শিরোনাম

বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - গুগল ফটোসে যে ভাবে ব্যক্তিগত ছবি ও ভিডিও লুকাবেন | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - মধ্যবিত্তের কথা ভেবে সস্তায় মাইক্রোম্যাক্সের নতুন ফোন | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - নতুন ফিচারের ক্যামেরা নিয়ে উন্মুক্ত হলো নোকিয়া ৭ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - পেপালের ‘জুম’ উদ্বোধন করলেন সজীব ওয়াজেদ জয় | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - ম্যাক্সেল এর বিভিন্ন পণ্য নিয়ে আইসিটি এক্সপোতে মেট্রো কভারেজ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - সিঙ্গাপুরের মাস্টারকার্ড গ্লোবাল রিস্ক লিডারশিপ কনফারেন্স অনুষ্ঠিত | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - শুরু হলো এমসিসিআই অগ্রগামী ২০১৭ | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - বিএমই দিচ্ছে আইসিটি এক্সপো উপলক্ষে তোশিবা পণ্যে বিশেষ অফার! | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - আইসিটি এক্সপো তে আসুসের সর্বাধুনিক প্রযুক্তির নোটবুক | বৃহস্পতিবার, অক্টোবর 19, 2017 - আইসিটি এক্সপোতে বিভিন্ন প্রোডাক্ট নিয়ে গ্লোবাল ব্র্যান্ডের অংশগ্রহন |
প্রথম পাতা / ক্যারিয়ার / ইন্টারনেট উইকে দেশজুড়ে তথ্য প্রযুক্তি কর্মশালা
ইন্টারনেট উইকে দেশজুড়ে তথ্য প্রযুক্তি কর্মশালা

ইন্টারনেট উইকে দেশজুড়ে তথ্য প্রযুক্তি কর্মশালা

basis-tech-event

বাংলাদেশকে উন্নত বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে তথ্যপ্রযুক্তিতে দক্ষ জনবলের কোনো বিকল্প নেই। আর এই দক্ষ জনবল তৈরিতে প্রথাগত শিক্ষাই যথেষ্ঠ নয়! প্রয়োজন হাতে কলমে তথ্যপ্রযুক্তি দক্ষতা। আর এই তথ্যপ্রযুক্তিতে রয়েছে নানা বিষয়। এসব বিষয়ে হাজারো শিক্ষার্থীকে প্রয়োজনীয় জ্ঞান ও গাইডলাইন দিতে আয়োজন করা হয়েছে অর্ধশত সেমিনার ও কর্মশালা। বাংলাদেশ ইন্টারনেট উইক ২০১৫ উপলক্ষে বেসিস স্টুডেন্টস ফোরামের সহযোগিতায় এসব সেমিনার ও কর্মশালা আয়োজিত হচ্ছে।

এসব সেমিনার/কর্মশালায় বিগ ডাটা, তথ্যপ্রযুক্তিতে ক্যারিয়ার, প্রোগ্রামিং, ফ্রিল্যান্সিংসহ নানা বিষয়ে আলোচক হিসেবে থাকছেন গুগলসহ দেশ-বিদেশের তথ্যপ্রযুক্তিতে সফল ব্যক্তিত্ব, উদ্যোক্তা, শিক্ষাবিদসহ নানা পেশার অনুকরণীয়রা।

বেসিস সভাপতি শামীম আহসান জানান, সরকারের পরিকল্পনা হিসেবে ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ হিসেবে প্রতিষ্ঠিত করতে তথ্যপ্রযুক্তির কোনো বিকল্প নেই। আমাদের দেশের তরুণরাই এর মূল ধারক। এই তরুণদের হাত ধরে আমাদের প্রযুক্তি বিশ্ববাজারে ছড়িয়ে পড়বে। আর তারই লক্ষ্য হিসেবে বাংলাদেশ ইন্টারনেট উইক উপলক্ষে অর্ধশত কারিগরি সেমিনার ও কর্মশালার  আয়োজন করা হয়েছে। এর মাধ্যমে তরুণরা তথ্যপ্রযুক্তির নানা সুবিধা, ক্যারিয়ার গাইডলাইন পাবে এবং উন্নত দেশ হিসেবে বাংলাদেশকে প্রতিষ্ঠিত করতে অগ্রণী ভূমিকার রাখতে পারবে।

ইতোমধ্যে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এ ‘অনলাইনে আয়ের সম্ভাবনা’, রাজশাহী কলেজে ‘ফ্রিল্যান্সিং সম্ভাবনা’, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) এ ‘ক্লাউড কম্পিউটিং’, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) এ ‘ফ্রিল্যান্সিং ও ডিজিটাল মার্কেটিং : ইন্ডাস্ট্রি প্রেক্ষাপট’, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআউইউ) এ ‘গ্লোবাল ট্রেন্ডস অব স্টুডেন্ট সার্ভিসেস’, ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইউইবি) এ ‘আগামীর জন্য ইন্টারনেট’ ও ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্স (ইউআইটিএস) এ ‘ই-কমার্স’ শীর্ষক সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। প্রতিটি সেমিনার ও কর্মশালায় সংশ্লিষ্ঠ বিশ্ববিদ্যালয় ছাড়াও আগ্রহী কয়েক’শ শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছেন। এছাড়া আগামী ৮ থেকে ১১ সেপ্টেম্বর দেশের আর ৩০টির অধিক বিশ্ববিদ্যালয়ে প্রায় ৫০টি সেমিনার ও কর্মশালা অনুষ্ঠিত হবে।

আজ (মঙ্গলবার) দিনাজপুর পলিটেকনিক ইনস্টিটিউট ও দিনাজপুর কম্পিউটার টেকনোলজিতে ‘অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্ট’, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘ডেভেলপমেন্ট অন আইফোন অ্যাপ্লিকেশন, রিসার্চ অ্যান্ড পাবলিকেশন’, ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে ‘বিগ ডাটা’, খুলনা বিশ্ববিদ্যালয়ে ‘পিএইচপি প্রোগ্রামিং’, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ‘সাইবার সিকিউরিটি অ্যান্ড বিয়ন্ড’, ইস্টার্ন ইউনিভার্সিটিতে ‘ফ্রিল্যান্সিং অ্যান্ড অ্যাফিলিয়েট মার্কেটিং’ ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ‘সো ইউ থিংক ইউ ক্যান স্টার্টআপ’ বিষয়ক সেমিনার/কর্মশালা অনুষ্ঠিত হবে।

৯ সেপ্টেম্বর (বুধবার) বাংলাদেশ আর্মি ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে ‘ক্যারিয়ার অপচুনিটিস ইন আইসিটি সেক্টর অ্যান্ড উইমেন এমপাওয়ারমেন্ট’, ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে ‘গেমিং টুলস’, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ‘ইন্টারনেট অ্যাওয়ারনেস অ্যান্ড বিগিনার ওয়ার্কশপ অন অ্যান্ড্রয়েড’, রাজশাহী পলিটেকনিকে ‘ওয়েব টেকনোলজিস’, এক্সিম ব্যাংক এগ্রিকালচারাল ইউনিভার্সিটিতে ‘ইন্টারনেট অ্যান্ড বিয়ন্ড’, রাজশাহী ইউনিভার্সিটিতে ‘আগামীর জন্য ইন্টারনেট’, মেট্রোপলিটন ইউনিভার্সিটি, নর্থ ইস্ট ইউনিভার্সিটি ও নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘ফ্রিল্যান্সিং’, লিডিং ইউনিভার্সিটিতে ‘ই-মার্কেটিং’, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘জেএসপি প্রোগ্রামিং’, শাহজালাল জামিয়াতে মাইক্রোকন্ট্রোলার এবং গন বিশ্ববিদ্যালয়ে ‘ইন্টারনেট কিভাবে আপনার উচ্চ শিক্ষায় সহায়তা করতে পারে’ শীর্ষ সেমিনার/কর্মশালা অনুষ্ঠিত হবে।

১০ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘ইথিক্যাল হ্যাকিং’, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ‘ইন্টারনেট অ্যাওয়ারনেস অ্যান্ড বিগিনার ওয়ার্কশপ অন অ্যান্ড্রয়েড’, নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘ক্যারিয়ার অপচুনিটিস ইন আইসিটি সেক্টর ও ‘ইন্টারনেট অব থিংস’, ব্র্যাক ইউনিভার্সিটিতে ‘ইন্টারনেট অব থিংস’, ক্যারিয়ার  আনন্দ নিকেতনে ‘টেক এন্টারপ্রেওনার’, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পিএইচপি ফ্রেমওয়ার্ক, ডটনেট প্রোগ্রামিং ও প্রোগ্রামিং কনটেস্ট ইমপরট্যান্টস এবং সিটি ইউনিভার্সিটিতে ‘আগামীর জন্য ইন্টারনেট’ শীর্ষক সেমিনার/কর্মশালা অনুষ্ঠিত হবে।

১১ সেপ্টেম্বর (শুক্রবার) রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ‘উচ্চ শিক্ষা ও ইন্টারনেট’, খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ‘হাই টু সার্চ ফর প্রফেসর ইন ইন্টারনেট ফর হায়ার স্টাডিস অ্যান্ড অনলাইন কোর্সেস’ এবং দ্য মিলেনিয়াম স্টারস স্কুল অ্যান্ড কলেজে ‘ড্রিম বিগ : লেভারেজিং ইন্টারনেট ফর ক্যারিয়ার’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top