শিরোনাম

মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - দেশের সবচেয়ে বড় গেমিং প্লাটফর্ম ‘মাইপ্লে’ চালু করলো রবি | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - রাজধানীতে টেকনোর আরও নতুন দুইটি ব্র্যান্ড শপের শুভ উদ্বোধন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বৃহস্পতিবার থেকে রাজধানীতে ল্যাপটপ মেলা | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান ১২০তম | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - জরুরি সেবা ৯৯৯ এর উদ্বোধন করলেন জয় | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - নতুন অ্যাপ ‘ফাইলস গো’ চালু করেছে গুগল | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বাজারে এলো শাওমির নতুন দুই ফোন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বিশ্ব বিখ্যাত পাঁচ রাঁধুনি রোবট | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - সনি’র দুর্দান্ত এক আপকামিং ফোনের তথ্য ফাঁস | সোমবার, ডিসেম্বর 11, 2017 - বিসিএস এর ২৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / ইসির অনুমোদন :আগামী বছর স্মার্ট কার্ডের জাতীয় পরিচয়পত্র
ইসির অনুমোদন :আগামী বছর স্মার্ট কার্ডের জাতীয় পরিচয়পত্র

ইসির অনুমোদন :আগামী বছর স্মার্ট কার্ডের জাতীয় পরিচয়পত্র

আগামী বছরের শুরুতেই সকল ভোটারদের ১০ বছরের জন্য দেয়া হবে স্মার্ট কার্ডের জাতীয় পরিচয়পত্র। তবে স্মার্ট কার্ডের এই পরিচয়পত্র হারালে টাকা ছাড়া মিলবে না। প্রথমবার হারিয়ে গেলে বা নষ্ট হলে ২শ’ টাকা; দ্বিতীয়বারের জন্য ৩শ’ টাকা এবং পরবর্তী যে কোন বারের জন্য ৫শ’ টাকা নির্বাচন কমিশন সচিবের অনুকূলে জমা দিতে হবে। তবে জরুরি ভিত্তিতে পরিচয়পত্র পেতে হলে ৩শ’ টাকা থেকে সর্বাচ্চ এক হাজার টাকা পর্যন্ত লাগবে। আর নবায়ন করতে হলে একশ টাকা দিতে হবে নির্বাচন কমিশনকে। কিন্তু প্রথমবারের জন্য বিনামূল্যে স্মার্ট কার্ডের জাতীয় পরিচয়পত্র দেয়া হবে। নির্বাচন কমিশন (ইসি) কর্তৃক প্রণীত জাতীয় পরিচয়পত্র নিবন্ধন বিধিমালা-২০১৪ এ বিধান রাখা হয়েছে। গতকাল বৃহস্পতিবার কমিশন সভায় এটি অনুমোদন করা হয়েছে। ভেটিংয়ের জন্য আগামী সপ্তাহে এই বিধিমালা আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। কমিশনের নির্ভরযোগ্য সূত্রে এ তথ্য জানা গেছে। 

smart-card-Bd-Corporate

স্মার্ট কার্ড প্রসঙ্গে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দীন বলেন, প্রথমবার ফ্রি স্মার্ট কার্ড দেয়া হবে। নবায়ন, হারানো বা নষ্ট হলে নির্ধারিত ফি জমা দিতে। মূলত উন্নতমানের এই কার্ডের সুরক্ষার জন্য এই বিধান করা হয়েছে। 

আইডিয়া নামের প্রকল্পের (আইডেন্টিফিকেশন সিস্টেম ফর ইনহ্যান্সিং অ্যাক্সেস টু সার্ভিসেস) আওতায় এ বছরের শেষদিকে সব নাগরিকদের পর্যায়ক্রমে স্মার্ট কার্ড দেয়ার প্রক্রিয়া শেষ করতে চায় কমিশন।

আগামী বছরের শুরুতেই ১৮ বছরের ঊর্ধ্বে নাগরিকদের এই স্মার্ট কার্ড সরবরাহ করা হবে। এ জন্য বাংলাদেশ সরকার ২০১১ সালের ২১ জুলাই বিশ্বব্যাংকের সাথে এক হাজার ৩৭৯ কোটি টাকার চুক্তি স্বাক্ষর করে। স্মার্ট কার্ড প্রদানের জন্য কমিশন যে জাতীয় পরিচয়পত্র নিবন্ধন বিধিমালার খসড়া করেছে তাতে প্রথমবারের মতো অনলাইনে ভোটার হওয়ার সুযোগ থাকছে। কমিশনের ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ভোটার হওয়ার আবেদন করার সুযোগ থাকবে। এমনকি যারা ভোটার তালিকাভুক্ত নন তারাও জাতীয় পরিচয়পত্রের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। 

ইসির জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগ থেকে বলা হয়, জাতীয় পরিচয়পত্রের জালিয়াতি রোধে নাগরিকদের দেয়া হবে যন্ত্রে পাঠযোগ্য জাতীয় পরিচয়পত্র তথা স্মার্ট কার্ড। দেশে তৈরি দীর্ঘমেয়াদি এ কার্ডের প্রাথমিক ব্যয় হচ্ছে প্রায় দুইশ টাকা। টেকসই ও সুন্দর অবয়বে এ কার্ড বহুমুখী ব্যবহারযোগ্য হওয়ায় তা সাধারণভাবে স্মার্ট কার্ড হিসেবেই বিবেচিত হবে। বর্তমানে এক পৃষ্ঠায় নাম, পিতা ও মাতার নাম, জন্ম তারিখ ও আইডি নম্বর এবং অপর পৃষ্ঠায় ঠিকানা-সংবলিত লেমিনেটিং করা কার্ড পাচ্ছেন ভোটাররা। স্মার্ট কার্ডে নাগরিকের সব তথ্য থাকবে। তবে ভোটারযোগ্যদের পরে পর্যায়ক্রমে সবাইকে স্মার্ট কার্ড প্রদান করতে চায় কমিশন। 

বর্তমানে ৯ কোটি ২০ লাখের বেশি নাগরিক ভোটার তালিকাভুক্ত রয়েছেন। এর আগে তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৭ সালে এটিএম শামসুল হুদার নেতৃত্বাধীন কমিশন সেনাবাহিনীর সহায়তায় ছবিসহ ভোটার তালিকা প্রণয়ন ও জাতীয় পরিচয়পত্র বিতরণের কাজ শুরু করে। দেশের সব নাগরিককে জাতীয় পরিচয়পত্র দেয়ার বিধান রেখে গত বছর ৬ অক্টোবর ‘জাতীয় পরিচয় নিবন্ধন (সংশোধন) বিল, ২০১৩’ সংসদে পাস হয়। আইনে জাতীয় পরিচয় নিবন্ধন প্রক্রিয়ায় নাগরিকদের কাছ থেকে সংগ্রহ করা তথ্য-উপাত্ত তথ্যপ্রযুক্তির মাধ্যমে সংরক্ষণ ও গোপনীয়তা রক্ষার বিধান রাখা হয়েছে। কোনো ব্যক্তি বা নির্বাচন কমিশনের কোনো কর্মকর্তা-কর্মচারী বিনা অনুমতিতে ভোটার তালিকা বা জাতীয় পরিচয়পত্র-সংক্রান্ত তথ্য বা উপাত্তের বিষয়ে গোপনীয়তা লঙ্ঘন করলে শাস্তি সর্বোচ্চ পাঁচ বছর কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top