শিরোনাম

সোমবার, মে 22, 2017 - সিটিও ফোরাম বাংলাদেশের নির্বাচন | সোমবার, মে 22, 2017 - বেসিসের সদস্য কোম্পানির জন্য  ইউএসডি মাস্টারকার্ড | সোমবার, মে 22, 2017 - লাভা ও মাইক্রোম্যাক্সের সাথে সাশ্রয়ী স্মার্টফোন নিয়ে এলো গ্রামীণফোন | সোমবার, মে 22, 2017 - ১০ হাজার ফ্রিল্যান্সার তৈরির উদ্যোগ কোডার্সট্রাস্টের | রবিবার, মে 21, 2017 - নিজল ক্রিয়েটিভের ৫ম বর্ষপূর্তি উদযাপন | রবিবার, মে 21, 2017 - বগুড়ায় দ্বিতীয় আইইটিএফ আউটরিচ প্রোগ্রাম অনুষ্ঠিত | রবিবার, মে 21, 2017 - স্যামসাং ও গ্রামীণফোনের আকর্ষণীয় অফার | রবিবার, মে 21, 2017 - সাইবার নিরাপত্তা বিধানে গণসচেতনতা অত্যাবশ্যকীয় | রবিবার, মে 21, 2017 - শেষ হলো ন্যাশনাল গার্লস প্রোগ্রামিং ক্যাম্প | রবিবার, মে 21, 2017 - ‘রি ডটকন’ চালু করল রবি |
প্রথম পাতা / অর্থনীতি / ‘ই-গভর্নেন্স প্রতিষ্ঠায় বাংলা গভনেট গুরুত্বপূর্ণ প্রকল্প’
‘ই-গভর্নেন্স প্রতিষ্ঠায় বাংলা গভনেট গুরুত্বপূর্ণ প্রকল্প’

‘ই-গভর্নেন্স প্রতিষ্ঠায় বাংলা গভনেট গুরুত্বপূর্ণ প্রকল্প’

দেশে ই-গভর্নেন্স প্রতিষ্ঠায় বাংলা গভনেট একটি গুরুত্বপূর্ণ প্রকল্প। আর এই প্রকল্প বাস্তবায়নে কাজ করেছে কোরিয়া বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। রোববার রাজধানীর একটি হোটেলে আয়োজিত ‘Strengthening Partnership through ICT’ শীর্ষক বিনিয়োগ সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

Korea-Bangladesh-ICT-Seminar-Corporate
প্রতিমন্ত্রী বলেন, দেশে ৭ হাজারের অধিক তথ্যপ্রযুক্তি প্রফেশনালদের প্রশিক্ষণ দিয়েছে বাংলাদেশ-কোরিয়া ইনস্টিটিউট অব আইটি। স্যামসাং বাংলাদেশে আরঅ্যান্ডডি সেন্টার প্রতিষ্ঠার মাধ্যমে ৬ শতাধিক বাংলাদেশি প্রকৌশলীর কর্মসংস্থান সৃষ্ঠি করেছে। এছাড়া বিভিন্ন খাতে কোরিয়ার শীর্ষস্থানীয় কোম্পানিগুলোর সম্পৃক্ততা রয়েছে। তিনি কালিয়াকৈর হাইটেক পার্কসহ দেশের বিভিন্ন স্থানে প্রতিষ্ঠিত আইটি পার্কে কোরিয়ান কোম্পানির বিনিয়োগ ও অংশগ্রহণের আহ্বান জানান। এছাড়া সরকারের পরিকল্পনাধীন সাইবার সিকিউরিটি ল্যাব, রিসার্স ইনস্টিটিউট প্রতিষ্ঠায়ও সহযোগিতার জন্য কোরিয়ার প্রতি আহ্বান জানান।

বাংলাদেশের বাজারে বিনিয়োগে আগ্রহী কোরিয়ার শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। এ সম্পর্কে বাংলাদেশি কোম্পানিগুলোর সক্ষমতা জানা, পরিকল্পনা জানানোসহ এ সম্পর্কিত বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য ‘Strengthening Partnership through ICT’ শীর্ষক বিনিয়োগ সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বেসিস, আইসিটি ডিভিশন ও কোরিয়ান দূতাবাস যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে।

এই সেমিনারে অংশগ্রহণকারী বাংলাদেশি প্রতিষ্ঠানগুলো কোরিয়ার বেশ কিছু প্রতিষ্ঠানের সঙ্গে নেটওয়ার্কিং করার ও আগামীতে একসঙ্গে কাজ করার জন্য আলোচনার সুযোগ পায়।

সেমিনারের বিশেষ অতিথি হিসেবে ছিলেন বেসিসের সভাপতি ও এফবিসিসিআই পরিচালক শামীম আহসান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশে নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত আন সোং ডু। উপস্থিত ছিলেন বেসিসের সাবেক সভাপতি রফিকুল ইসলাম রাউলি, এ তৌহিদ, বেসিসের মহাসচিব উত্তম কুমার পাল, যুগ্ম মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল, পরিচালক আশরাফ আবীর, নির্বাহী পরিচালক সামী আহমেদসহ বেসিসের সাবেক কার্যনির্বাহী কমিটির নেতৃবৃন্দ।

বাংলাদেশে নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত আন সোং ডু বলেন, গত কয়েক বছর ধরে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে কোরিয়া। সরকারের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে বাংলা গভনেট, সরকারি বিভিন্ন মন্ত্রণালয়ে প্রকল্প বাস্তবায়ন, নেটওয়ার্কিংসহ বিভিন্ন খাতে কাজ করেছে কোরিয়ার কোম্পানি। আগামীতেও বাংলাদেশে এই খাতের উন্নয়ন ও যৌথভাবে কাজ করার ধারাবাহিকতা থাকবে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে বাংলাদেশি কোম্পানির অংশগ্রহণে প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। এরপর কোরিয়ার ৬টি কোম্পানি ও বিশ্বব্যাংক তাদের সক্ষমতা ও সম্ভাব্য সহযোগিতা নিয়ে প্রেজেন্টেশন দেয়। বেসিসের নির্বাহী পরিচালক সামী আহমেদের পরিচালনায় এতে কোরিয়ায় ই-গর্ভনেন্টের যাত্রা ও কোরিয়ার গেইম ইন্ডাস্ট্রির বর্তমান ট্রেন্ডস সম্পর্কে এনআইএ কনসালট্যান্ট ইসাক কিম, বাংলাদেশে কেটি’র অতীত, বর্তমান ও ভবিষৎ সম্পর্কে কেটি’র ভাইস প্রেসিডেন্ট সোহি সিন, বাংলাদেশে বিনিয়োগের উপর কেস স্ট্যাডি নিয়ে স্যামসাং আরঅ্যান্ডডির সরদার মোহাম্মদ মনজুরুর রহমান, কোরিয়া ও বাংলাদেশে ই-গভর্নেন্ট সম্পর্কে এসকে সিঅ্যান্ডসি এর এশিয়া সেলস অ্যান্ড মার্কেটিং বিভাগের ভাইস প্রেসিডেন্ট হা জনসিক, বাংলাদেশে ওয়ারলেস ব্র্যান্ডব্যান্ড নেটওয়ার্ক সম্পর্কে ডেইয়ং ইউবিটেকের পরিচালক ইয়াংবিওম কিম, ন্যাশনাল সাইবার সিকিউরিটির উন্নয়ন নিয়ে ডিলোইট্টে কোরিয়ার জিনওয়ান সিন এবং ঢাকা স্মার্ট সিটি নিয়ে বিশ্ব ব্যাংকের সিনিয়র আরবান স্পেশালিস্ট ক্রিস্টোফার টি. পাবলো তাদের সম্ভাব্য সহযোগিতা ও উন্নয়ন নিয়ে আলোচনা করেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top