শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - বাংলাদেশেই তৈরি হবে সকল ডিজিটাল ডিভাইস : মোস্তাফা জব্বার | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - যে কারণে অনলাইন অ্যাকাউন্টে কঠিন পাসওয়ার্ড দিবেন | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - ফিশিং জালিয়াতির শিকার হচ্ছেন জিমেইল ব্যবহারকারীরা | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - দেশের বাজারে লেনোভোর এইচডি ডিসপ্লের ল্যাপটপ | বুধবার, জানুয়ারী 18, 2017 - হিটাচি প্রজেক্টরে ম্যাজিক অফার | বুধবার, জানুয়ারী 18, 2017 - বাংলাদেশে ডি-লিংক কাস্টমার কেয়ার সেন্টারের অংশীদার কম্পিউটার সোর্স | বুধবার, জানুয়ারী 18, 2017 - অপ্পোর নতুন ২ স্মার্টফোনে গ্রামীণফোনের ফ্রি ইন্টারনেট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ওয়েস্টার্ন ডিজিটাল এর পার্টনার মিট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে পর্নগ্রাফি ভিডিও | বুধবার, জানুয়ারী 18, 2017 - আসছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ওয়ান ফোন |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ই-কমার্স থেকে ভ্যাট প্রত্যাহারের দাবি উদ্যোক্তাদের
ই-কমার্স থেকে ভ্যাট প্রত্যাহারের দাবি উদ্যোক্তাদের

ই-কমার্স থেকে ভ্যাট প্রত্যাহারের দাবি উদ্যোক্তাদের

দেশের ই-কমার্স খাতের উন্নয়নে দেশীয় উদ্যোক্তাবান্ধব পলিসি তৈরি করতে হবে। এছাড়া প্রস্তাবিত বাজেটে আরোপিত ৪ শতাংশ ভ্যাট অন্তত আগামী ৩-৪ বছরের জন্য রহিত করতে হবে।

basis-ecom

বুধবার রাজধানীর ডেইলি স্টার মিলনায়তনে বেসিস ই-কমার্স অ্যালায়েন্স আয়োজিত ‘পলিসি সাপোর্ট ফর লোকাল ই-কমার্স ইন্ডাস্ট্রি’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এই খাতের সঙ্গে সংশ্লিষ্ঠরা এসব কথা বলেন। আয়োজনে সহযোগিতায় ছিলো আইবিপিসি, মাস্টারকার্ড ও ডেইলি স্টার।
বেসিস সভাপতি শামীম আহসানের সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে আলোচনা করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, এফবিসিসিআই এর ভারপ্রাপ্ত সভাপতি সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, আইএসপিএবি সভাপতি এম.এ হাকিম, মাস্টারকার্ডের বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মাদ কামাল, ডিসিসিআই এর সাবেক সভাপতি সাইফুল ইসলাম, ডেইলি স্টারের স্পেশাল সাপ্লিমেন্ট এডিটর শাহনুর ওয়াহিদ, বেসিসের সাবেক সভাপতি হাবিবুল্লাহ এন করিম, এ তৌহিদ, সারোয়ার আলম, বেসিসের সহ-সভাপতি এম রাশিদুল হাসান, মহাসচিব উত্তম কুমার পাল, নির্বাহী পরিচালক সামি আহমেদ প্রমুখ।
অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বেসিস ই-কমার্স অ্যালায়েন্সের আহ্বায়ক ফাহিম মাশরুর। তিনি বলেন, মাল্টিন্যাশনাল কোম্পানিগুলোর ব্যাপক বিনিয়োগ ই-কমার্স খাতে স্থানীয় উদ্যোক্তাদের হটিয়ে দিচ্ছে, এতে অচিরেই এই খাত বিদেশী কোম্পানিগুলোর দ্বারা সম্পূর্ণ নিয়ন্ত্রিত হয়ে যাবার আশংকা সৃষ্টি হয়েছে। এই প্রেক্ষিতে স্থানীয় উদ্যোক্তাদের পলিসি সাপোর্ট দেওয়া অত্যন্ত জরুরি। ৪% ভ্যাট আরোপ স্থানীয় উদ্যোক্তাদেরকেই বেশি ক্ষতি করবে।
অনুষ্ঠানে বেসিস সভাপতি শামীম আহসান বলেন, দেশের বিকাশমান ও সম্ভাবনাময় ই-কমার্স ব্যবসায়কে এগিয়ে নিতে কাজ করছে বেসিস ই-কমার্স অ্যালায়েন্স। বিশ্বের বিভিন্ন দেশে ই-কমার্স খাতে বিদেশিদের বিনিয়োগে বিভিন্ন ধরণের নিয়ন্ত্রণ আরোপ করা হয়। অথচ আমাদের দেশের ই-কমার্স খাত বিদেশি কোম্পানি ও টেলিকম কোম্পানিগুলোর একচেটিয়া দখলে চলে যাচ্ছে। এর ওপর এই খাতে ভ্যাট প্রয়োগ হলে দেশি উদ্যোক্তারা বিমুখ হবে।
এফবিসিসিআই এর ভারপ্রাপ্ত সভাপতি ও বিজেএমইএ এর সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, ই-কমার্স হলো দেশের নতুন ও সম্ভাবনাময় একটি খাত। দ্রুতগতিতে এগিয়ে চলা এই খাতে প্রস্তাবিত ৪% ভ্যাট স্থানীয় উদ্যোক্তাদের বেশি ক্ষতি করবে। তাই চূড়ান্ত বাজেটে এটি বিবেচনা করা হবে বলে আমরা প্রত্যাশা করছি।
এছাড়া বৈঠকে বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড, বিনিযোগ বোর্ড, এফবিসিসিআই, ডিসিসিআই, বেসিস, বিসিএস, আইএসপিএবিসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, ব্যাংক, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top