শিরোনাম

সোমবার, জানুয়ারী 16, 2017 - নতুন নম্বর সিরিজ ০১৩ পাচ্ছে না জিপি | সোমবার, জানুয়ারী 16, 2017 - সিওরক্যাশের মাধ্যমে টাকা লেনদেন করতে পারবে পেইজা গ্রাহকেরা | সোমবার, জানুয়ারী 16, 2017 - সব শিক্ষাপ্রতিষ্ঠানে ফ্রি ওয়াই-ফাই দেওয়া হবে : পলক | সোমবার, জানুয়ারী 16, 2017 - ডিজিটাল শিক্ষা বিস্তারে কাজ করবে টেন মিনিট স্কুল | সোমবার, জানুয়ারী 16, 2017 - ডিজিটাল এন্টারপ্রেনারশিপ ইকোসিস্টেম সম্পর্কিত কর্মশালা অনুষ্ঠিত | বুধবার, জানুয়ারী 11, 2017 - আফতাব-উল-ইসলাম বাংলাদেশ ব্যাংকের নতুন পরিচালক | বুধবার, জানুয়ারী 11, 2017 - কিশোর-কিশোরীদের মেধা বিকাশে আসছে কানেক্ট ডটবাংলা | বুধবার, জানুয়ারী 11, 2017 - ডয়েচে ভেলের বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক অনুষ্ঠান আরটিভিতে | বুধবার, জানুয়ারী 11, 2017 - ‘র‍্যাংকসটেলের ইন্টারনেটের জন্য চ্যালেঞ্জের মুখে পড়বে বিটিসিএল’ | বুধবার, জানুয়ারী 11, 2017 - এবার ভিডিওতে বিজ্ঞাপন আনছে ফেসবুক |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / উদ্যোক্তাদের ঋণ সুবিধা বাড়াতে বেসিস ও আইডিএলসি’র যৌথ উদ্যোগ
উদ্যোক্তাদের ঋণ সুবিধা বাড়াতে বেসিস ও আইডিএলসি’র যৌথ উদ্যোগ

উদ্যোক্তাদের ঋণ সুবিধা বাড়াতে বেসিস ও আইডিএলসি’র যৌথ উদ্যোগ

basis-idlc

সফটওয়্যার, বিপিও এবং ই-কমার্স ব্যবসার জন্য উদ্যোক্তারা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণসহ নানাবিধ আর্থিক সুবিধা গ্রহণে বিভিন্ন সমস্যার সম্মুখীন হয়। এ সমস্যা সমাধানে তথ্যপ্রযুক্তি খাতে দেশের শীর্ষ স্থানীয় বাণিজ্য সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও শীর্ষস্থানীয় আর্থিক প্রতিষ্ঠান আইডিএলসি’র মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে আইডিএলসি’র প্রধান কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। বেসিস এর পক্ষে নির্বাহী পরিচালক সামী আহমেদ ও আইডিএলসি’র পক্ষে হেড অব এসএমই জাহিদ ইবনে হাই স্মারকে স্বাক্ষর করেন।

এসময় বেসিস এর সভাপতি শামীম আহসান ও আইডিএলসি’র ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর এফ হোসাইন উপস্থিত ছিলেন। এছাড়াও অন্যান্যের মধ্যে বেসিস এর মহাসচিব উত্তম কুমার পাল, যুগ্ম মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল এবং আইডিএলসি’র এর  হেড অব ক্রেডিট আসিফ সা’দ বিন শামস এবং এসএমই বিভাগের উর্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ স্মারক স্বাক্ষরের ফলে বেসিস-এর আর্থিক সহযোগী হলো আইডিএলসি। বেসিস সদস্যদের জন্য আইডিএলসি থেকে অপেক্ষাকৃত স্বল্পসুদে এসএমই ঋণ, স্বল্পমেয়াদী ঋণ, ফ্যাক্টরিং ও ওয়ার্কঅর্ডার ফাইন্যান্সিং, নারী উদ্যোক্তা ঋণ, বাণিজ্যিক যানবাহন ঋণ, কমার্শিয়াল স্পেস ক্রয়ের জন্য ঋণ এবং স্টার্টআপ ঋণের ব্যবস্থা থাকবে। পাশাপাশি আইডিএলসি দেশের তথ্য প্রযুক্তি খাতের সম্প্রসারণ এবং বহুল প্রচারে স্পন্সর সংগ্রহসহ আর্থিক সহায়তা দেবে। বেসিস এর জন্য একজন রিলেশনশিপ ম্যানেজারকে পৃথকভাবে দায়িত্ব দেবে আইডিএলসি। আইডিএলসি’র তালিকাভুক্ত অন্যান্য সেক্টরের ক্লায়েন্ট কোম্পানীসমূহকে বেসিস সদস্যদের কাছ থেকে সফটওয়্যার ক্রয়েও উৎসাহিত করবে।

আইডিএলসি’র সাথে সমঝোতা স্মারকের ব্যাপারে বেসিস নির্বাহী পরিষদ থেকে সমন্বয় সাধন করেন যুগ্ম-মহাসচিব মোস্তাফিজুর রহমান সোহেল। তিনি তাঁর প্রতিক্রিয়ায় বলেন, এর ফলে সফটওয়্যার কোম্পানীগুলো তাদের ওয়ার্র্ক অর্ডার বা ইনভয়েস এর বিপরীতে ওয়ার্কিং ক্যাপিটাল লোন নিতে পারবে। এছাড়াও অন্যান্য  ভোগ্য পণ্য ক্রয়ে যেমন ঋণ সুবিধা পাওয়া যায়, তেমনি কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান সফটওয়্যার ক্রয়েও আইডিএলসি থেকে অনুরূপ ঋণ সুবিধা পাবে। এতে দেশীয় সফটওয়্যারের বাজার বিস্তৃত হবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top