শিরোনাম

শুক্রবার, জুলাই 28, 2017 - ভিসি ও ডিন্স সার্টিফিকেট পেলেন গ্রিন ইউনিভার্সিটির ২৪০শিক্ষার্থী | শুক্রবার, জুলাই 28, 2017 - দারাজের গ্রোসারি পণ্যে ৩৫% পর্যন্ত ছাড়! | শুক্রবার, জুলাই 28, 2017 - মনিটর কিনলেই পাচ্ছেন আর্কষনীয় টি-শার্ট  | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - রবি ও ট্রমা ইনস্টিটিউটের মধ্যে কর্পোরেট চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - দেশের বাজারে হুইনের তারবিহীন কিউ১১কে গ্রাফিক্স ট্যাবলেট উন্মোচন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - শান্ত-মারিয়াম ইউনিভার্সিটির তথ্যপ্রযুক্তি সম্পর্কিত ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - যুক্তরাষ্ট্রে বিনিয়োগ করতে যাচ্ছে ফক্সকন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - স্মার্ট টেকনোলজি ও সিভিল এভিয়েশনের চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - ফিরে আসছে সিটিসেল | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - আসছে স্মার্ট রিং |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / ফিচার পোস্ট / উবারকে ৭৬ লাখ ডলার জরিমানা
উবারকে ৭৬ লাখ ডলার জরিমানা

উবারকে ৭৬ লাখ ডলার জরিমানা

চালকদের সম্পর্কে সঠিক তথ্য দিতে না পারায় ৭৬ লাখ ডলার জরিমানা গুণতে হবে অনলাইন পরিবহন সেবাদাতা প্রতিষ্ঠান উবারকে। ২০১৪ সালে ড্রাইভারদের সম্পর্কে প্রয়োজনীয় সব তথ্য সরবরাহে প্রতিষ্ঠানটির ব্যর্থতা ক্যালিফোর্নিয়া পাবলিক ইউটিলিটিজ কমিশন (সিপিইউসি)–এর নজরে আসার পর প্রতিষ্ঠানটিকে এমন জরিমানার মুখোমুখি হতে হচ্ছে।

uber-corporateব্যবসায় লাইসেন্স যাতে বাতিল না হয় সে কারণে উবার জরিমানা দেওয়ার পরিকল্পনা করেছে তবে তার আগে প্রতিষ্ঠানটি আদালতে আপিল করবে বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

চালকদের সম্পর্কে পর্যাপ্ত তথ্য সরবরাহে ব্যর্থ হওয়ায় ক্যালিফোর্নিয়ার নতুন আইন অনুযায়ী উবারকে ৭০ লাখ ডলারের বেশি জরিমানা করা উচিত বলে এক মার্কিন বিচারক মত দিয়েছিলেন ২০১৫ সালের জুলাইয়ে। আর তার সেই বক্তব্যের ভিত্তিতেই এবার ৭৬ লাখ ডলার জরিমানা করা হল প্রতিষ্ঠানটিকে।

সিপিইউসি জানিয়েছে, কতজন যাত্রী যান ভাড়া করতে চেয়েছেন আর কতজন ওই সেবা গ্রহণ করেছেন, যাত্রী নেওয়া আর লেনদেনবিষয়ক তথ্য সরবরাহ করতে ব্যর্থ হয়েছে উবার। তবে মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে উবারের শীর্ষ প্রতিদ্বন্দ্বী লিফটকে ক্যালিফোর্নিয়ায় এ ধরনের কোনো শাস্তির মুখোমুখি হতে হয়নি।

সম্প্রতি চালকদের বাছাই পরীক্ষার নীতিমালায় পরিবর্তন আনার কথা জানিয়েছে উবার। প্রতিষ্ঠানটির নিরাপত্তা প্রধান জো সালিভান এক সাক্ষাৎকারে জানান, ক্যালিফোর্নিয়ায় অহিংস অপরাধীদের একটি সুযোগ দিতে নীতিমালা বদলাতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

প্রতিষ্ঠানটির আগের নীতিমালায় চালক হিসেবে আবেদন করা প্রার্থীর কোনো নির্দিষ্ট অপরাধে আসামী হিসেবে অভিযুক্ত হওয়ার রেকর্ড থাকলে তাকে বাদ দিয়ে দেওয়া হত। এখন যাদের বিরুদ্ধে দোকান থেকে চুরি বা চেক জালিয়াতির মতো কোনো অহিংস বা যৌন অপরাধ নয় এমন অপরাধের অভিযোগ ছিল তাদেরকেও অঙ্গরাজ্যটিতে কাজ করার সুযোগ দেওয়া হবে।

হিংস্র আর যৌন অপরাধের মতো গুরুতর অপরাধে অভিযোগ রয়েছে এমন আসামিদের এখনও নিয়োগ দেওয়া হবে না বলে জানিয়েছে উবার। এর আগে যাদের সাধারণ অপরাধের অভিযোগের কারণে বাদ দেওয়া হয়েছিল তাদের সঙ্গে আবার যোগাযোগ করার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি। নতুন নীতিমালায় তাদের পুনরায় আবেদন করতে উৎসাহিত করা হবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top