শিরোনাম

শুক্রবার, মে 26, 2017 - স্থগিত হয়ে গেছে বেসিস ২০১৭-১৮ টার্মের ৩ পদে নির্বাচন | শুক্রবার, মে 26, 2017 - রবি’র লোকসান ১৭০ কোটি টাকা | শুক্রবার, মে 26, 2017 - ডোমেইন এবং হোস্টিং এ বিশেষ অফার | শুক্রবার, মে 26, 2017 - তোশিবার অফিস ইকুপমেন্ট দিচ্ছে বিএমই | বৃহস্পতিবার, মে 25, 2017 - জিপি অ্যাক্সেলারেটরের চতুর্থ ব্যাচের জন্য আবেদন গ্রহণ শুরু | বৃহস্পতিবার, মে 25, 2017 - বিসিএস-এ ‘ব্যবসা সাফল্যে প্রচার এবং প্রসার’ শীর্ষক প্রশিক্ষণ কর্মসূচী অনুষ্ঠিত | বৃহস্পতিবার, মে 25, 2017 - ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে দারাজের ফিউচার লিডারশীপ প্রোগ্রাম | বৃহস্পতিবার, মে 25, 2017 - ফাঁস হল নকিয়া ৯ এর ফিচার | বৃহস্পতিবার, মে 25, 2017 - নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ এর সেরা পাঁচে বাংলাদেশের দুই প্রকল্প | বৃহস্পতিবার, মে 25, 2017 - স্মার্টফোনে চার্জ না থাকার জন্য দায়ী যে সকল অ্যাপ |
প্রথম পাতা / ক্যারিয়ার / ক্যাম্পাস / ইনফোলিডার তৈরির লক্ষ্যে খুলনায় প্রশিক্ষক-প্রশিক্ষণ কর্মশালা
ইনফোলিডার তৈরির লক্ষ্যে খুলনায় প্রশিক্ষক-প্রশিক্ষণ কর্মশালা

ইনফোলিডার তৈরির লক্ষ্যে খুলনায় প্রশিক্ষক-প্রশিক্ষণ কর্মশালা

খুলনা

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) উপাচার্য অধ্যাপক মোহাম্মদ ফায়েক উজ্জামান বলেন, জনগণের দোরগোগড়ায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির সেবা পৌঁছে দিতে তৃণমূল থেকে শুরু হয় ডিজিটাল বাংলাদেশের বাস্তবায়ন। এরই অংশ হিসেবে সারাদেশে চার হাজার ৫শ’ ৫০টি ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) প্রতিষ্ঠার মাধ্যমে ইন্টারনেটভিত্তিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তির অভূতপূর্ব সম্প্রসারণ ঘটে গ্রামে। ইউডিসিতে নিয়োজিত ১০ হাজার উদ্যোক্তা প্রতিমাসে প্রায় ৪৫ লক্ষ গ্রামের মানুষকে প্রতিনিয়ত তথ্য ও সেবা দিয়ে যাচ্ছে। ইনফোলিডার তৈরির প্রশিক্ষণ এসব উদ্যোক্তাদের তথ্য ও সেবা প্রদানে আরও দক্ষ করে তুলবে।

তিনি আজ খুলনা সরকারি টিচার্স ট্রেনিং কলেজে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ‘তৃণমূলের তথ্যজানালা’ কর্মসূচি ও তথ্যসেবা বার্তা সংস্থার (টিএসবি) যৌথভাবে আয়োজিত খুলনা ও বরিশাল বিভাগের জন্য তিন দিনব্যাপী প্রশিক্ষক-প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র তিরণকালে এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন টিএসবি নির্বাহী সম্পাদক ড. অলিউর রহমান ও খুলনা সরকারি টিচার্স ট্রেনিং কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. নজরুল ইসলাম।
উপাচার্য বলেন, যেকোন কল্যানকামি সরকারের উন্নয়নের কেন্দ্রবিন্দুতে থাকে জনগণ। এই জনগণের অধিকাংশ মানুষের বাস গ্রামে। তাদের ভাগ্যের উন্নয়নের কথা চিন্তা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথমে ভিশন ২০২১ এর মূল উপজীব্য ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়ন শুরু করেন একেবারেই গ্রাম থেকে। যার সুফলভোগী গ্রামের মানুষ।

এ কর্মশালায় খুলনা ও বরিশাল বিভাগের ৩২জন প্রশিক্ষক প্রশিক্ষণ অংশ নেন। ‘তৃণমূলের তথ্যজানালা’ কর্মসূচির আওতায় দেশের ৬৪টি জেলায় প্রত্যেক জেলায় ২ জন করে মোট ১২৮ জনকে প্রশিক্ষক-প্রশিক্ষণের মাধ্যমে মাস্টার ট্রেইনার হিসেবে গড়ে তোলা হচ্ছে। এসব মাস্টার ট্রেইনার ও রিসোর্স পারসনরা ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) ১০ হাজার উদ্যোক্তাকে প্রতিবেদন ও ফিচার লিখন এবং আউটসোর্সিং ও ই-কমার্স বিষয়ের ওপর প্রশিক্ষণ দেবেন। প্রশিক্ষণ পরবর্তীতে নিয়মিত ফিচার ও প্রতিবেদন এবং আউটসোর্সিং ও ই-কমার্স পরিচালনার মাধ্যমে ইউডিসি উদ্যোক্তারা ইনফোলিডার হিসেবে গড়ে উঠবে। এর পাশাপাশি এ প্রশিক্ষণ তাদের ইউডিসিতে মিনি বিজনেস প্রসেস আউটসোর্সিং সেন্টার (বিপিও) পরিচালনায় দক্ষ করে তুলবে।
তিন বছর মেয়াদী ‘তৃণমূলের তথ্যজানালা’ কর্মসূচি বাস্তবায়নে পরামর্শ সহায়তা দিচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রাম। আর এ কর্মসূচির বাস্তবায়ন সহযোগী হিসেবে কাজ করছে টিএসবি।

মাজহারুল ইসলাম তানিম 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top