শিরোনাম

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - গাড়ি চালাতে এবার থেকে আর কোনও চাবির প্রয়োজন নেই! | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিজয়ী কাস্টমারদের হাতে তুলে দেওয়া হয়েছে সিম্ফনি ঈদ অফার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - বিশ্বব্যাপী সাইবার হামলায় ৬ মাসেই ক্ষতি ৪০০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - এইচটিসি স্মার্টফোন ব্যবসা কিনতে গুগলকে গুনতে হবে ১১০ কোটি ডলার | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - টাকা না পেলে টেলিটক মারা যাবে : ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ইউনিক বিজনেস সিস্টেমস লিমিটেড পরিদর্শনে হিটাচি এক্সক্লুসিভ টিম | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী’র ‘অ্যাসোসিও ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড’ গ্রহণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে এয়ারটেল’র ‘ইয়োলো ফেস্ট’ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - প্রতিষ্ঠানের নিরাপত্তায় নতুন দেশি অ্যাপ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2017 - ড্যাফোডিলে ‘সমন্বিত শিক্ষণ পদ্ধতিতে গুগল ক্লাসরুমের ব্যবহার’ শীর্ষক লেকচার সেমিনার অনুষ্ঠিত |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / এই প্রথম সরকারকে তথ্য দিলো ফেসবুক
এই প্রথম সরকারকে তথ্য দিলো ফেসবুক

এই প্রথম সরকারকে তথ্য দিলো ফেসবুক

fb-bgdএই প্রথম বাংলাদেশ সরকারের আবেদনের প্রেক্ষিতে ফেসবুক ব্যবহারকারীদের তথ্য দিলো ফেসবুক কর্তৃপক্ষ। ২৮ এপ্রিল ফেসবুকের প্রকাশিত ‘গভর্নমেন্ট রিকুয়েস্ট রিপোর্টে’ বলা হয়েছে, ২০১৫ সালের জুলাই থেকে ডিসেম্বর মাস পর্যন্ত বাংলাদেশ থেকে ১২টি অনুরোধে ৩১টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছিল। ফেসবুক এসব অনুরোধে সাড়াও দিয়েছে। অনুরোধে সাড়া দেয়ার হার ১৬ দশমিক ৬৭ শতাংশ।

ফেসবুকের গভর্নমেন্ট রিকুয়েস্ট রিপোর্টে জানানো হয়েছে, ফেসবুকের কাছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) চারটি কনটেন্ট সরিয়ে ফেলার অনুরোধ করে। ফেসবুক এসব অনুরোধের সাড়া দিয়ে কনটেন্টগুলো সরিয়ে ফেলে।

fb-bgd1২০১৩ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত ফেসবুক মোট ৬টি গভর্নমেন্ট রিকুয়েস্ট রিপোর্ট প্রকাশ করে। এর মধ্যে ফেসবুকের কাছে প্রথম রিকুয়েস্ট করে জানুয়ারি ২০১৩-জুন ২০১৩ এই সময়ের মধ্যে। তখন ফেসবুকের কাছে  ১২টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়। কিন্তু ফেসবুক সেই আবেদনে সাড়া দেয়নি। এরপর একইভাবে জুলাই ২০১৪- ডিসেম্বর ২০১৪ এই সময়ে মোট ৫ বার রিকুয়েস্ট করে ৫টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছিল। কিন্তু ফেসবুক সেবার আবেদনে সাড়া দেয়নি। জানুয়ারি ২০১৫-জুন ২০১৫ সালের মধ্যে ফেসবুকের কাছে তথ্য তথ্য চাওয়া হয়েছিল ৩টি আবেদনের মাধ্যমে ৩টি অ্যাকাউন্টের। তখন ও ফেসবুক সাড়া দেয়নি। সর্বশেষ জুলাই ২০১৫-ডিসেম্বর ২০১৫ সালের মধ্যে তথ্য চাওয়ার জন্য সরকার ফেসবুকের কাছে আবেদন করেছিল ১২ বার। মোট ৩১টি অ্যাকাউন্টের তথ্য চাওয়া হয়েছিল।তখনই প্রথম ফেসবুক বাংলাদেশের আবেদনের সাড়া দিয়ে তথ্য প্রদান করে। যার হার ছিল ১৬.৬৭%।

২০১৩ সাল থেকে ফেসবুক প্রতি ছয় মাস অন্তর অন্তর এই প্রতিবেদন প্রকাশ করে আসছে। এই প্রতিবেদনে কোন দেশের সরকার সরকারের কাছে মোট কতবার কতটি অনুরোধ জানিয়েছে তা প্রকাশ করার পাশাপাশি অনুরোধে সাড়া দেয়ার হারও প্রকাশ করা হয়। তবে কোন কোন অ্যাকাউন্টের জন্য কি কি তথ্য চাওয়া হয়েছে সে সম্পর্কে কোন তথ্য প্রকাশ করা হয় না।

ফেসবুকের প্রকাশিত প্রতিবেনটি জানা যাবে এই লিংকে:

https://govtrequests.facebook.com/country/Bangladesh/2015-H2/

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top