শিরোনাম

বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - রবি ও ট্রমা ইনস্টিটিউটের মধ্যে কর্পোরেট চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - দেশের বাজারে হুইনের তারবিহীন কিউ১১কে গ্রাফিক্স ট্যাবলেট উন্মোচন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - শান্ত-মারিয়াম ইউনিভার্সিটির তথ্যপ্রযুক্তি সম্পর্কিত ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - যুক্তরাষ্ট্রে বিনিয়োগ করতে যাচ্ছে ফক্সকন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - স্মার্ট টেকনোলজি ও সিভিল এভিয়েশনের চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - ফিরে আসছে সিটিসেল | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - আসছে স্মার্ট রিং | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - মহাকাশযানে লেটুস চাষ | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - ফেসবুকের আয় প্রত্যাশা ছাড়িয়ে | বুধবার, জুলাই 26, 2017 - শাহজালাল ইসলামী ব্যাংক এর ঋণ সহায়তা পাবেন বেসিস সদস্যরা |
প্রথম পাতা / টিউটোরিয়াল / একই সাথে উইন্ডোজ ৭ এবং ৮
একই সাথে উইন্ডোজ ৭ এবং ৮

একই সাথে উইন্ডোজ ৭ এবং ৮

windows-10-finalজায়ান্ট মাইক্রোসফট কর্পোরেশনের নির্মিত উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেম গ্রাফিক্স এবং ভিজুয়্যালের দিক থেকে আধুনিক হলেও এটি ব্যবহারে অনেককেই বিপাকে পরতে হয়েছে। এ কারনে নতুন এই অপারেটিং সিস্টেমটি পরখ করে দেখা হচ্ছে না অনেকেরই। তবে পুরনো উইন্ডোজের সাথে যদি নতুন করে উইন্ডোজ ৮ যোগ করা যায় তবে হয়তো মন্দ হয় না। তাই উইন্ডোজ ৭ চালিত পিসিতে মাএ তিনটি ধাপ অনুসরন করে সহজেই একই সাথে দুটি উইন্ডোজ ব্যবহার করা যায়।

ব্যাক-আপ তৈরি

মাল্টি- বুট সেট-আপের মাধ্যমে পিসিতে নতুন করে উইন্ডোজ ইন্সটল করতে হয় বিধায় যেকোন একটি ভুলে পিসিতে সংরক্ষিত ছবি, ভিডিও এবং ফাইল মুছে যেতে পারে। এজন্য [http://www.softpedia.com/get/System/Back-Up-and-Recovery/ShadowProtect-Desktop-Edition.shtml] ঠিকানা থেকে “স্যাডো- প্রোটেক্ট ডেস্কটপ” নামের সফটওয়্যারটি ডাউনলোড শেষে পিসিতে ইন্সটল করে সকল ডাটা নিরাপদে সংরক্ষন করা যেতে পারে।

সিস্টেম পার্টিশন

এ পর্যায়ে My Computer আইকনের উপর রাইট বাটনে ক্লিক করে Manage অপশনে প্রবেশ করতে হবে। সেখান থেকে disk management এ গিয়ে উইন্ডোজ ৮ এর জন্য ভিন্ন একটি ড্রাইভ তৈরি করতে হবে। এখন ড্রাইভটির উপর রাইট বাটনে ক্লিক করে Shrink Volume অপশন সিলেক্ট করতেই Querying Shrink Space লেখা নিয়ে একটি ডায়ালগ বক্স আর্বিভূত হবে। এরপর উইন্ডোজ ৮ এর ৩২ বিট এবং ৬৪ বিটের জন্য Shrink Volume ১৬ জিবি অথবা ২০ জিবি নির্দিষ্ট করে Shrink বাটনে চেপে বের হয়ে আসতে হবে।

উইন্ডোজ ৮ সেট- আপ

এখন আপনার উইন্ডোজ ৮ এর সিডি বা ডিভিডি প্রবেশ করিয়ে পিসি রিস্টার্ট দিতে হবে। এরপর অন্যান্য উইন্ডোজ সেট- আপের মতোই প্রথমে ভাষা সিলেক্ট করে Install Now ঘড়ি বাটনে ক্লিক করতে হবে। এবার সিরিয়াল নাম্বার [যদি সিস্টেম দিতে বলে] প্রবেশ করিয়ে Next বাটনে চাপতে হবে। এখন উইন্ডোজটি ইন্সটলের জন্য ড্রাইভ নির্দিষ্ট করতে প্রথমে Unallocated space লেখা ড্রাইভটি সিলেক্ট করে পরবর্তীতে Drive options (advanced) ক্লিক করে Apply বাটন সিলেক্ট করতে হবে। এখন আধ- ঘন্টা অপেক্ষা করে সেট- আপ সম্পন্ন করতে হবে। সফল ভাবে সেট- আপ শেষে পিসিটি রিস্টার্ট করতে হবে। এবং এখন থেকে আপনি চাইলেই উইন্ডোজ ৭ এর পাশাপাশি উইন্ডোজ ৮ ব্যবহার করতে পারবেন।

তবে লক্ষ্যনীয় বিষয় হচ্ছে, এ পদ্ধতিটি শুধুমাএ উইন্ডোজ ৭ এবং উইন্ডোজ ভিসতা চালিত কম্পিউটারের জন্য প্রযোজ্য হবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top