শিরোনাম

সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - ডি-লিংক এর স্পেশাল অফার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - রংতা ব্র্যান্ডের নতুন পিওএস প্রিন্টার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - নারীর নিরাপত্তা ও শরনার্থীদের শিক্ষা বিষয়ক ধারণা যাচ্ছে ওসলোর টেলিনর ইয়ুথ ফোরামে | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - উদ্বোধনের অপেক্ষায় শেখ হাসিনা সফটওয়্যার পার্ক | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আপনারই কিছু ভুল হয়তো অজান্তে ফোনের পারফরম্যান্স খারাপ করছে | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - খুলনায় দুইদিনের বেসিক আরডুইনো কর্মশালা অনুষ্ঠিত | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - ঢাকা মহিলা পলিটেকনিককে স্যামসাং এর পক্ষ থেকে অত্যাধুনিক ল্যাব হস্তান্তর  | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - সিডস্টারস ঢাকায় দেশের সেরা স্টার্টআপ সিমেড হেলথ | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - অ্যান্ড্রয়েড ফোনকে মডেম হিসেবে ব্যবহারের উপায় | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আসছে নকিয়ার আরও দুই ফোন |
প্রথম পাতা / ওয়েব / ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে বৈশ্বিক উন্নয়নে ৬৪তম স্থানে বাংলাদেশ
ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে বৈশ্বিক উন্নয়নে ৬৪তম স্থানে বাংলাদেশ

ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে বৈশ্বিক উন্নয়নে ৬৪তম স্থানে বাংলাদেশ

বিশ্বব্যাপী ইন্টারনেটের ফলপ্রসূ ব্যবহারের মাধ্যমে বৈশ্বিক উন্নয়ন ও মানবাধিকার সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় বিবেচনা করে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশনের ওয়েব ইনডেক্স একটি প্রতিবেদন প্রকাশ করেছে। লন্ডন ভিত্তিক এই প্রতিষ্ঠানের সর্বশেষ ২২ নভেম্বর প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী বিশ্বের ৮১টি দেশের মধ্যে বাংলাদেশ ৬৪তম। দ্বিতীয়বারের মতো এ ইনডেক্স প্রকাশিত হলো।

৪২ পৃষ্ঠার ওই প্রতিবেদনে দেখা গেছে এবার ৮১টি দেশের মধ্যে বাংলাদেশের স্থান ৬৪তম হলেও ২০১২ সালের ইনডেক্সে ৬১টি দেশের মধ্যে বাংলাদেশের স্থান ছিল ৫৫। ২০১৩ সালের এই ইনডেক্সে ভারত ৫৬, পাকিস্তান ৭৭ ও নেপাল ৭১তম স্থান পেয়েছে। ওয়েব ইনডেক্সের অন্যান্য সূচক হিসেবে বাংলাদেশ ইন্টারনেট সুবিধার দিক থেকে ৬৫তম এবং ইন্টারনেট স্বাধীনতায় ৫৬তম স্থান পেয়েছে।

Screen-Shot-2012-09-06-at-12.01.20-PM

এই ইনডেক্স অনুযায়ী, ৩০ শতাংশ ক্ষেত্রেই দেশগুলোতে রাজনৈতিক মতামত ফিল্টার করা হয়। এবারের ইনডেক্সে উল্লেখযোগ্য বিষয় হিসেবে ইন্টারনেট ব্যবহার করে বিভিন্ন দেশের মানুষের মধ্যে খারাপ উদ্দেশ্য ঠেকানোর জন্য প্রতিরোধ গড়ে তোলার বিষয়টি খেয়াল করেছেন গবেষকেরা।

এ ধরনের প্রতিরোধকে সরকার হুমকি মনে করে আরও কঠোর নজরদারি গড়ে তুলেছে, যা গণতন্ত্রের জন্য হুমকি বলেই মনে করেন ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব প্রবক্তা। তাঁর মতে, ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা ও অনলাইনে মুক্ত মত প্রকাশের স্বাধীনতার ক্ষেত্রে পদক্ষেপ নেওয়া প্রয়োজন।

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব ফাউন্ডেশনের ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ওয়েব ইনডেক্স হচ্ছে বহুমাত্রিক একটি মাপকাঠি, যা দিয়ে বিশ্বের ৮১টি উন্নত ও উন্নয়নশীল দেশে সমন্বিত বিভিন্ন সূচকের মাধ্যমে রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামাজিক প্রভাব যাচাই করা হয়েছে। একই সঙ্গে ইন্টারনেটের সংযোগ ও পরিকাঠামোও দেখা হয়েছে।

এবারের ওয়েব ইনডেক্সে শীর্ষ পাঁচটি দেশ হিসেবে স্থান পেয়েছে সুইডেন, নরওয়ে, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও নিউজিল্যান্ড। সবার নিচে রয়েছে ইয়েমেন। বিবিসির এক খবরে বলা হয়েছে, ওয়েব ইনডেক্স প্রকাশ প্রসঙ্গে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের জনক টিম বার্নার্স লি ইন্টারনেট ব্যবস্থায় নজরদারি বেড়ে যাওয়ার ইন্টারনেট ব্যবহারের স্বাধীনতা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন।

এ সম্পর্কে বিস্তারিত প্রতিবেদন দেখা যাবে এই ঠিকানায়

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top