শিরোনাম

সোমবার, ডিসেম্বর 11, 2017 - ল্যাপটপ মেলায় আই লাইফের ফ্রী গিফট! | সোমবার, ডিসেম্বর 11, 2017 - শপ আপের নতুন অ্যাড প্ল্যাটফর্মের উদ্বোধন ডিজিটাল ওয়ার্ল্ডে | সোমবার, ডিসেম্বর 11, 2017 - গ্লোবাল ব্র্যান্ড নিয়ে এলো এস সিরিজের নতুন অষ্টম প্রজন্মের নোটবুক | সোমবার, ডিসেম্বর 11, 2017 - অ্যান্ড্রয়েডে আসছে আইফোনের জনপ্রিয় গেম | সোমবার, ডিসেম্বর 11, 2017 - জিপি ওয়াওবক্স ব্যবহারকারীদের জন্য বিশেষ সুবিধা আনল পাঠাও | সোমবার, ডিসেম্বর 11, 2017 - শেষ হলো অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ঢাকা ২০১৭ | সোমবার, ডিসেম্বর 11, 2017 - উন্মোচন হলো দেশে তৈরি প্রথম স্মার্টফোন ওয়ালটন ‘প্রিমো ই৮আই’ | রবিবার, ডিসেম্বর 10, 2017 - টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে সহায়তা করবে ভেঞ্চার ক্যাপিটাল | রবিবার, ডিসেম্বর 10, 2017 - অপো এফ৫ ৬জিবি’র প্রি-বুকিং-এ আশাতীত সাফল্য | রবিবার, ডিসেম্বর 10, 2017 - মাস্টারকার্ডের সহযোগিতায় প্রিয়শপ ডট কম-এর ‘শায়েস্তা খাঁ অফার’ |
প্রথম পাতা / কর্পোরেট স্পেশাল / সন্তানপ্রসব করাতে সাহায্য করবে রোবট!
সন্তানপ্রসব করাতে সাহায্য করবে রোবট!

সন্তানপ্রসব করাতে সাহায্য করবে রোবট!

154238Robot_kalerkantho_pic

প্রতিনিয়ত দ্রুতগতিতে বুদ্ধিমান হয়ে উঠছে রোবট। শিক্ষা এবং কর্মক্ষেত্রের পাশাপাশি চিকিৎসাক্ষেত্রেও ক্রমশ বাড়ছে রোবটের ব্যবহার। আগে রোবটকে শুধু ওষুধ নিয়ে আসা যাওয়ার কাছে ব্যবহার করা হতো। কিন্তু প্রত্যেকদিন সময় বদলাচ্ছে। একই সঙ্গে তৈরি হচ্ছে একের এক অত্যাধুনিক রোবট। আর তেমনই অত্যাধুনিক একটি রোবট বাজারে এসেছে, যেটি কিনা সন্তান প্রসব করাতে পারে।

চিকিৎসাক্ষেত্রে রোবটের ব্যবহার আরেকধাপ এগিয়ে নিতেই নতুন এই ধরণের রোবট নিয়ে গবেষণা চালাচ্ছে গবেষকরা। বর্তমানে এই রোবটটিকে একটি হাসপাতালে নার্সদের সাহায্য করানোর জন্যে ব্যবহার করা হয়। কিন্তু সেটিকে আরও আধুনিক করা হচ্ছে। যেটি কিনা আগামিদিনে হাসপাতালের গাইনি বিভাগে কাজে লাগানো হবে। এজন্যে গত দুবছর ধরে রোবটিকে নিয়ে তারা গবেষণা চালিয়ে যাচ্ছেন।

রোবটটি বস্টনের বেথ ইসরায়েল মেডিক্যাল সেন্টারে পরীক্ষা করে দেখা হয়। সেখানে রোবটটি ১০ জন নার্স, ২০ জন রোগী এবং ২০টি কক্ষের তদারকির দায়িত্ব পালন করে। পরীক্ষায় দেখা গেছে ৯০ শতাংশ ক্ষেত্রে রোবটের নেওয়া সিদ্ধান্ত ডাক্তার বা নার্সদের নেওয়া সিদ্ধান্তের সঙ্গে মিলে যায়। গবেষকদের একজন মনে করেন, এই রোবটটি নতুন নার্সদের ট্রেনিং এবং গাইনী বিভাগে কার্যকরী ভূমিকা পালন করবে।

গাইনী বিভাগে রোবটটি আরও ভালো সিদ্ধান্ত নিতে পারবে বলেও বিশ্বাস করেন তিনি। সে লক্ষ্যে রোবটিকে বিভিন্ন পরিস্থিতিতে মানিয়ে নিতে আরও কয়েকটি হাসপাতালে গাইনী বিভাগে প্রেরণ করা হবে বলেও জানানো হয়। তিনি বলেন, “আমরা এটি মানিয়ে নেওয়ার চেষ্টা করছি, কিন্তু এটি একটি জটিল নিরাপদ বিভাগ। তাই আমাদের নিশ্চিত হওয়া উচিত যে, আমরা পরিমিত পদক্ষেপ গ্রহণ করছি।” গবেষণা সফল হলে খুব শীঘ্রই বাচ্চা প্রসবকালে রোবট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে ধারণা করছেন গবেষকরা।

Comments

comments



মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। Required fields are marked *

*

Scroll To Top