোপের জর্জিয়ায় MBBS/MD পড়া যাবে ইংরেজী মাধ্যমে, টিউশন ফি বার্ষিক ৪৫০০ ডলার। চতুর্থ বৎসর থেকে জার্মানীতে কাজ করা যাবে মাসিক ৪০০ ইউরো নিয়ে। এছাড়াও ইংরেজী মাধ্যমে প্রায় একই বা আরো কম টিউশন ফি-তে মেডিক্যাল পড়া যাবে ইউক্রেন ও বেলারুসে। ইউরোপের মেডিক্যাল বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রী নিয়ে ইউরোপে প্রাকটিশ বা চাকুরী করা যায়। এখনো ২০১৭ ইনটেকে ভর্তি হয়ে ক্লাস করার সুযোগ রছেছে। কিন্তুু এর জন্য এখুনি ভর্তি প্রক্রিয়া শুরু করতে হবে। ভর্তি হতে পারলে ভিসা পাওয়া নিশ্চিত।
চোখ কপালে ওঠার মতো একটা সংবাদ প্রকাশ করেছে AAMC- Association of American Medical College; ২০২৫ সাল নাগাদ যুক্তরাষ্ট্রে ডাক্তারের ঘাটতি দাঁড়াবে ৪৬,০০০ হাজার থেকে ৯০,০০০ হাজার। যারা মেডিকেলে পড়তে চাও তারা এ সংবাদটি মাথায় রাখতে পারো।
আমেরিকার (US Track Carabbian Cowntrias) অনেক ভালো নামী এবং অনুমোদিত মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে প্রগ্রামে ভর্তি হলে শেষ অর্ধেক সময় USA পড়া যাবে।USMLE-এর জন্য প্রয়োজনীয় Clinical Rotation ও করা যাবে। ফলে পাশ করে USA ও Canada-তে চাকুরী, প্রাকটিস বা Higher Education নেওয়া যাবে। দেশে বসেই ভর্তি ও ভিসা পাওয়া সম্ভব।

ভর্তির সময় দেখে নিতে হবে বিশ্ববিদ্যালয়টি WHO-World Health Organization-The Avicenna Directory Ges IMED- International Medical Education Directory অনুমোদিত কিনা এবং মেডিক্যাল পড়ার পাশাপাশি USMLE করার সুযোগ রয়েছে কিনা। ইউরোপে এবং আমেরিকায় মেডিক্যাল, ডেন্টাল ফার্মেসী, ফিজিওথেরাপী ইত্যাদি বিষয়ে ভর্তি ও ভিসা সম্পর্কে সঠিক তথ্য ও প্রক্রিয়া জানার জন্য ০১৫৫২৪১৭৫৩১ নাম্বারে যোগাযোগ করা যেতে পারে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top