শিরোনাম

সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - রংতা ব্র্যান্ডের নতুন পিওএস প্রিন্টার | সোমবার, সেপ্টেম্বর 25, 2017 - নারীর নিরাপত্তা ও শরনার্থীদের শিক্ষা বিষয়ক ধারণা যাচ্ছে ওসলোর টেলিনর ইয়ুথ ফোরামে | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - উদ্বোধনের অপেক্ষায় শেখ হাসিনা সফটওয়্যার পার্ক | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আপনারই কিছু ভুল হয়তো অজান্তে ফোনের পারফরম্যান্স খারাপ করছে | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - খুলনায় দুইদিনের বেসিক আরডুইনো কর্মশালা অনুষ্ঠিত | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - ঢাকা মহিলা পলিটেকনিককে স্যামসাং এর পক্ষ থেকে অত্যাধুনিক ল্যাব হস্তান্তর  | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - সিডস্টারস ঢাকায় দেশের সেরা স্টার্টআপ সিমেড হেলথ | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - অ্যান্ড্রয়েড ফোনকে মডেম হিসেবে ব্যবহারের উপায় | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - আসছে নকিয়ার আরও দুই ফোন | রবিবার, সেপ্টেম্বর 24, 2017 - ফেসবুকের পাঁচ মজাদার অপশন যা জানেন না অনেকেই |
প্রথম পাতা / সাম্প্রতিক খবর / এক অ্যাপেই সরকারি সব কর্মকর্তাদের ঠিকানা
এক অ্যাপেই সরকারি সব কর্মকর্তাদের ঠিকানা

এক অ্যাপেই সরকারি সব কর্মকর্তাদের ঠিকানা

a2i-app'একটি অ্যাপের মাধ্যমে সমস্ত বাংলাদেশকে হাতের মুঠোয় পাওয়া এখন বাস্তবে পরিণত হয়েছে। সম্প্রতি প্রধান মন্ত্রীর কার্যালয়ের এক্সেস টু ইনফরমেশন  (এটুআই) বাংলাদেশ ডিরেক্টরি নামে একটি অ্যাপ চালু করছে। এই অ্যাপের মাধ্যমে বাংলাদেশের সব সরকারি অফিসগুলোর খোঁজ খবরসহ বিভিন্ন সেবাগ্রহণ করা যাবে। এই প্রক্রিয়ায় অ্যাপের মাধ্যমে আপনি মন্ত্রণালয় থেকে ইউনিয়ন পর্যন্ত প্রায় ৬ লক্ষ সরকারি কর্মকর্তার সঙ্গে সরাসরি কল, এসএমএস ও ইমেইল করে যোগাযোগ করতে পারবেন। এছাড়াও সরাসরি তথ্য সংরক্ষণ করার সুবিধাও থাকছে এই অ্যাপে। বিস্তারিত লিখেছেন মাহবুব শরীফ
সম্প্রতি সরকারি কর্মকর্তাদের নিয়ে একটি অ্যাপ ডেভেলপ করছে এটুআই। এই অ্যাপের মাধ্যমে একজন সাধারন নাগরিক ঘরে বসে সরকারি সব অফিসের খোঁজ খবর নিতে পারবেন। ইউনিয়ন পরিষদ থেকে শুরু করে মন্ত্রীপরিষদ পর্যন্ত এই অ্যাপে সংযুক্ত রয়েছে। মোট ৪৭টি মন্ত্রণালয় এবং প্রত্যেকটি বিভাগীয় শহরের আলাদা আলাদা তালিকা রয়েছে। চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, ঢাকা, রংপুর ও ময়মনসিংহ বিভাগের ক্যাটাগরি রয়েছে এই অ্যাপে।
ঢাকা বিভাগের বিভাগীয় অফিস সমূহ
ঢাকা বিভাগ ক্যাটাগরিতে মোট ৫৯টি অফিস। যতোগুলো বিভাগ রয়েছে তার মধ্যে এই বিভাগেরই অফিস সংখ্যা বেশি।  এই ক্যাটাগরিতে রয়েছে বিভাগীয় কমিশনার কার্যালয়, পুলিশ কমিশনার, উপ মহাপুলিশ পরিদর্শক, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, আনসার ও ভিডিপি, ডিজিএফআই, বিজিবি, সড়ক ও জনপদ, ঢাকা গণপূর্ত জোন, শিক্ষা প্রকৌশল অধিদপ্তর, পানি উন্নয়ন বোর্ড, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ফরিদপুর সার্কেল, এলজিইডি, বিআরডিবি, বিটিসিএল, ডাক বিভাগ, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড, উপপরিচালক (মাধ্যমিক ও উচ্চশিক্ষা), বিভাগীয় উপপরিচালক (প্রাথমিক শিক্ষা), যুব উন্নয়ন অধিদপ্তর, কর্মসংস্থান ও জনশক্তি ব্যুরো, স্থানীয় সরকার, আঞ্চলিক পরিসংখ্যান অফিস, বাংলাদেশ সরকারী কল্যাণ বোর্ড, আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়, প্রাণিসম্পদ অধিদপ্তর, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খাদ্য অধিদপ্তর, বাংলাদেশ বিমান, বাংলাদেশ রেলওয়ে, ইমাম প্রশিক্ষণ একাডেমি, পিএসসি, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরসহ আরও গুরুত্বপূর্ণ বিভাগীয় অফিস সমূহ।
খুলনা বিভাগের অফিস সমূহ
খুলনা বিভাগে বিভাগীয় অফিস রয়েছে ৫১টি। এই ক্যাটাগরিতে রয়েছে বিভাগীয় কমিশনার কার্যালয়, পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি কার্যালয়, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স,ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লি., তত্ত্বাবধায়ক প্রকৌশলী , যশোর পাওয়ার সার্কেল, সড়ক ও জনপদ অধিদপ্তর, গণপূর্ত অধিদপ্তর খুলনা জোন, পানি উন্নয়ন বোর্ড প্রধান প্রকৌশলী দপ্তর, তত্ত্বাবধায়ক প্রকৌশলী দপ্তর (খুলনা পাওয়ার সার্কেল), জন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, তত্ত্বাবধায়ক প্রকৌশল কার্যালয়  (এলজিইডি) খুলনা অঞ্চল, বিটিসিএল, বাংলাদেশ ডাক বিভাগ, প্রত্নতত্ত্ব (খুলনা বিভাগ)সহ আরও অনেক বিভাগীয় অফিস ও কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগের বিভিন্ন উপায় যুক্ত করা হয়েছে এই অ্যাপে।
চট্টগ্রাম বিভাগের বিভাগীয় অফিস সমূহ
চট্টগ্রামে বিভাগীয় অফিস রয়েছে মোট ৫৬টি। এই অফিস সমূহের বিভিন্ন তথ্য অ্যাপের মাধ্যমে জানা যাবে। এই ক্যাটাগরিতে রয়েছে বিভাগীয় কমিশনার কার্যালয়, পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি কার্যালয়, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বিভাগীয় তথ্য অফিস, সুন্দরবন পশ্চিম বন বিভাগ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, বিভাগীয় হিসাব নিয়ন্ত্রক এর কার্যালয়, রপ্তানি উন্নয়ন ব্যুরো, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন, বন সংরক্ষকের দপ্তর, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (চট্টগ্রাম), বিভাগীয় পরিসংখ্যান অফিস, মংলা বন্দর কর্তৃপক্ষ, পরিচালক (স্বাস্থ্য) এর অধিদপ্তর, পরিবার পরিকল্পনা, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা কার্যালয়, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন পরিদপ্তর, বাংলাদেশ বেতার, দুর্নীতি দমন কমিশন  (চট্টগ্রাম) ও আমদানি-রপ্তানি বিভাগ । এছাড়াও অতিরিক্ত বিভাগীয় অফিস হিসেবে যুক্ত রয়েছে- বাংলাদেশ টেলিভিশনের অফিস, বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর (চট্টগ্রাম বিভাগ) এর অফিস।
এছাড়াও রংপুর বিভাগ ক্যাটাগরিতে রয়েছে ৩৭টি, বরিশাল বিভাগে ৪১টি, রাজশাহীতে ৪৩টি, ময়মনসিংহ বিভাগে ২টি অফিস সংযুক্ত রয়েছে। প্রত্যেক ক্যাটাগরির মধ্যে প্রবেশ করলে সংশ্লিষ্ট বিভাগীয় কর্মকর্তার নাম, পদবি, অফিসের ঠিকানা, ইমেইল অ্যাড্রেস, টেলিফোন নম্বর এবং ঐ কর্মকর্তার মোবাইল নম্বর দেওয়া রয়েছে।  অ্যাপের মধ্যে প্রবেশ করলে দেখাযাবে চারটি অপশন রয়েছে। তথ্য সংরক্ষণ করতে চাইলে বাম দিকের প্রথম অপশনটি ক্লিক করতে হবে। সংশ্লিষ্ট অফিসারকে কল দিতে চাইলে দ্বিতীয় অপশনটি ক্লিক করতে হবে। তৃতীয় অপশনটি হচ্ছে ইমেইল এর জন্য এবং চতুর্থ অপশনটি হচ্ছে – আপনি চাইলে এই অপশন দিয়ে এসএমএস করতে পারবেন। অ্যাপটি নামিয়ে নিতে পারেন  https://goo.gl/JZce7g এই লিংক থেকে।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top