শিরোনাম

মঙ্গলবার, মার্চ 28, 2017 - সিটিআইটি ফেয়ার-২০১৭ কম্পিউটার মেলা শুরু বৃহস্পতিবার | মঙ্গলবার, মার্চ 28, 2017 - চালু হল ঘড়ি বিক্রয়ের ই-কমার্স প্রতিষ্ঠান টাকশাল | মঙ্গলবার, মার্চ 28, 2017 - আরও দ্রুত ডাউনলোড অপেরা মিনিতে | মঙ্গলবার, মার্চ 28, 2017 - স্মার্ট স্টুডেন্টস অ্যাপ বানালো ডিআইইউ’র শিক্ষার্থীরা | মঙ্গলবার, মার্চ 28, 2017 - সিইবিআইটি মেলায় ডিজিটাল রূপান্তরের অংশীদার হুয়াওয়ে | মঙ্গলবার, মার্চ 28, 2017 - বাংলাদেশে উন্মুক্ত হলো অপো সেলফি এক্সপার্ট এফ৩ প্লাস | শনিবার, মার্চ 25, 2017 - ঢাকায় রোজেন বারগার টেকনোলজিষ্টের পার্টনার্স নাইট | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - উভয় পাশ স্ক্যান সুবিধার স্ক্যানার আনলো ইপসন | বৃহস্পতিবার, মার্চ 23, 2017 - প্রপার্টি ভাড়া ও কেনা-বেচায় বিপ্রপার্টি ডটকম | বুধবার, মার্চ 22, 2017 - স্বল্পমূল্যের ল্যাপটপ কিনতে সাবধান ! |
প্রথম পাতা / ওয়েব / ই-কমার্স / এক দিনে সর্বোচ্চ বিক্রির রেকর্ড গড়ল ব্র্যানো ডট কম
এক দিনে সর্বোচ্চ বিক্রির রেকর্ড গড়ল ব্র্যানো ডট কম

এক দিনে সর্বোচ্চ বিক্রির রেকর্ড গড়ল ব্র্যানো ডট কম

branoo-highest-sale

পহেলা সেপ্টেম্বর ২০১৫ ব্র্যানোর বর্ষপূর্তি উপলক্ষে “হ্যাপি সেল ডে” র ঘোষণা দেয়া হয় দুই সপ্তাহ আগে। “হ্যাপি সেল ডে” অনেকটা আমাজনের “ব্ল্যাক ফ্রাইডে” অথবা ফ্লিপকার্ট এর “বিগ বিলিয়ন ডে” র অনুরুপে করা হয় অর্থাৎ সারা বছরে মাত্র একবার এই ধরণের ছাড় দেয়া হয় এবং গ্রাহকেরা অধীর আগ্রহ নিয়ে এই দিনগুলোর জন্য বসে থাকে অনলাইনে কেনাকাটা করার জন্য। “হ্যাপি সেল ডে” উপলক্ষে ব্র্যানো ৩৫% পর্যন্ত তাদের সাইটের বিভিন্ন পণ্যের উপর ছাড় দেয়। সে হিসাবে দুই সপ্তাহ ধরে বিভিন্নভাবে সোশাল, ব্লগ, অনলাইন, নিউজ, পত্রপত্রিকাসহ সব ধরণের মিডিয়াতে প্রচারনা চালানো হয়।

এর ফলস্বরূপ, পহেলা সেপ্টেম্বর তারা বাংলাদেশে রেকর্ড পরিমাণ ১০ লাখ টাকার উপর পণ্য বিক্রি করে বাংলাদেশ ই-কমার্স ইন্ডাস্ট্রিতে একদিনে সর্বোচ্চ বিক্রির ইতিহাস তৈরি করল।

তাদের প্রস্তুতি সম্পর্কে কথা হল তাদের অপারেশন হেড সাগর দের সাথে। উনি জানান, “তারা এ উপলক্ষে অনেক আগে থেকেই তাদের ওয়ারহাউসে পণ্য মজুদ করা শুরু করেছিল যাতে করে গ্রাহকদের খুব সহজেই পণ্যের ডেলিভারি দেয়া যায়। “হ্যাপি সেল ডে” সকাল ১০টা থেকে শুরু হয়ে রাত ১২টা পর্যন্ত ছিলো। সেই অনুযায়ী খুব সহজেই যাতে সকল গ্রাহকদের সার্ভিস দেয়া যায় রাত ১২টা পর্যন্ত, সেই প্রস্তুতি আগে থেকেই নেয়া ছিলো। গ্রাহকদের সাথে লাইভ চ্যাট, ফোন কল, কল ব্যাক, সোশাল মিডিয়ার সকল মেসেজের উত্তর দেয়া থেকে সব কিছুই খুব সহজেই এবং অনেক ভালোভাবে সম্পন্ন করতে সক্ষম হয়েছি”। তাদের টেকনিক্যাল প্রস্তুতি সম্পর্কে টেকনিক্যাল হেড সজীব বড়ুয়া আমাদের জানান, “ব্র্যানো সবসময় ১৬টি প্রসেসরযুক্ত ৩২জিবি র‍্যাম সম্পন্ন সার্ভার ব্যবহার করে। কিন্তু “হ্যাপি সেল ডে” উপলক্ষে বাড়তি সাবধানতা হিসাবে সার্ভার মেমোরি দ্বিগুণ করা হয় এবং সার্ভারকে ২৪X৭ ঘণ্টা নজরদারিতে রাখা ছিলো যাতে করে কোন রকমের হ্যাকিং অথবা সার্ভার ডাউনটাইমের শিকার না হয়। সেই হিসাবে আমরা শতভাগ সাফল্য অর্জন করেছি”।

তাদের হেড অফ মার্কেটিং অলড্রিন চৌধুরীর কাছে আমরা তাদের প্রস্তুতি, কিছু পরিসংখ্যান এবং ফিগার জানতে চেয়েছি। উনি আমাদের জানান, “আমরা গত দুই সপ্তাহ ধরে বিভিন্নভাবে সোশাল, ব্লগ, অনলাইন, নিউজ, পত্রপত্রিকাসহ সব ধরণের মিডিয়াতে মার্কেটিং এর প্রচারনা চালাই যাতে করে দেশের সর্বোচ্চ সংখ্যাক গ্রাহক আমাদের এই একদিনের অফারটি উপভোগ করতে পারে। সেই হিসাবে আমরা আমাদের প্রত্যাশার অনেক উর্ধে সাড়া পেয়েছি। সেল শুরু হয়েছে সকাল দশটা থেকে এবং শুরু হবার ত্রিশ মিনিটের মধ্যেই আমরা সেল ১ লাখ টাকা ছাড়িয়ে যায়। এই দিনে আমাদের সাইটে ৩৬,৩৫০ জন ভিজিটর, ২,৫৯,৬৫৯ bar পেজ ভিউ হয়েছে। আমরা ৩২৬টি ফোন কল, ১৪৪টি ফেসবুক মেসেজ, ৮৪ জনকে লাইভ চ্যাটে সাপোর্ট, এবং ডিরেক্টলি ৫৪ জনকে আমাদের সাইটে সাপোর্ট দিয়েছি। এর ফলস্বরূপ আমরা একদিনে ৪৩০টি অর্ডার সফলভাবে সম্পন্ন করেছি যার মূল্য ১০,০৫,৯৩১ টাকা। আমরা আসলেই অভিভূত গ্রাহকদের আমাদের উপর আস্থা এবং ভরসা দেখে এবং আমাদের এই “হ্যাপি সেল ডে” অনেক খুশি মনে গ্রহণকরার জন্য। এই ধরণের দিনগুলোই আমাদেরকে সামনে এগিয়ে যাবার অনুপ্রেরণা হিসেবে কাজ করবে”।

ব্র্যানোর  “হ্যাপি সেল ডে” সম্পর্কে ব্র্যানোর সি ই ও মি. রাজীব রায়ের কাছে জানতে চাওয়া হলে তিনি আমাদের জানান, “আসলে আমারা (ব্র্যানো ডট কম) দেখেছি বাংলাদেশের অনেক মানুষ অনলাইনে কেনা কাটা করার ব্যাপারে অনিহা প্রকাশ করে বা অনলাইনে কেনাকাটাকে তেমন ভরসা করে না । তাই আমরা বাংলাদেশের মানুষদের অনলাইনে কেনা কাটা করার ব্যাপারে  উৎসাহ দেওয়া এবং বিশ্বাস গড়ে তোলার জন্য এই উদ্যেগটি নিয়েছি। গ্রাহকরা যাতে অনলাইনে কেনাকাটা করতে ভরসা পায় এবং নামমাত্র মূল্যে পণ্য কেনার সুযোগ পাই এটাই ছিল আমাদের মুখ্য বিষয়। আমাদের কোম্পানির বর্ষপূর্তিতে গ্রাহকদের হ্যাপি করাই ছিলো আমাদের “হ্যাপি সেল ডে” মূল উদ্যেশ্য। আমরা মনে করি আমাদের এই উদ্দেশ্য সফল হয়েছে । তবে আমাদের আরও ইনপ্রুভ করার সুযোগ আছে কারন আমাদের কনভার্সন রেট বাইরের দেশের তুলনাই অনেক কম । এটাকে আরো কিভাবে বাড়ানো যাই সেটা নিয়ে আমরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি”।

ই-কমার্স এসোসিয়েশন অফ বাংলাদেশের (ই-ক্যাব) প্রেসিডেন্ট রাজীব আহমেদ জানান “বাংলাদেশের ই-কমার্স সেক্টরের জন্য এটি একটি এতিহাসিক দিন। কয়েকজন ক্রেতা আমাকে এ নিয়ে ব্যাক্তিগতভাবে ফোন দিয়েছে। আশা করি আগামী বছর ব্র্যানো এক দিনে এক কোটি টাকা বিক্রি করবে।”

আমরা আগে শুধু দেখতাম USA, China এবং India তে ই-কমার্স এর জন্য বিশেষ দিন পালন করা হতো ।  বাংলাদেশেও এই প্রবণতাটা শুরু হয়ে গেছে, যা ব্র্যানো ডট কম অত্যন্ত সফলতার সাথে পালন করেছে । আমরা আশা করবো ব্র্যানো ডট কম এর মতো আমাদের দেশের বাকী ই-কমার্স সাইট গুলো ও এই ধরনের বিশেষ দিন সিলেক্ট করে একটি বড় ডিসকাউন্ট এর আয়োজন করে আমাদের দেশের মানুষদের অনলাইনে কেনা কাটা করার বেপারে আরও উৎসাহিত করবে । এভাবে সবাই যদি একসাথে ব্র্যানোর দেখানো পথে কাজ করে যায় তা হলে আমদের দেশের অর্থনীতিকে এবং বাংলাদেশকে উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে আমাদের দেশের ই-কমার্স ইন্ডাস্ট্রি বিশাল ভূমিকা পালন করতে পারবে ।

 

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top