শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - বাংলাদেশেই তৈরি হবে সকল ডিজিটাল ডিভাইস : মোস্তাফা জব্বার | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - যে কারণে অনলাইন অ্যাকাউন্টে কঠিন পাসওয়ার্ড দিবেন | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - ফিশিং জালিয়াতির শিকার হচ্ছেন জিমেইল ব্যবহারকারীরা | বৃহস্পতিবার, জানুয়ারী 19, 2017 - দেশের বাজারে লেনোভোর এইচডি ডিসপ্লের ল্যাপটপ | বুধবার, জানুয়ারী 18, 2017 - হিটাচি প্রজেক্টরে ম্যাজিক অফার | বুধবার, জানুয়ারী 18, 2017 - বাংলাদেশে ডি-লিংক কাস্টমার কেয়ার সেন্টারের অংশীদার কম্পিউটার সোর্স | বুধবার, জানুয়ারী 18, 2017 - অপ্পোর নতুন ২ স্মার্টফোনে গ্রামীণফোনের ফ্রি ইন্টারনেট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ওয়েস্টার্ন ডিজিটাল এর পার্টনার মিট | বুধবার, জানুয়ারী 18, 2017 - ইউটিউবের মাধ্যমে ছড়িয়ে পড়ছে পর্নগ্রাফি ভিডিও | বুধবার, জানুয়ারী 18, 2017 - আসছে স্বল্প মূল্যের অ্যান্ড্রয়েড ওয়ান ফোন |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / উদ্ভাবনী ধারণা বাস্তবায়নে এটুআই’র চুক্তি
উদ্ভাবনী ধারণা বাস্তবায়নে এটুআই’র চুক্তি

উদ্ভাবনী ধারণা বাস্তবায়নে এটুআই’র চুক্তি

রূপকল্প ২০২১ বাস্তবায়নের লক্ষ্যে আজ ১৬ জুন ২০১৫ তারিখে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসএসএফ প্রেস ব্রিফিং কক্ষে একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের উদ্যোগে পরিচালিত সার্ভিস ইনোভেশন ফান্ডের ৪র্থ ও ৫ম পর্বের বিজয়ী ২৯টি প্রকল্পগুলোর সাথে পৃথকভাবে এটুআই প্রোগ্রামের চুক্তি স্বাক্ষরিত হয়। বাস্তবায়নাধীন প্রকল্প এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে ৪র্থ এবং ৫ম পর্বে নির্বাচিত সর্বমোট ২৯টি প্রতিষ্ঠান বা ব্যক্তি তাদের উদ্ভাবনী ধারণাগুলো বাস্তবায়নের সুযোগ পাবে। ১৯টি সরকারি ও ৫টি বেসরকারি প্রতিষ্ঠান, ৩টি বিশ্ববিদ্যালয় এবং ২টি ব্যক্তি পর্যায়ের প্রকল্পগুলোকে প্রকল্প বাস্তবায়নের জন্য সর্বমোট প্রায় ৫ কোটি টাকা বিভিন্ন কিস্তিতে প্রদান করা হবে। এটুআই প্রোগ্রামের পক্ষ থেকে এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক জনাব কবির বিন আনোয়ার এবং বিজয়ী ২৯টি প্রকল্পের উদ্ভাবকগণ চুক্তি স্বাক্ষর করেন।

ict-innovation

প্রতিষ্ঠানগুলোর প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে বিভিন্ন ধরণের বাঁধা অতিক্রম, সিস্টেম ও ডিভাইজ সম্পর্কিত প্রকল্পগুলোর করণীয়, বেইজলাইন এবং ইন্ডলাইন সার্ভে করতে করণীয় এবং প্রকল্পের প্রত্যাশিত ফলাফল অর্জনে প্রয়োজনী বিভিন্ন বিষয় তাদেরকে অবহিত করার জন্য একটি কর্মশালাও আয়োজন করা হয়।  বিজয়ী প্রকল্পগুলোর সংশ্লিষ্ট কর্মকর্তা এবং প্রকল্পগুলোর কাজের সাথে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের চিফ ইনোভেশন অফিসার (সিআইও) এবং ইনোভেশন অফিসার (আইও) এই কর্মশালায় অংশগ্রহণ করেন। ফলে বিজয়ী প্রকল্পগুলো সম্পর্কে সিআইও এবং আইও-রা জানতে পারবেন এবং সংশ্লিষ্ট প্রকল্পের কর্মকর্তাদের জন্য মন্ত্রণালয়ের প্রয়োজনীয় সহায়তার ক্ষেত্রও তৈরি হবে বলে আশা করা হচ্ছে। উল্লেখ্য যে, সার্ভিস ইনোভেশন ফান্ডের ৪র্থ এবং ৫ম পর্বে একটি প্রায় ১ হাজার উদ্ভাবনী প্রকল্প হতে অনুমোদিত প্রক্রিয়ার মাধ্যমে ২৯টি প্রকল্প বাছাই করা হয়। ইতিমধ্যে সার্ভিস ইনোভেশন ফান্ডের ৬ষ্ঠ পর্বের উদ্ভাবনী প্রকল্পের জন্য আবেদন গ্রহণ শুরু হয়ে গিয়েছে এবং আবেদনের শেষ তারিখ ৩০ জুন ২০১৫। তবে পরবর্তী রাউন্ডের জন্য ৩০ জুনের পরও আবেদন জমা দেয়া যাবে।

জনগণের সেবা প্রাপ্তি আরো সহজ করতে ও সরকারি সেবার মান উন্নয়নে সরকারি-বেসরকারি ও ব্যক্তি পর্যায়ের ইনোভেশন প্রচেষ্টায় সহায়তা প্রদান করতে এবং বিদ্যমান ক্ষুদ্র এবং মধ্যম পর্যায়ের উদ্যোগ সমূহে উদ্ভাবনী দক্ষতার বিকাশে চালু করা হয় “সার্ভিস ইনোভেশন ফান্ড”। যেসব সেবা নিতে জনগণকে পূর্বের তুলনায় কম সময়, কম খরচ ও কম সংখ্যক সময় সেবাদানকারীর দপ্তরে যেতে হয় এবং গুণগত মানের দিক থেকে উন্নত সেগুলোকে উদ্ভাবন হিসেবে চিহ্নিত করে এটুআই প্রোগ্রাম বিভিন্ন পরিসরে তা বাস্তবায়নে সহায়তা করে থাকে। বাংলাদেশ সরকার, ইউএনডিপি ও ইউএসএইড এর সহায়তায় গঠিত এ ফান্ড পরিচালিত হচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাস্তবায়নাধীন একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের মাধ্যমে।

এটুআই প্রকল্পের প্রকল্প পরিচালক এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) জনাব কবির বিন আনোয়ার-এর সভপতিত্বে অনুষ্ঠিত কর্মশালাটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার ও সমন্বয়) জনাব নজরুল ইসলাম। কর্মশালায় বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের অনুদানপ্রাপ্ত প্রকল্পের উদ্ভাবক এবং প্রতিষ্ঠানের প্রধানগণ উপস্থিত ছিলেন।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top