শিরোনাম

রবিবার, জানুয়ারী 21, 2018 - বাংলালিংকের ‘হেলথলিংক ৭৮৯’ সার্ভিসে যুক্ত হল ‘ডক্টরস অ্যাপয়েন্টমেন্ট’ সুবিধা | রবিবার, জানুয়ারী 21, 2018 - গ্লোবাল ব্র্যান্ড নিয়ে এসেছে লেনোভো আউডিয়াপ্যাড ৩২০ ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - ব্যবসায়ীদের জন্য হোয়াটসঅ্যাপ বিজনেস | রবিবার, জানুয়ারী 21, 2018 - হ্যাকিংয়ের কাবলে ওয়ানপ্লাস | রবিবার, জানুয়ারী 21, 2018 - আসছে ইন্টেল কোর আই৯ প্রসেসর এর ল্যাপটপ | রবিবার, জানুয়ারী 21, 2018 - বাণিজ্য মেলায় অপো এফ৫ বিজয়ীদের নাম ঘোষণা | শনিবার, জানুয়ারী 20, 2018 - আরও কঠিন হচ্ছে ইউটিউব থেকে উপার্জন | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেসবুক হ্যাকড হলে করনীয় | শনিবার, জানুয়ারী 20, 2018 - কর্মজীবি নারীদের মানহানি বন্ধে আহব্বান | শনিবার, জানুয়ারী 20, 2018 - ফেসবুকে মিলবে না নিউজ আপডেট |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / উইন্ডোজ ৭ ও ৮ অপারেটিং সিস্টেম বিক্রি বন্ধ!
উইন্ডোজ ৭ ও ৮ অপারেটিং সিস্টেম বিক্রি বন্ধ!

উইন্ডোজ ৭ ও ৮ অপারেটিং সিস্টেম বিক্রি বন্ধ!

উইন্ডোজ ৭ ও ৮ অপারেটিং সিস্টেমের কয়েকটি সংস্করণের খুচরা বিক্রি আনুষ্ঠানিকভাবে বন্ধ করে দিল মাইক্রোসফট। এর আগে সেপ্টেম্বর মাসে উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমের নির্দিষ্ট কিছু সংস্করণ বিক্রি বন্ধ করার কথা জানিয়েছিল বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতাপ্রতিষ্ঠানটি। এক খবরে এ তথ্য জানিয়েছে বিবিসি।

বাজার গবেষকেরা বলছেন, উইন্ডোজের সাম্প্রতিক সংস্করণগুলো জনপ্রিয় করতেই মাইক্রোসফট পুরোনো সংস্করণের অপারেটিং সিস্টেম বিক্রি বন্ধ করে দিচ্ছে। এ পরিকল্পনায় কিছুটা সাফল্যও পেয়েছে প্রতিষ্ঠানটি। মাইক্রোসফটের পিসি অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৮.১ বাজারে আসার এক বছর পর কিছুটা জনপ্রিয় হতে শুরু করেছে। ওয়েব তথ্য বিশ্লেষক প্রতিষ্ঠান নেট অ্যাপ্লিকেশনের তথ্য অনুযায়ী, অক্টোবর মাসের হিসাব অনুযায়ী উইন্ডোজ ৮.১ নির্ভর পিসি ব্যবহারের সংখ্যা ১০.৯ শতাংশে পৌঁছেছে। সেপ্টেম্বর মাসে উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমের উপস্থিতি ছিল ৬.৭ শতাংশ পিসিতে।

Microsoft-Stopped-Selling-W
নেট অ্যাপ্লিকেশনের তথ্য অনুযায়ী, উইন্ডোজ ৮.১ জনপ্রিয় হতে শুরু করলেও এখনো অপারেটিং সিস্টেমের জনপ্রিয়তায় শীর্ষে রয়েছে উইন্ডোজ ৭। ৫৩.১ শতাংশ কম্পিউটারে ব্যবহৃত হচ্ছে এই অপারেটিং সিস্টেম। অন্যদিকে মাইক্রোসফটের পক্ষ থেকে অফিশিয়াল আপডেট সরবরাহ বন্ধ হলেও ১৭.২ শতাংশ পিসিতে ব্যবহৃত হচ্ছে এক যুগ আগের উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেম।

৩১ অক্টোবরের পর থেকে উইন্ডোজ ৭-এর হোম বেসিক, হোম প্রিমিয়াম ও আলটিমেট সংস্করণ বিক্রি বন্ধ করেছে মাইক্রোসফট। একই সঙ্গে উইন্ডোজ ৮ সংস্করণটির বিক্রিও বন্ধ করেছে প্রতিষ্ঠানটি। এখন থেকে উইন্ডোজ ৮.১ সংস্করণটি পিসিতে ডিফল্ট সংস্করণ হিসেবে পাওয়া যাবে। তবে যেসব উইন্ডোজ পিসি নির্মাতার কাছে উইন্ডোজের এই সংস্করণের পিসি মজুত রয়েছে তা বিক্রি করতে পারবে।
প্রযুক্তি বিশ্লেষক গর্ডন কেলি ফোর্বস অনলাইনে লিখেছেন, মাইক্রোসফটের সাম্প্রতিক এই পদক্ষেপ উইন্ডোজ ৮ থেকে তাদের দূরে সরে যাওয়ার ইচ্ছারই প্রতিফলন। যদিও মাত্র দুই বছর আগে এই সংস্করণটি উন্মুক্ত করেছিল তারা। ডেস্কটপের জনপ্রিয় অপারেটিং সিস্টেমের বেশ কিছু ফিচার সরিয়ে ফেলার কারণে উইন্ডোজ ৮-এর মূল সংস্করণটি জনপ্রিয় হয়নি। তবে ২০০৯ সালের শেষদিকে বাজারে আসা উইন্ডোজ ৭ অনেকেরই মন জয় করেছে।
বাজার গবেষকেরা বলছেন, উইন্ডোজ ১০-এর পথ পরিষ্কার করতেই উইন্ডোজ ৭ ও ৮ কে বিদায় দিচ্ছে মাইক্রোসফট।
এ বছরের সেপ্টেম্বর মাসে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ ‘উইন্ডোজ ১০’-এর ঘোষণা দিয়েছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফট। ৩০ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে একটি অনুষ্ঠানে উইন্ডোজ ৮-এর পরবর্তী সংস্করণ হিসেবে উইন্ডোজ ১০-এর ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, উইন্ডোজ ১০ সংস্করণটি মোবাইল ফোন, ট্যাবলেট, পিসি, এক্সবক্স গেম কনসোলসহ বিভিন্ন ধরনের পণ্যেই চলবে। একটি একক অ্যাপ্লিকেশন স্টোর থেকে উইন্ডোজের বিভিন্ন অ্যাপ্লিকেশন কিনতে পাওয়া যাবে। বাজার বিশ্লেষকেরা বলেছেন, আগামী বছর নাগাদ উইন্ডোজ ১০ বাজারে আসতে পারে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top