শিরোনাম

সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - রোহিঙ্গাদের কাছে মোবাইল বিক্রি নিষিদ্ধ করেছে সরকার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - ডাটা খরচ কমাতে আসছে টুইটারের নতুন সংস্করণ | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - লন্ডনে লাইসেন্স বাঁচানোর চেষ্টায় উবার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - ড্রোন যখন কৃষকের বন্ধু | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - আইফোন ৮ এর ভেতরে যা দেখা গেল | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - ডি-লিংক এর স্পেশাল অফার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - রংতা ব্র্যান্ডের নতুন পিওএস প্রিন্টার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - নারীর নিরাপত্তা ও শরনার্থীদের শিক্ষা বিষয়ক ধারণা যাচ্ছে ওসলোর টেলিনর ইয়ুথ ফোরামে | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - উদ্বোধনের অপেক্ষায় শেখ হাসিনা সফটওয়্যার পার্ক | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আপনারই কিছু ভুল হয়তো অজান্তে ফোনের পারফরম্যান্স খারাপ করছে |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / ‘ইনফো সরকার’ প্রকল্পের অনিয়ম রোধে অর্থমন্ত্রীকে আইএসপিএবি’র চিঠি
‘ইনফো সরকার’ প্রকল্পের অনিয়ম রোধে অর্থমন্ত্রীকে আইএসপিএবি’র চিঠি

‘ইনফো সরকার’ প্রকল্পের অনিয়ম রোধে অর্থমন্ত্রীকে আইএসপিএবি’র চিঠি

ispabবাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) বাস্তবায়নাধীন ‘ইনফো সরকার’ প্রকল্পের তৃতীয় পর্যায়ে দেয়া দুটি দরপত্র ও কার্যাদেশে অনিয়ম হয়েছে দাবি করে তা বাতিল করতে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের কাছে চিঠি দিয়েছে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশে (আইএসপিএবি)।

আইএসপিএবির সেক্রেটারি জেনারেল মো. ইমদাদুল হক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, তৃতীয় পর্যায়ের প্রকল্পটি গত বছরের ২২ ডিসেম্বর একনেক সভায় অনুমোদন দেয়া হয়। এতে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে আটটি প্যাকেজে দুই হাজার ছয়শ ইউনিয়নে ইন্টারনেট সেবা দেয়ার সিদ্ধান্ত রয়েছে। কিন্তু তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরীর সভাপতিত্বে ৮ মার্চ অনুষ্ঠিত প্রকল্পের স্টিয়ারিং কমিটির সভায় প্রভাব বিস্তার করে মাত্র দুটি প্যাকেজের মাধ্যমে সুবিধাজনক শর্তে সীমিত দরপত্রের সিদ্ধান্ত অনুমোদন করিয়ে নেয় বেসরকারি এনটিটিএন প্রতিষ্ঠান ‘ফাইবার এট হোম’ ও ‘সামিট কমিউনিকেশন’।

পারস্পরিক যোগসাজশে দরপত্র দিয়ে ফাইবার এট হোম ১৩০৭টি এবং সামিট কমিউনিকেশন ১২৯৩টি ইউনিয়নের কাজ ভাগ বাটোয়ারা করে নেয় বলেও চিঠিতে জানানো হয়েছে।

এতে দাবি করা হয়, এতে উন্মুক্ত প্রতিযোগিতা ক্ষুণ্ন ও ব্যাপক দুর্নীতি হয়েছে। যা গণখাতে ক্রয় আইন পিপিএ এবং গণখাতে ক্রয় বিধিমালা পিপিআর অনুযায়ী অপরাধমূলক কর্মকাণ্ড।

চিঠিতে আরও জানানো হয়, ফাইবার এট হোম ও সামিট কমিউনিকেশন ইন্টারনেট সেবা দেয়ার এবং সংশ্লিষ্ট ডিভাইস রক্ষণাবেক্ষণ, মেরামত, উন্নয়ন ও প্রতিস্থাপনের যে দায়িত্ব পেতে যাচ্ছে তা এনটিটিএন লাইসেন্সপ্রাপ্তদের কাজ নয়। এ কাজ শুধুমাত্র লাইসেন্সপ্রাপ্ত ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের (আইএসপি)।

অন্যদিকে, এনটিটিএন প্রতিষ্ঠান হিসেবে সামিট কমিউনিকেশনের সাড়ে ৭ বছর ও ফাইবার এট হোমের সাড়ে ৬ বছরের কম লাইসেন্সের মেয়াদ বাকি থাকলেও তাদের সঙ্গে ২০ বছরের জন্য চুক্তির সুপারিশ করা হয়েছে বলেও অভিযোগ করা হয় চিঠিতে।

এসব অনিয়মের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নিয়ে দরপত্র দুটি বাতিল করে উন্মুক্ত দরপত্র দিতে অর্থমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছে আইএসপিএবি।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top