শিরোনাম

বুধবার, ডিসেম্বর 13, 2017 - জেমসক্লিপ এবং অ্যাডকম লিমিটেড-এর সমঝোতা চুক্তি স্বাক্ষর | বুধবার, ডিসেম্বর 13, 2017 - টানলেই ইলাস্টিকের মতো বাড়বে এই ব্যাটারি,দাবি গবেষকদের | বুধবার, ডিসেম্বর 13, 2017 - টাকার চিন্তায় ডুবে থাকা মানুষই ফেসবুকে বেশি অ্যাক্টিভ:গবেষণা | বুধবার, ডিসেম্বর 13, 2017 - হোয়াটস অ্যাপে নতুন ফিচার,গ্রুপ থেকেই ব্যক্তিগত মেসেজ | বুধবার, ডিসেম্বর 13, 2017 - পোক ফিচারটি ফিরিয়ে আনছে ফেসবুক | বুধবার, ডিসেম্বর 13, 2017 - গ্রামীণফোনের প্যানেল আলোচনায় ডিজিটাল চট্টগ্রামের রূপরেখা | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - দেশের সবচেয়ে বড় গেমিং প্লাটফর্ম ‘মাইপ্লে’ চালু করলো রবি | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - রাজধানীতে টেকনোর আরও নতুন দুইটি ব্র্যান্ড শপের শুভ উদ্বোধন | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - বৃহস্পতিবার থেকে রাজধানীতে ল্যাপটপ মেলা | মঙ্গলবার, ডিসেম্বর 12, 2017 - মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান ১২০তম |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / এক্সপির বাগ নিয়ে মাইক্রোসফটের সতর্কবার্তা
এক্সপির বাগ নিয়ে মাইক্রোসফটের সতর্কবার্তা

এক্সপির বাগ নিয়ে মাইক্রোসফটের সতর্কবার্তা

পুরোনো সংস্করণের উইন্ডোজ এক্সপি ব্যবহারকারীদের একটি সিকিউরিটি বাগ বা কম্পিউটার নিরাপত্তা সংশ্লিষ্ট সফটওয়্যার ত্রুটির বিষয়ে সতর্ক করেছে মাইক্রোসফট।
মাইক্রোসফট জানিয়েছে, কম্পিউটারে এ বাগ থাকায় সাইবার দুর্বৃত্তরা কম্পিউটারে হানা দিয়ে অসত্ উদ্দেশ্যে সাধন করতে সক্ষম। বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
আজ থেকে প্রায় এক যুগ আগে অর্থাত্ ২০০১ সালে উইন্ডোজ এক্সপি উন্মুক্ত করেছিল বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট। জনপ্রিয় এ সফটওয়্যারটিতে বাগ থাকায় সাইবার দুর্বৃত্তরা এখন আক্রমণের জন্য বেছে নিয়েছে এ প্ল্যাটফর্মটিকে। মাইক্রোসফট কর্তৃপক্ষ জানিয়েছে, সার্ভার ২০০৩ ও উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেমের দুর্বলতা সাইবার দুর্বৃত্তদের সুবিধা দিচ্ছে।
মাইক্রোসফট জানিয়েছে, উইন্ডোজ এক্সপির নিরাপত্তা বাগ সাময়িকভাবে দূর করতে এরই মধ্যে একটি আপডেট উন্মুক্ত করেছে তারা। তবে এই আপডেট ইনস্টল করা হলে উইন্ডোজ এক্সপি অপারেটিং সিস্টেমের কিছু ফাংশান ঠিকমতো কাজ করতে নাও পারে।
কম্পিউটার নিরাপত্তা প্রতিষ্ঠান ফায়ারআই উইন্ডোজ এক্সপির এই নিরাপত্তা ত্রুটি খুঁজে পেয়েছে। প্রতিষ্ঠানটির নিরাপত্তা বিশ্লেষকেদের দাবি, উইন্ডোজ এক্সপিতে বাগ থাকায় অ্যাডোবি রিডারের পুরোনো সংস্করণ ব্যবহার করে সাইবার দুর্বৃত্তরা কম্পিউটারের ক্ষতি করতে পারে এবং তাদের নিজস্ব কোড কম্পিউটারে ইনস্টল করতে পারে। বিশেষজ্ঞরা এ সমস্যা সমাধানে অ্যাডোবি রিডারের সর্বশেষ সংস্করণ ব্যবহারের পরামর্শ দিয়েছেন।

microsoft_1385808217_540x540

মাইক্রোসফট জানিয়েছে, তাঁরা এ সমস্যাটি নিয়ে অবগত আর এই সমস্যা সমাধানে এক্সপি ব্যবহারকারীর জন্য কিছু সার্ভিস বন্ধ করে রাখার বিকল্প নেই।

এদিকে বেশ কিছুদিন ধরেই  উইন্ডোজের পুরোনো সংস্করণ এক্সপি ছেড়ে দেওয়ার পরামর্শ দিচ্ছে মাইক্রোসফট। উইন্ডোজের সাম্প্রতিক সংস্করণগুলো জনপ্রিয় করতে বেশ কিছু পদক্ষেপও নিয়েছে মার্কিন প্রতিষ্ঠানটি। এর মধ্যে রয়েছে এক্সপিকে বিদায় দেওয়া। ২০১৪ সালের ৮ এপ্রিলের পর উইন্ডোজ এক্সপির জন্য আর কোনো আপডেট বা নিরাপত্তা না দেওয়ার ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। মাইক্রোসফট অফিস ২০০৩-এর অফিশিয়াল সাপোর্টও শেষ হবে একই সময়ে। মাইক্রোসফট জানিয়েছে, এক্সপির আপডেট বন্ধ করা হলেই কম্পিউটারের ম্যালওয়্যারের আক্রমণ বেড়ে যাবে। তাই আগেভাগেই মাইক্রোসফটের নতুন সংস্করণ আপডেট করার পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, এক সময়ের জনপ্রিয় উইন্ডোজ এক্সপি ২০১৪ সাল নাগাদ বন্ধ হবে আর উইন্ডোজ ৭ বন্ধ হবে ২০২০ সালের ১৪ জুন। ২০১৫ সালের ১৩ জানুয়ারি পর্যন্ত উইন্ডোজ ৭-এর  জন্য ফিচার আপডেট করে যাবে প্রতিষ্ঠানটি।

এদিকে, বর্তমানে বাজারে থাকা উইন্ডোজ ৮, উইন্ডোজ আরটি ও উইন্ডোজ ফোন ৮ এ তিনটি প্ল্যাটফর্মকে একীভূত করে নতুন প্ল্যাটফর্ম তৈরির পরিকল্পনা করছে মাইক্রোসফট।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top