শিরোনাম

সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - রোহিঙ্গাদের কাছে মোবাইল বিক্রি নিষিদ্ধ করেছে সরকার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - ডাটা খরচ কমাতে আসছে টুইটারের নতুন সংস্করণ | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - লন্ডনে লাইসেন্স বাঁচানোর চেষ্টায় উবার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - ড্রোন যখন কৃষকের বন্ধু | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - আইফোন ৮ এর ভেতরে যা দেখা গেল | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - ডি-লিংক এর স্পেশাল অফার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - রংতা ব্র্যান্ডের নতুন পিওএস প্রিন্টার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - নারীর নিরাপত্তা ও শরনার্থীদের শিক্ষা বিষয়ক ধারণা যাচ্ছে ওসলোর টেলিনর ইয়ুথ ফোরামে | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - উদ্বোধনের অপেক্ষায় শেখ হাসিনা সফটওয়্যার পার্ক | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আপনারই কিছু ভুল হয়তো অজান্তে ফোনের পারফরম্যান্স খারাপ করছে |
প্রথম পাতা / সোশ্যাল মিডিয়া / ইন্টারনেট ছাড়াই টুইটার
ইন্টারনেট ছাড়াই টুইটার

ইন্টারনেট ছাড়াই টুইটার

ফিচার ফোন বা ইন্টারনেট সুবিধাবঞ্চিত ফোনে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট টুইটার ব্যবহারের সুযোগ দিতে কাজ করছে টুইটার কর্তৃপক্ষ। এ লক্ষে সিঙ্গাপুরভিত্তিক একটি প্রযুক্তি উদ্যোক্তা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিও করেছে প্রতিষ্ঠানটি।

টুইটারকে ফিচার ফোনে ব্যবহার উপযোগী করতে কাজ করছে ইউটুপিয়া নামের একটি প্রযুক্তি উদ্যোক্তা প্রতিষ্ঠান। ফিচার ফোনে টুইটার ব্যবহারের ক্ষেত্রে আনস্ট্রাকচারড সাপ্লিমেন্টারি সার্ভিস ডাটা বা ইউএসএসডি প্রযুক্তি কাজে লাগাচ্ছে ইউটুপিয়া। প্রতিষ্ঠানটি তাঁদের প্রযুক্তিটির নাম রেখেছে ‘ফোনেটউইশ’ যা ফেসবুক ও গুগল টকের ক্ষেত্রেও কাজ করে।

Iran's Election Crisis

ফিচার ফোনে টুইটার ব্যবহার করতে হলে ব্যবহারকারীকে একটি নির্দিষ্ট কোড নম্বরে ডায়াল করতে হবে। এতে ব্যবহারকারী টুইটারে জনপ্রিয় চলতি টপিকগুলোর ফিড পাবেন। লোকেশনের ভিত্তি করে স্থানীয় টুইট পড়ার সুবিধাও দিতে পারবে প্রতিষ্ঠানটি।

সম্প্রতি হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, সাশ্রয়ী ফিচার ফোন থেকে ইন্টারনেট ব্যবহারের প্রযুক্তি নিয়ে কাজ করছে গুগল, ফেসবুকের মতো প্রতিষ্ঠানগুলো। ইউটুপিয়ার গবেষকেরা এসএসডি প্রযুক্তি কাজে লাগিয়ে ফিচারফোনে টুইট সুবিধা তৈরিতে কাজ করছেন বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির কর্মকর্তারা।

ইউএসএসডি মূলত টেলিকম অপারেটরদের ব্যবহূত একটি পদ্ধতি যাতে মোবাইল ফোন ব্যবহারকারীদের টেলিকম সার্ভারের সঙ্গে যুক্ত করে। এই পদ্ধতি ব্যবহার করে সহজে মোবাইল ফোনের ব্যালেন্স পরীক্ষা করা যায়। একই পদ্ধতি ব্যবহার করে ফেসবুক ব্যবহার করাও সম্ভব বলে গবেষকেরা মনে করছেন।

ইউএসএসডি পদ্ধতিটি অনেকটাই থ্রিজির যুগে ওয়ানজি পদ্ধতির মতো। থ্রিজি নেটওয়ার্কের সুবিধা থাকলেও অনেকেই খরচ বেশি হওয়ায় এ সুবিধা থেকে বঞ্চিত হন। কিন্তু উন্নয়নশীল দেশগুলোতে ফিচার ফোনের ব্যবহার বেশি হওয়ার পরও তাতে ইন্টারনেট ব্যবহারের সুবিধা নেই। ইউএসএসডি ব্যবহার করে ফেসবুক বা বিভিন্ন ওয়েবসাইটে কনটেন্ট দেখার বিষয়টি এখন বহুল প্রচলিত। বর্তমানে ফিচার ফোনের ইউএসএসডি ব্যবহার করে এক কোটি মানুষ ফেসবুক ব্যবহার করছেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top