শিরোনাম

শনিবার, মার্চ 25, 2017 - ঢাকায় রোজেন বারগার টেকনোলজিষ্টের পার্টনার্স নাইট | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - উভয় পাশ স্ক্যান সুবিধার স্ক্যানার আনলো ইপসন | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - প্রপার্টি ভাড়া ও কেনা-বেচায় বিপ্রপার্টি ডটকম | বুধবার, মার্চ 22, 2017 - স্বল্পমূল্যের ল্যাপটপ কিনতে সাবধান ! | শুক্রবার, মার্চ 17, 2017 - বাংলাদেশে ইউসিসিকে একমাত্র পরিবেশক ঘোষনা করলো ট্রান্সসেন্ড | শুক্রবার, মার্চ 17, 2017 - এসএসডি-টেক এবং প্যাভিলিয়নের মধ্যে কন্টেন্ট পার্টনারশিপ সম্পন্ন | শুক্রবার, মার্চ 17, 2017 - মোবাইল অ্যাপস চালু করলো উরি ব্যাংক | শুক্রবার, মার্চ 17, 2017 - গার্ডিয়ান লাইফ এর জন্য মোবাইল অ্যাপ তৈরি করবে এসএসএল ওয়্যারলেস | বুধবার, মার্চ 15, 2017 - মাইক্রোম্যাক্সের নতুন দুইটি মডেলের স্মার্টফোন | বুধবার, মার্চ 15, 2017 - ডুয়াল ব্যাক ক্যামেরার হ্যালিও স্মার্টফোন আনল এডিসন গ্রুপ |
প্রথম পাতা / অর্থনীতি / উদ্যোগ / উদযাপিত হচ্ছে ডিজিটাল সেন্টারের ৫ম বর্ষপূর্তি
উদযাপিত হচ্ছে ডিজিটাল সেন্টারের ৫ম বর্ষপূর্তি

উদযাপিত হচ্ছে ডিজিটাল সেন্টারের ৫ম বর্ষপূর্তি

সারাদেশে উৎসাহ ও উদ্দীপনায় পালিত হচ্ছে ডিজিটাল সেন্টারের প্রতিষ্ঠার ৫ বছর পূর্তি। এই উপলক্ষ্যে সারাদেশের বিভিন্ন জেলায় আয়োজন হচ্ছে র‍্যালি, আলোচনা সভা, প্রেস কনফারেন্স, কর্মশালা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান। ১১ নভেম্বর থেকে শুরু হওয়া এই উদযাপন অনুষ্ঠান চলবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত।

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পথে ডিজিটাল সেন্টার স্থাপন বর্তমান সরকারের নানামুখী উদ্যোগের অন্যতম। ডিজিটাল সেন্টার হলো ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশনের ওয়ার্ডে স্থাপিত তথ্য-প্রযুক্তি নির্ভর সেবা সমৃদ্ধ একটি আধুনিক কেন্দ্র। বর্তমানে দেশের সকল (৪৫৪৭ টি) ইউনিয়নে, সকল (৩২১ টি) পৌরসভায় এবং ১১ টি সিটি কর্পোরেশনের সকল ওয়ার্ডে (৪০৭ টি) স্থাপিত ডিজিটাল সেন্টারগুলো গ্রামীণ জনপদের সাধারণ মানুষের জন্য সরকারি-বেসরকারি-বাণিজ্যিক তথ্য ও সেবা প্রাপ্তির এক অনন্য কেন্দ্রে পরিণত হয়েছে।

corporate-Digital-Center-5th-Anniversaryএসব ডিজিটাল সেন্টার থেকে এ পর্যন্ত প্রায় ১২ কোটি সেবা প্রদান করা হয়েছে যার মধ্যে বিদেশ গমনেচ্ছু ২০ লক্ষাধিক নারী-পুরুষ শ্রমিক ও পেশাজীবীদের অনলাইন নিবন্ধন এবং ডিজিটাল সেন্টার থেকে আবেদন করে ৪ লক্ষ ৫০ হাজার জমির পরচা লাভ ডিজিটাল সেন্টার থেকে সেবা পাওয়ার এক অনন্য নজির। এছাড়া ৩০ লক্ষ পল্লী বিদ্যুতের বিল পরিশোধ এবং ৭ কোটি ৫০ লক্ষ অনলাইন জন্ম নিবন্ধন করা হয়েছে ডিজিটাল সেন্টার থেকে। আর এসব সেবা প্রদান করে  উদ্যোক্তারা এ পর্যন্ত ১৪২ কোটি টাকার বেশি উপার্জন করেছেন।

ইতিমধ্যে ডিজিটাল সেন্টারের মাধ্যমে ১ লক্ষ মোবাইল ব্যাংকিং গ্রাহক, ৩ হাজার এমআরপি’র আবেদন, ১ লক্ষ শিক্ষার্থীর কম্পিউটার প্রশিক্ষণ লাভ,৩০ লক্ষ বিদ্যুৎ বিল পরিশোধ এবং ৫০০+ সেন্টারে নিয়মিত হেলথ ক্যাম্প সেবা দেয়া হয়েছে। এখন গ্রামে বসেই ৩০ হাজার জীবন বীমা গ্রাহক সহ সরকারি ফরম পূরণ, পাবলিক পরীক্ষার ফলাফল, অনলাইনে বিশ্ববিদ্যালয়ে ভর্তি, অনলাইন জন্মমৃত্যু নিবন্ধন, ই-মেইল-ইন্টারনেট ব্যবহার, কম্পিউটার প্রশিক্ষণসহ ৬০ ধরনের সরকারি-বেসরকারি এবং বাণিজ্যিক সেবা পাওয়া যাচ্ছে এসব ডিজিটাল সেন্টার থেকে। এসব কেন্দ্রের মাধ্যমে সাড়ে ৩ হাজার নারীসহ মোট ১১ হাজার গ্রামীণ তরুণ-তরুণীর কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে।

তৃণমূল মানুষের কাছে কম খরচে, কম সময়ে বিভিন্ন ধরনের তথ্য ও সেবা পৌঁছে দিয়ে জাতীয় উন্নয়নের মূল ধারায় সম্পৃক্ত করার লক্ষ্যে দেশের সকল (৪৫০১টি) ইউনিয়ন পরিষদে স্থাপন করা হয়েছে এসব তথ্য ও সেবাকেন্দ্র। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর কার্যালয় থেকে এবং নিউজিল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী ও ইউএনডিপি’র গ্লোবাল প্রশাসক হেলেন ক্লার্ক চর কুকড়ি মুকড়ি থেকে ২০১০ সালের ১১ নভেম্বর ভিডিও কনফারেন্স এর মাধ্যমে একযোগে সারাদেশে ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্র উদ্বোধন করেন।

বর্তমানে তথ্য ও সেবাকেন্দ্রগুলো ডিজিটাল সেন্টার নামে পরিচিত। ইউনিয়ন ডিজিটাল সেন্টারের ধারাবাহিকতায় ২০১৩ সালে পৌরসভা ও সিটি কর্পোরেশনের ওয়ার্ডে একই ধরনের ডিজিটাল সেন্টার স্থাপন করা হয়। ইতিমধ্যে ডিজিটাল সেন্টার থেকে জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছানোর লক্ষ্যে ই-কর্মাস, এজেন্ট ব্যাংকিংসহ নতুন আরো কিছু সেবা যুক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top