শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - ওয়ান প্লাসের নতুন পাওয়ার ব্যাংক | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্প্যাম মেসেজ ঠেকাতে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - যাত্রা শুরু করলো ওয়ালটনের কম্পিউটার কারখানা | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - নতুন স্মার্টফোন আনল হুয়াওয়ে অনার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্বল্প মূল্যের গ্যালাক্সি সিরিজের ফোন ‘অন৭ প্রাইম’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - একত্রে কাজ করবে এটুআই এবং একটি বাড়ি একটি খামার প্রকল্প | বুধবার, জানুয়ারী 17, 2018 - ল্যাপটপের সঙ্গে রাউটার ফ্রি! | বুধবার, জানুয়ারী 17, 2018 - ‘অপো এশিয়ায় সর্বাধিক বিক্রীত স্মার্টফোন’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - চীনে চালু হচ্ছে গুগলের এআই ল্যাব | বুধবার, জানুয়ারী 17, 2018 - বৈদ্যুতিক গাড়িতে ১১০০ কোটি ডলার বিনিয়োগে ফোর্ডের আগ্রহ প্রকাশ |
প্রথম পাতা / ওয়েব / উইকিপিডিয়ার কনটেন্ট বাড়ানোর প্রচার শুরু ২৭ ডিসেম্বর
উইকিপিডিয়ার কনটেন্ট বাড়ানোর প্রচার শুরু ২৭ ডিসেম্বর

উইকিপিডিয়ার কনটেন্ট বাড়ানোর প্রচার শুরু ২৭ ডিসেম্বর

উইকিপিডিয়ায় বাংলা কনটেন্ট সমৃদ্ধ করতে ৭ বিভাগে প্রচারাভিযান শুরু করছে উইকিপিডিয়া বাংলাদেশ। টেলিকম অপারেটর গ্রামীণফোনের পরিচালনায় ২৭ ডিসেম্বর থেকে এ কার্যক্রম শুরু করবে তারা।

সোমবার রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে ‘উইকিপিডিয়া রিজিওনাল কন্ট্রিবিউটরস মিট’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এই প্রচারাভিযানের ঘোষণা দেন উইকিমিডিয়া ফাউন্ডেশন বাংলদেশের সভাপতি মুনির হাসান।

সম্মেলনে জানানো হয়, ফারাফক্সের সহযোগিতায় এ প্রচারাভিযানে ৭টি বিভাগে একদিনের কর্মশালা ও সেমিনার অনুষ্ঠিত হবে। এতে বাংলা উইকিপিডিয়ার সম্পাদকরা অংশগ্রহন করবেন।

wiki-gp

বাংলা উইকিপিডিয়ার দশ বছর পূর্তি উপলক্ষে নেয়া প্রচারাভিযানের প্রধান লক্ষ বিশ্বকোষ উইপিডিয়া এবং ইন্টরনেটে বাংলা ব্যবহার সম্পর্কে সচেতনতা তৈরি করা।

মুনির হাসান বলেন, দেশের তরুন সমাজের সাথে যোগাযোগ এবং ব্যক্তিজীবনে ইন্টারনেট ব্যবহারের সুবিধা সম্পর্কে জানানো হবে এ কার্যক্রমে।

ইন্টারনেট ব্যবহার এবং নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে একদিনের এই কর্মশালা ও সেমিনারে উইকিপিডিয়ার নিবন্ধগুলোতে কাজ করার বিষয়ে প্রশিক্ষণ পাবেন অংশগ্রহণকারীরা। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের নির্দিষ্ট সময়ে নির্বাচিত নিবন্ধের উপর কাজ করতে বলা হবে। নিবন্ধের সংখ্যা আর গুণগত বিচারে ৭টি বিভাগ থেকে তিনজন বিজয়ীকে গালা ইভেন্টে পুরস্কৃত করা হবে।

বিভাগগুলোতে নির্বাচিত কলেজ বা বিশ্ববিদ্যালয়ে এসব কর্মশালা ও সেমিনার অনুষ্ঠিত হবার কথা রয়েছে।

প্রথম ক্যাম্পেইন শুরু হবে চট্টগ্রাম বিভাগে। এরপর সিলেটে। এভাবে পর্যায়ক্রমে সবকটি বিভাগে অনুষ্ঠিত হবে এই সচেতনতামূলক কর্মসূচী। কর্মসূচীর সময় ও স্থান পরবর্তীতে জানানো হবে বলে জানিয়েছে আয়োজকরা।

ফেব্রুয়ারিতে ঢাকায় কেন্দ্রীয় অনুষ্ঠানের মাধ্যমে এ প্রচারাভিযান কর্মসূচী শেষ হবে।

সম্মেলনে গ্রামীণফোনের হেড অফ কমিউনিকেশনস মার্কাস এডাকটুসন বলেন, উইকিপিডিয়া বাংলাদেশের সাথে গ্রামীণফোনের এ কার্যক্রম গ্রাহকদের ইন্টারনেট ব্যবহার বৃদ্ধি এবং ডাটা সংযোগ থেকে লাভবান হওয়ার সুযোগ বাড়াবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top