শিরোনাম

মঙ্গলবার, জানুয়ারী 17, 2017 - ১৯ তারিখ আসছে নোকিয়া ৬ | মঙ্গলবার, জানুয়ারী 17, 2017 - বিক্রয় ডটকমে নারী কর্মীর অনুপাত ৩৬ শতাংশ | মঙ্গলবার, জানুয়ারী 17, 2017 - চিকিত্সকদের মাঝে ই-কিউর প্রেসক্রিপশান সফটওয়্যার বিতরণ | মঙ্গলবার, জানুয়ারী 17, 2017 - স্যামসাং প্রধানকে গ্রেপ্তারের আবেদন | সোমবার, জানুয়ারী 16, 2017 - নতুন নম্বর সিরিজ ০১৩ পাচ্ছে না জিপি | সোমবার, জানুয়ারী 16, 2017 - সিওরক্যাশের মাধ্যমে টাকা লেনদেন করতে পারবে পেইজা গ্রাহকেরা | সোমবার, জানুয়ারী 16, 2017 - সব শিক্ষাপ্রতিষ্ঠানে ফ্রি ওয়াই-ফাই দেওয়া হবে : পলক | সোমবার, জানুয়ারী 16, 2017 - ডিজিটাল শিক্ষা বিস্তারে কাজ করবে টেন মিনিট স্কুল | সোমবার, জানুয়ারী 16, 2017 - ডিজিটাল এন্টারপ্রেনারশিপ ইকোসিস্টেম সম্পর্কিত কর্মশালা অনুষ্ঠিত | বুধবার, জানুয়ারী 11, 2017 - আফতাব-উল-ইসলাম বাংলাদেশ ব্যাংকের নতুন পরিচালক |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া কোর্সওয়্যার- এর উদ্বোধন
ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া কোর্সওয়্যার- এর উদ্বোধন

ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া কোর্সওয়্যার- এর উদ্বোধন

বর্তমানে একাদশ-দ্বাদশ শ্রেণিতে আবশ্যিক হিসেবে চালু হওয়া ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি’ বিষয়টি সহজে ভিজ্যুয়ালি শেখার জন্য সিসটেক পাবলিকেশন্স এর উদ্যোগে এবং সিসটেক ডিজিটাল লিমিটেড এর সহযোগিতায় দেশে এই প্রথমবারের মতো উচ্চ মাধ্যমিকের কোনো বিষয়ের উপর ইন্টারঅ্যাকটিভ মাল্টিমিডিয়া কোর্সওয়্যার তৈরি করা হয়েছে।

Systech-ICT-Courseware-corporateগত ৩০ নভেম্বর রাজধানীর আগারগাঁওস্থ ন্যাশনাল লাইব্রেরি অডিটরিয়ামে কোর্সওয়্যারটির উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর সভাপতি শামীম আহসান, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এর চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র পাল এবং সরকারি প্রতিষ্ঠান ডিরেক্টরেট অব আর্কাইভস এন্ড লাইব্রেরিজ এর পরিচালক ওয়াদুদুল বারি চৌধুরী।

মাননীয় মন্ত্রী সিসটেক পাবলিকেশন্স এবং সিসটেক ডিজিটাল লিঃ এর এই উদ্যোগের ভূঁয়সী প্রশংসা করে বলেন, উচ্চ মাধ্যমিক পর্যায়ের দেশের লাখ লাখ আইসিটি শিক্ষার্থীর জন্য এটি নিঃসন্দেহে একটি অনন্য উদ্যোগ। এর মাধ্যমে তাঁরা ঘরে বসেই কম্পিউটার ব্যবহার করে পাঠ্যপুস্তকের বিষয়বস্তুকে আত্মস্থ করতে সক্ষম হবে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এটি সহায়ক ভূমিকা পালন করবে।

বেসিস এর সভাপতি শামীম আহসান বলেন, আমাদের দেশের বিশাল এই তরুণ জনগোষ্ঠীকে জনসম্পদে পরিণত করার জন্য আইসিটি শিক্ষার ভূমিকা অপরিহার্য। বেশ ক’ বছর যাবত বেসিস এ বিষয়ে কাজ করে যাচ্ছে। সিসটেক এর এই উদ্যোগ আমাদেরকে এ কার্যক্রমকে আরও গতিশীল করতে সহায়তা করবে।

ডিরেক্টরেট অব আর্কাইভস এন্ড লাইব্রেরিজ এর পরিচালক ওয়াদুদুল বারি চৌধুরী আইসিটি পণ্যে কপিরাইটের গুরুত্ব তুলে ধরে এক্ষেত্রে সরকারের কার্যক্রম ও ভাবনাগুলো তুলে ধরেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিসটেক পাবলিকেশন্স ও সিসটেক ডিজিটাল লিমিটেড এর চেয়ারম্যান মাহবুবুর রহমান। অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন সিসটেক ডিজিটাল লিমিটেড এর সিইও এবং বেসিস এর ভাইস প্রেসিডেন্ট এম. রাশিদুল হাসান।

উল্লেখ্য, দুই সিডিতে প্রকাশিত এই কোর্সওয়্যারটিতে উচ্চ মাধ্যমিক “তথ্য ও যোগাযোগ প্রযুক্তি” বিষয়টিকে অডিও, ভিডিও, প্রেজেন্টেশন, অ্যানিমেশন প্রভৃতির মাধ্যমে আকার্ষণীয়ভাবে উপস্থাপন করা হয়েছে। প্রোগ্রামিং এর অধ্যায়গুলোকে সহজবোধ্যরূপে লেকচারের মাধ্যমে এবং হাতে কলমে শেখানোর ব্যবস্থা করা হয়েছে। শিক্ষকগণ তাদের ক্লাসে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে এই কোর্সওয়্যার ব্যবহার করে খুব সহজের ছাত্রছাত্রীদেরকে প্রশিক্ষণ দিতে পারবেন। এছাড়া শিক্ষার্থীগণ নিজেরাই এর মাধ্যমে তাদের পড়ার বিষয়গুলোকে আত্মস্থ করতে পারবে। অনুষ্ঠানে উপস্থিত সকলকে এই ইন্টারঅ্যাকটিভ কোর্সওয়্যারটির সৌজন্য কপি প্রদান করা হয়।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top