শিরোনাম

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - গাড়ি চালাতে এবার থেকে আর কোনও চাবির প্রয়োজন নেই! | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিজয়ী কাস্টমারদের হাতে তুলে দেওয়া হয়েছে সিম্ফনি ঈদ অফার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিশ্বব্যাপী সাইবার হামলায় ৬ মাসেই ক্ষতি ৪০০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - এইচটিসি স্মার্টফোন ব্যবসা কিনতে গুগলকে গুনতে হবে ১১০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - টাকা না পেলে টেলিটক মারা যাবে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড পরিদর্শনে হিটাচি এক্সক্লুসিভ টিম | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী’র ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এয়ারটেল’র ‘ইয়োলো ফেস্ট’ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - প্রতিষ্ঠানের নিরাপত্তায় নতুন দেশি অ্যাপ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ড্যাফোডিলে ‘সমন্বিত শিক্ষণ পদ্ধতিতে গুগল ক্লাসরুমের ব্যবহার’ শীর্ষক লেকচার সেমিনার অনুষ্ঠিত |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / উন্মুক্ত মোবাইল ওএস তৈরিতে মজিলার উদ্যোগ
উন্মুক্ত মোবাইল ওএস তৈরিতে মজিলার উদ্যোগ

উন্মুক্ত মোবাইল ওএস তৈরিতে মজিলার উদ্যোগ

স্মার্টফোন আর ট্যাবলেট পিসির মতো মোবাইল ডিভাইসের বাজার যত বড় হচ্ছে, এসব ডিভাইসের জন্য অপারেটিং সিস্টেমও ততই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে প্রযুক্তি বিশ্বে। গুগল’র অ্যান্ড্রয়েড, অ্যাপল আইওএস আর মাইক্রোসফটের মোবাইল উইন্ডোজের মধ্যেই এই বাজার এখনও পর্যন্ত সীমাবদ্ধ।

firefox-os

 

ব্ল্যাকবেরিও তার বাজার হারিয়েছে বেশ কিছুদিন হলো। তবে মোবাইল অপারেটিং সিস্টেমের এই বাজারকে আরও উন্মুক্ত করে তুলতে কাজ শুরু করে দিয়েছে মজিলা ফাউন্ডেশন। কিছুদিন আগেই তাদের মোবাইল অপারেটিং সিস্টেম ফায়ারফক্স ওএস বাজারে উন্মোচিত হয়েছে।

এবারে মোবাইল অপারেটিং সিস্টেমকে উন্মুক্ত করে তুলতে ‘ওপেন মোবাইল স্ট্যান্ডার্ড’ উন্নয়নে তারা জোটবদ্ধ হয়েছে বেশকিছু প্রযুক্তি প্রতিষ্ঠানের সাথে। অলাভজনক এই সংস্থার সাথে এই উদ্যোগে একত্রিত হয়েছে ডয়শে টেলিকম, টেলিফোনিকা, এলজি, কোয়ালকম, জেডটিই এবং অ্যালকাটেল। এ সকল প্রতিষ্ঠান একত্রিত হয়ে ‘ওপেন ওয়েব ডিভাইস কমপ্লায়েন্স রিভিউ বোর্ড’ গঠন করছে।

অন্যান্য স্মার্টফোন অপারেটিং সিস্টেম যখন নিজেদের গণ্ডিতে আবদ্ধ, তখন সকলের জন্য উন্মুক্ত একটি মোবাইল অপারেটিং সিস্টেম উদ্ভাবন ও উন্নয়নে কাজ করবে এই নবগঠিত বোর্ড। গণ্ডিবদ্ধ সব মোবাইল অপারেটিং সিস্টেমের বাইরে এসে উন্মুক্ত অপারেটিং সিস্টেমে নিজেদের আগ্রহ প্রসঙ্গে মজিলার অ্যান্ড্রিয়াস গাল বলেন, ‘গ্রাহকদের মধ্যে এখন বৈচিত্র্যপূর্ণ ডিভাইসের চাহিদা রয়েছে এবং তারা নানা ধরনের অ্যাপ্লিকেশনও চায়। আমরা যে উদ্যোগটি গ্রহণ করেছি, তার মাধ্যমে নিকট ভবিষ্যতে গ্রাহকদের কাছে দ্রুত এবং দক্ষতার সাথে অনেক বৈচিত্র্যপূর্ণ অপশন হাজির করবে।’ কোয়ালকমের ভাইস প্রেসিডেন্ট জ্যাসন ব্রেমনার জানান, ওপেন ওয়েব ডিভাইসকে বাজারজাত করতে আগ্রহী যেকোনো প্রতিষ্ঠান এই উদ্যোগের মাধ্যমে সার্বিক সহায়তা পেয়ে থাকবে। ফলে অ্যান্ড্রয়েড এবং আইওএস-এর আধিপত্য অনেকটাই খর্ব হবে।

আর ওপেন স্ট্যান্ডার্ডের এই অপারেটিং সিস্টেম উন্নয়নে সারাবিশ্বের যেকোনো ডেভেলপার কাজ করবে বলে এর উন্নয়নও ঘটবে দ্রুত। উল্লেখ্য, চলতি বছরেই জেডটিই’র তৈরি ফায়ারফক্স ওএস-নির্ভর স্মার্টফোনের বিক্রি শুরু হয়েছে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে। মজিলা জানিয়েছে, আরও ১৭টি প্রতিষ্ঠান তাদের অপারেটিং সিস্টেমের স্মার্টফোন বাজারে আনার জন্য প্রস্তুত রয়েছে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top