শিরোনাম

বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - ওয়ান প্লাসের নতুন পাওয়ার ব্যাংক | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্প্যাম মেসেজ ঠেকাতে হোয়াটসঅ্যাপের নতুন ফিচার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - যাত্রা শুরু করলো ওয়ালটনের কম্পিউটার কারখানা | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - নতুন স্মার্টফোন আনল হুয়াওয়ে অনার | বৃহস্পতিবার, জানুয়ারী 18, 2018 - স্বল্প মূল্যের গ্যালাক্সি সিরিজের ফোন ‘অন৭ প্রাইম’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - একত্রে কাজ করবে এটুআই এবং একটি বাড়ি একটি খামার প্রকল্প | বুধবার, জানুয়ারী 17, 2018 - ল্যাপটপের সঙ্গে রাউটার ফ্রি! | বুধবার, জানুয়ারী 17, 2018 - ‘অপো এশিয়ায় সর্বাধিক বিক্রীত স্মার্টফোন’ | বুধবার, জানুয়ারী 17, 2018 - চীনে চালু হচ্ছে গুগলের এআই ল্যাব | বুধবার, জানুয়ারী 17, 2018 - বৈদ্যুতিক গাড়িতে ১১০০ কোটি ডলার বিনিয়োগে ফোর্ডের আগ্রহ প্রকাশ |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / উন্নয়নশীল দেশগুলোর এগিয়ে যাওয়ার ক্ষেত্রে সহায়তা করবে ব্লকচেইন ও ফিনটেক
উন্নয়নশীল দেশগুলোর এগিয়ে যাওয়ার ক্ষেত্রে সহায়তা করবে ব্লকচেইন ও ফিনটেক

উন্নয়নশীল দেশগুলোর এগিয়ে যাওয়ার ক্ষেত্রে সহায়তা করবে ব্লকচেইন ও ফিনটেক

shameem-fenoxউন্নয়নশীল দেশুলোকে আরও উন্নত অর্থনীতির দিকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে অন্যান্য যুগান্তকারী ধারণাগুলোর মতোই ব্লকচেইন ও ফিনটেক-এর সম্ভাবনা রয়েছে। এটি আর্থিক অন্তভুক্তি সক্ষম, অনেক ব্যাংকিং-এর সাম্প্রতিক সীমাবদ্ধতাসমূহ এর মাধ্যমে দূর করা সম্ভব। বাংলাদেশের মতো উন্নয়নশীল টেক হাব হিসেবে এটি অসম্ভবও নয়, উদ্যোক্তারা গ্রাউন্ডব্রেকিং সেবা নিয়ে আসছে যা আর্থিক সেবাসমূহতে বৈপ্লবিক এক্সেস দিচ্ছে।

সম্প্রতি, চায়নাতে ইন্টারন্যাশনাল ফাইন্যান্স ফোরাম ২০১৭-এর বার্ষিক সম্মেলনে ফেনক্স ভেনচার ক্যাপিটাল-এর জেনারেল পার্টনার এবং ই-জেনারেশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসান এসব কথা বলেন। এই সম্মেলনে তিনি প্রযুক্তি এবং ফিনটেক পলিসি এক্সপার্ট হিসেবে ‘ব্লকচেইন, এআই এন্ড ফিনটেক: ফিউচার ডেভেলপমেন্ট এন্ড ইনোভেশন’ বিষয়ে কিনোট বক্তৃতা করেন। গুয়ান্জহু-এর মেয়র উয়েন গোহুই তাকে এই আমন্ত্রণ পত্র পাঠান।

এতে অন্যান্যদের মধ্যে বক্তৃতা করেন, আইএফএফ চেয়ারম্যান এবং অস্ট্রেলিয়ার সাবেক প্রধনামন্ত্রী কেভি রুড, আইএফএফ-এর কো-চেয়ারম্যান এবং কোরিয়ার সাবেক প্রধানমন্ত্রী হ্যান সেউন-সু, আইএফএফ-এর কো-চেয়ারম্যান এবং পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী শওকাত আজিজ, চীনের ন্যাশনাল ইন্টারনেট ফাইন্যান্স অ্যাসোসিয়েশন এবং পিপলস ব্যাংক অব চায়না-এর সাবেক ডেপুটি গভর্নর লি ডংরং, আরব ব্যাংকারর্স অ্যাসোসিয়েশন-এর সিইও জর্জ ই ক্যানন, মাইক্রোসফ্ট চায়নার সিটিও উয়েই কিং, ফ্রাঙ্কলিন টেমপ্লিটন ইনভেস্টমেন্টস-এর ফান্ড ম্যানেজার ড. মার্ক মবিয়াস, এআইজি ইনস্যুরেন্স কোম্পানি চায়না-এর সিইও এবং প্রেসিডেন্ট এরিক ঝেং, ফ্রান্সের সাবেক ফাইন্যান্স মিনিস্টার এডমন্ড আলফান্দ্রে এবং এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক-এর প্রেসিডেন্ট জিন লিকুয়ার। এতে বাংলাদেশ থেকে আরও উপস্থিত ছিলেন ডিএমএস গভর্নেন্স লিমিটেড-এর এশিয়া প্যাসিফিক অঞ্চলের ম্যানেজিং ডিরেক্টর নিয়াজ এ খান।

ভেনচার ক্যাপিটাল এন্ড প্রাইভেট ইকুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিইএবি)-এর চেয়ারম্যান এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)-এর ডিরেক্টর শামীম আহসান বলেন, ফেনক্স ভেনচার ক্যাপিটাল থেকে আমরা অনেক ব্লকচেইন, এআই এবং ফিনটেক কোম্পানিতে বিনিয়োগ করেছি। ই-জেনারেশন থেকেও আমরা এই সব প্রযুক্তিসমূহে এবং আমাদের গ্লোবাল ক্লায়েন্টদের বিভিন্ন সমস্যা সমাধানের কাজ করছি।

ফিনটেকের বর্তমান উন্নয়নগুলি উদীয়মান বাজারে আর্থিক অন্তর্ভুক্তির প্রোমোশনের জন্য একটি অনন্য সুযোগ প্রদান করে। গরিব মানুষরা যখন ব্যাংক অ্যাকাউন্ট অথবা মোবাইল পেমেন্ট ব্যবহার করার সুযোগ পায় তখন তারা আরও বেশি অর্থ সঞ্চয় করার চিন্তা করে। অভিভাবক যদি সহজে ফি পরিশোধ করতে পারে তাহলে সন্তানরা আরও ভালো স্কুলে যেতে পারবে। নারীরা ব্যবসা শুরু করতে আরও উৎসাহী হবে। গরিব গৃহকর্তারা শস্য খারাপ হওয়া, অসুস্থতা অথবা প্রাকৃতিক দুর্যোগের সময় আরও ভালোভাবে খাপ খাইয়ে নিতে পারে। তাই, বৈশ্বিক আর্থিক অন্তর্ভুক্তি নিশ্চিত করতে সকল উন্নত দেশ একত্রে কাজ করা দরকার।

ইন্টারন্যাশনাল ফাইন্যান্স ফোরাম (আইএফএফ) একটি স্বাধীন, অলাভজনক এবং বেসরকারি আস্তর্জাতিক প্রতিষ্ঠান। এটি ২০টিরও বেশি প্রাইমারি ইন্টারন্যাশনাল প্রতিষ্ঠান নিয়ে যাত্রা শুরু করে। এর প্রধান কার্যালয় চীনে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top