শিরোনাম

শুক্রবার, জুলাই 28, 2017 - ভিসি ও ডিন্স সার্টিফিকেট পেলেন গ্রিন ইউনিভার্সিটির ২৪০শিক্ষার্থী | শুক্রবার, জুলাই 28, 2017 - দারাজের গ্রোসারি পণ্যে ৩৫% পর্যন্ত ছাড়! | শুক্রবার, জুলাই 28, 2017 - মনিটর কিনলেই পাচ্ছেন আর্কষনীয় টি-শার্ট  | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - রবি ও ট্রমা ইনস্টিটিউটের মধ্যে কর্পোরেট চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - দেশের বাজারে হুইনের তারবিহীন কিউ১১কে গ্রাফিক্স ট্যাবলেট উন্মোচন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - শান্ত-মারিয়াম ইউনিভার্সিটির তথ্যপ্রযুক্তি সম্পর্কিত ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - যুক্তরাষ্ট্রে বিনিয়োগ করতে যাচ্ছে ফক্সকন | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - স্মার্ট টেকনোলজি ও সিভিল এভিয়েশনের চুক্তি সই | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - ফিরে আসছে সিটিসেল | বৃহস্পতিবার, জুলাই 27, 2017 - আসছে স্মার্ট রিং |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / একীভূত হচ্ছে গুগলের ক্রোম ওএস ও অ্যান্ড্রয়েড
একীভূত হচ্ছে গুগলের ক্রোম ওএস ও অ্যান্ড্রয়েড

একীভূত হচ্ছে গুগলের ক্রোম ওএস ও অ্যান্ড্রয়েড

অনলাইন সার্চ ইঞ্জিন হিসেবে যাত্রা শুরু করলেও পরবর্তী সময়ে গুগল নিজেদেরকে প্রযুক্তিবিশ্বের এক অপরিহার্য অঙ্গে পরিণত করতে সমর্থ হয়েছে।

অনলাইন, হার্ডওয়্যার, সফটওয়্যার—সবক্ষেত্রেই রয়েছে তাদের সমান বিচরণ। মোবাইল ডিভাইসে তাদের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের জনপ্রিয়তা নিয়ে প্রশ্ন তোলার কোনোই অবকাশ নেই। ডেস্কটপেও তারা ক্রোম অপারেটিং সিস্টেম নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করছে।

গুগল আশাবাদী, ভবিষ্যতের প্রযুক্তিবিশ্বে মাইক্রোসফটের উইন্ডোজের একটি যোগ্য প্রতিদ্বন্দ্বী হয়ে ওঠার মতো সব উপাদানই রয়েছে ক্রোম ওএসে। এদিকে মাইক্রোসফট তাদের উইন্ডোজের সর্বশেষ সংস্করণে এনেছে নতুন চমক।

একদিকে তারা জানিয়েছে, এটি উইন্ডোজের সর্বশেষ চূড়ান্ত সংস্করণ; অন্যদিকে উইন্ডোজের এই সংস্করণকে তারা সব ধরনের ডিভাইসে ব্যবহারের উপযোগী করে গড়ে তুলেছে। মাইক্রোসফটের এই রাস্তাতেই এবারে হাঁটতে যাচ্ছে গুগলও। তারা অ্যান্ড্রয়েড এবং ক্রোম ওএসকে একীভূত করে একটি সার্বজনীন অপারেটিং সিস্টেমের দিকেই ধাবিত হয়েছে।

chrome-androied

এতদিন পর্যন্ত গুগল বিষয়টি অস্বীকার করে আসলেও ওয়াল স্ট্রিট জার্নাল তাদের এক প্রতিবেদনে জানাচ্ছে, বছর দুয়েক হলো এই দুই অপারেটিং সিস্টেমের একীভূতকরণ নিয়ে কাজ করে যাচ্ছে গুগলের প্রকৌশলীরা। এর মধ্যে অনেকটা সাফল্যও পেয়েছেন তারা। ২০১৭ সাল নাগাদ চূড়ান্তভাবে এই একীভূত অপারেটিং সিস্টেম বাজারে আনার লক্ষ্য রয়েছে তাদের। তবে তার আগেই আসছে বছরে এর পরীক্ষামূলক সংস্করণ ব্যবহারকারীদের জন্য অবমুক্ত করা হবে বলে নাম না প্রকাশের শর্তে জানিয়েছেন গুগলের একজন প্রকৌশলী।

একীভূত সংস্করণের নাম নিয়ে এখনও চূড়ান্ত কোনো সিদ্ধান্তে পৌঁছায়নি গুগল। তবে ধারণা করা হচ্ছে ডিভাইস-নিরপেক্ষ অপারেটিং সিস্টেমের নামও রাখা হবে অ্যান্ড্রয়েড। আর ক্রোম অপারেটিং সিস্টেমকেও ওপেন সোর্স একটি অপারেটিং সিস্টেম হিসেবে রেখে দিবে গুগল। প্রযুক্তি বিশ্লেষকরা ধারণা করছেন, গুগল পিসির জন্য সফলভাবে তাদের অপারেটিং সিস্টেমকে ডিজাইন করতে পারলে তা গুগলের বাজার বিস্তৃতির গতিকে আরও দ্রুত করে তুলবে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top