শিরোনাম

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - গাড়ি চালাতে এবার থেকে আর কোনও চাবির প্রয়োজন নেই! | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিজয়ী কাস্টমারদের হাতে তুলে দেওয়া হয়েছে সিম্ফনি ঈদ অফার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিশ্বব্যাপী সাইবার হামলায় ৬ মাসেই ক্ষতি ৪০০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - এইচটিসি স্মার্টফোন ব্যবসা কিনতে গুগলকে গুনতে হবে ১১০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - টাকা না পেলে টেলিটক মারা যাবে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড পরিদর্শনে হিটাচি এক্সক্লুসিভ টিম | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী’র ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এয়ারটেল’র ‘ইয়োলো ফেস্ট’ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - প্রতিষ্ঠানের নিরাপত্তায় নতুন দেশি অ্যাপ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ড্যাফোডিলে ‘সমন্বিত শিক্ষণ পদ্ধতিতে গুগল ক্লাসরুমের ব্যবহার’ শীর্ষক লেকচার সেমিনার অনুষ্ঠিত |
প্রথম পাতা / টেলিকম / মোবাইল অ্যাপস / উবার অ্যাপের অজানা ফিচার
উবার অ্যাপের অজানা ফিচার

উবার অ্যাপের অজানা ফিচার

uberঢাকায় এখন খুবই পরচিতি নাম উবার। এই র্স্মাটফোন অ্যাপ প্রয়োজনের সময় আপনার সামনে এনে হাজির করছে গাড়ি। গাড়ি ডাকার সঙ্গে আরো কিছু ফিচার আছে এই অ্যাপেে। আসুন জেনে নিই সেগুলো।
শেয়ার করুন ট্রিপ স্ট্যাটাস
বন্ধুর সঙ্গে দেখা করতে যাবার সময় যানজটে আটকে আছেন আপনি, আর তাকে ফোনে বলে যাচ্ছেন ৫ মিনিট, ১০ মিনিট। কিন্তু সে কিছুতেই বিশ্বাস করছে না। তবে আপনি যদি থাকেন উবার অ্যাপের গাড়িতে, বন্ধুকে জানিয়ে দিতে পারবেন আপনার উবার ট্রিপের বিস্তারিত। র্স্মাটফোনে উবার অ্যাপে সোয়াইপ আপ করে ‘শেয়ার স্ট্যাটাস’ অপশন সিলেক্ট করুন। এতে আপনার বন্ধু মেসেজে একটি লিংক পাবে, যেটি ক্লিক করলেই সে দেখতে পাবে আপনি ঠিক কোথায় আছেন। তাছাড়াও এ অপশনে অন্যান্য তথ্য যেমন কোন গাড়িতে আছেন, ড্রাইভারের নাম ইত্যাদি আপনার বন্ধু দেখতে পারবে। আপনার অবস্থানের এ লিংকটি চাইলে কপি করে অন্য অ্যাপের মাধ্যমেও যে কাউকে পাঠাতে পারবেনে।
ক্যালেন্ডার ইন্টিগ্রেশন
হঠাৎ বেজে উঠলো আপনার মোবাইল ফোনের অ্যার্লাম। দেখলেন ক্যালেন্ডারে তারিখ-সময়-গন্তব্য ঠিক করে নোট দিয়ে রেখেছেন, কোথাও যাবার কথা ছিলো আপনার, কিন্তু আপনি ভুলে বসে আছেন। সময় হাতে মাত্র আধা ঘণ্টা। এমন পরিস্থিতিতে নিজে অস্থির না হয়ে নিশ্চিন্তে নির্ভর করতে পারেন উবার অ্যাপের ক্যালেন্ডার ইন্টিগ্রেশনের ওপর। ফোনের ক্যালেন্ডার থেকে তথ্য নিয়ে উবার তৈরি করতে পারে ইভেন্ট র্শটকাট। পরে উবার অ্যাপ ওপেন করে র্শটকাটে ক্লিক করলেই ডাকতে পারবেন উবার। এ সুবিধা পেতে অ্যাপের সেটিং থেকে অন করতে হবে ক্যালেন্ডার ইন্টিগ্রেশন।
রেফারেল কোড কাস্টমাইজেশন
উবার অ্যাপে অনিবন্ধিত বন্ধুকে রেফারেল কোডের মাধ্যমে দিতে পারেন ডিসকাউন্ট। আপনি চাইলে আপনার নাম দিয়ে বা পছন্দমতো কাস্টমাইজ করতে পারেন উবার অ্যাপের দেয়া মেশিন জেনারেটেড রেফারেল কোড। এতে আপনার বন্ধু বুঝতে পারবেন যে আপনি তাকে রেফারেল কোডের মাধ্যমে ডিসকাউন্ট দিয়েছেন এবং সে আপনাকে ধন্যবাদও জানাতে পারবে। রেফারেল কোড মনমতো সাজাতে উবার ওয়বেসাইটে গিয়ে আপনার অ্যাকাউন্টে সাইন-ইন করুন। প্রোফাইলে প্রবেশ করলেই রেফারেল কোড কাস্টমাইজেশনের অপশন পাওয়া যাবে। এখান থেকে তৈরি করে নিন আপনার পছন্দমতো কোড। তবে কোড হিসেবে আপনি যেটি পছন্দ করবেন, সেটি অবশ্যই পাওয়া যেতে হবে।

রাইডার রেটিংস
উবার অ্যাপে প্রবেশ করলে আপনার নামের নিচে যেটি দেখা যায়, সেটি হচ্ছে রাইডার রেটিংস ।উবার যাত্রীরা যেমন চালকদের রেটিং করতে পারেন, ঠিক তেমনি চালকরাও যাত্রীদের রেটিং করতে পারেন। আপনার সব উবার ট্রিপে চালকরা যে রেটিং দেবেন, সেটির একটি গড় আপনার দেখার সুযোগ আছে। চালক ও যাত্রী উভয়ের এই রেটিং ব্যবস্থা থাকার কারণে তৈরি হয় পারস্পরিক শ্রদ্ধাবোধ। তবে আপনি যদি উবার অ্যাপ ব্যবহার করে গাড়ি না ডেকে থাকেন, তাহলে রেটিং দেখতে পারবেন না।
স্প্লিট ফেয়ার
তিন বন্ধু মিলে বেড়াতে গেছেন, আগেই ঠিক হয়েছে গাড়ি ভাড়া পরশোধ করবেন সবাই মিলে। গন্তব্যে পৌঁছে মোবাইল ফােনের ক্যালকুলেটরে করতে হবে হিসেব। তবে গাড়িটি যদি হয় উবার অ্যাপের, ভাড়ার ভাগাভাগিও করে দেবে উবার অ্যাপ। উবারে ট্রিপ শেষ হবার আগে যিনি গাড়ি ডেকেছেন তাকে অ্যাপের অপশন থেকে যেতে হবে ট্রপি ইনফরমেশন। সিলেক্ট করুন স্প্লিট ফেয়ার। কনটাক্ট লিস্ট থেকে দুই বন্ধুকে ইনভাইট পাঠান। তারা মেসেজে একটি লিংক পাবেন, যেটি খুলবে উবার অ্যাপে।এজন্য অবশ্যই তাদের উবার অ্যাপে নিবন্ধিত হতে হবে। যদি নিবন্ধন করা না থাকে, তাহলে ট্রিপ শেষে হবার আগেই সেটি করতে হবে। যখনই গন্তব্যে পৌঁছাবেন, উবার তিনজনের মোবাইলে আলাদাভাবে যার যার ভাড়া পাঠিয়ে দেবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top