শিরোনাম

বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - ৩ দিন বন্ধ থাকবে প্রথম সাবমেরিন ক্যাবল | বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - ডিসেম্বরের মধ্যে ফোর-জি চালু:তারানা হালিম | বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - ভিসা কার্ড ব্যবহারকারীদের জন্য বাগডুম ডটকম নিয়ে এলো দারুণ অফার | বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - দীর্ঘস্থায়ী ব্যাটারী ব্যাকআপ দিবে আইটেল পি ১১ স্মার্টফোন | বুধবার, সেপ্টেম্বর 20, 2017 - ভিসা এবং এসএসএলকমার্জ শুরু করলো অনলাইন ধামাকার দ্বিতীয় রাউন্ড | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - প্রতিশ্রুতিশীল প্রযুক্তি বিষয়ক স্টার্টআপের খোঁজে সিডস্টারস ওয়ার্ল্ড | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - ফেইসবুকে কাউকে বন্ধু করার ক্ষেত্রে কয়েকটি বিষয় মাথায় রাখা জরুরি | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - ম্যার্শম্যালো এখনো শীর্ষে | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - দীর্ঘক্ষণ ব্যাটারি ব্যাকআপ দেবে ওয়ালটনের নতুন ফোন | মঙ্গলবার, সেপ্টেম্বর 19, 2017 - হ্যাকারের হানায় ঝুঁকিতে সিক্লিনার ব্যবহারকারীদের ডিভাইস |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / উইন্ডোজ ৮ এর তুলনায় জনপ্রিয়তায় এগিয়ে উইন্ডোজ ৭
উইন্ডোজ ৮ এর তুলনায় জনপ্রিয়তায় এগিয়ে উইন্ডোজ ৭

উইন্ডোজ ৮ এর তুলনায় জনপ্রিয়তায় এগিয়ে উইন্ডোজ ৭

সামগ্রিকভাবে বিশ্বব্যাপী পিসির বাজারে উইন্ডোজের রাজত্ব বহাল থাকলেও অস্বস্তিতে রয়েছে উইন্ডোজের নির্মাতা মাইক্রোসফট। কেননা তাদের সর্বশেষ সংস্করণের উইন্ডোজ ৮-এর ব্যবহারকারীর সংখ্যা আগের তুলনায় খানিকটা কমে গেছে। অন্যদিকে উইন্ডোজ ৭-এর ব্যবহারকারীর সংখ্যা আগের তুলনায় বেড়েছে।

windows-7-vs-8-corporate

প্রযুক্তি বাজার বিশ্লেষক সংস্থা নেট মার্কেট শেয়ারের সাম্প্রতিক বাজার গবেষণায় এই তথ্য উঠে এসেছে। এই গবেষণার ফলাফল অনুযায়ী চলতি বছরের মে মাসের তুলনায় জুন মাসে এসে উইন্ডোজ ৮-এর বিভিন্ন সংস্করণের ব্যবহারকারী কমে গেছে। মে মাসে উইন্ডোজ ৮ ব্যবহার করতেন ১২.৬ শতাংশ পিসি ব্যবহারকারী। সেখানে জুন মাসে এসে এই পরিমাণ হয়েছে ১২.৫ শতাংশ। এর মধ্যে উইন্ডোজ ৮-এর ব্যবহারকারী রয়েছে বর্তমানে ৫.৯ শতাংশ এবং উইন্ডোজ ৮.১-এর ব্যবহারকারী রয়েছে ৬.৬ শতাংশ। ফলে উইন্ডোজ ৮ বা ৮.১ নিয়ে মাইক্রোসফট অনেক আশাবাদী হলেও তার প্রতিফলন মিলছে না প্রকৃত চিত্রে।

তবে সামগ্রিকভাবে উইন্ডোজ অপারেটিং সিস্টেম এখনও পর্যন্ত গোটা বিশ্বের সকল পিসি ব্যবহারকারীর কাছে সমাদৃত। প্রায় ৯১.৫ শতাংশ পিসিতে এখনও ব্যবহূত হচ্ছে উইন্ডোজ অপারেটিং সিস্টেম। এর মধ্যে সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে উইন্ডোজ ৭।

মোট পিসির প্রায় ৫০.৫৫ শতাংশেই ব্যবহূত হচ্ছে এই উইন্ডোজ সংস্করণটি। অন্যদিকে আনুষ্ঠানিকভাবে উইন্ডোজ এক্সপির সকল সেবা প্রদান বন্ধের ঘোষণা দিলেও পিসির বড় একটি অংশই দখল করে রেখেছে এক্সপি। এখনও বিশ্বের এক-চতুর্থাংশ পিসিতে ব্যবহূত হয়ে আসছে উইন্ডোজের এই সংস্করণটি। আর ২.৯৫ শতাংশ পিসিতে এখনও রয়েছে উইন্ডোজের ভিসতা। উইন্ডোজের বাইরে বাকি অপারেটিং সিস্টেমগুলোর দখলে রয়েছে যত্সামান্য পিসি। ম্যাকের দখলে রয়েছে মাত্র ৩.৯৫ শতাংশ পিসি আর লিনাক্সের দখলে রয়েছে মাত্র ১.৭৪ শতাংশ পিসি।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top